Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ জানুয়ারি ২০২২ ই-পেপার

নতুন বিভাগ বিশ্ববিদ্যালয়ে

নিজস্ব সংবাদদাতা
রায়গঞ্জ ১৬ সেপ্টেম্বর ২০১৭ ০১:০১
ছবি: সংগৃহীত।

ছবি: সংগৃহীত।

রাজ্য সরকারের দেওয়া ১১ একর সরকারি জমিতে স্নাতক ও স্নাতকোত্তরের একাধিক বিভাগের পরিকাঠামো গড়ে তুলতে সিদ্ধান্ত নিলেন রায়গঞ্জ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। শুক্রবার বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের অধ্যাপক ও আধিকারিকদের সঙ্গে বৈঠকের পরে ওই কথা ঘোষণা করেন উপাচার্য অনিল ভুঁইমালি। উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের পঠনপাঠনের সার্বিক পরিকাঠামো উন্নয়নের জন্য একাধিক বিভাগ চালু করার জন্য প্রায় দেড় বছর আগে অনিলবাবু রাজ্য সরকারের কাছে জমি চেয়ে আবেদন করেন। সেই মতো, সরকারি নির্দেশে প্রায় এক মাস আগে জেলা প্রশাসন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে রায়গঞ্জের উদয়পুর এলাকার প্রস্তাবিত মেডিক্যাল কলেজ ও হাসপাতালের জমির পাশে সাড়ে ১১ একর জমি হস্তান্তর করে। অনিলবাবু জানিয়েছেন, ওই জমিতে স্নাতক ও স্নাতকোত্তর পাঠ্যক্রমের বায়োটেকনোলজি, ম্যানেজমেন্ট, আইন, ফিসারি সায়েন্স ও কৃষি বিজ্ঞান বিভাগ চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাশাপাশি, ওই জমিতে বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, অধ্যাপিকা ও শিক্ষাকর্মীদের আবাসন ও খেলার মাঠ তৈরি করারও সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এ দিনের বৈঠকে হাজির বিশ্ববিদ্যালয়ের দুই অধ্যাপক তাপস মোহান্ত ও অশোক দাসের দাবি, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কলকাতার একটি সংস্থাকে একটি ডিপিআর তৈরির দায়িত্ব দিয়েছে। সেই ডিপিআর তৈরি হলে প্রকল্প রুপায়ণের জন্য রাজ্য সরকারের কাছে বরাদ্দ চেয়ে প্রস্তাব পাঠানো হবে।

উল্লেখ্য, রাজ্য সরকারের ৫২ কোটি টাকা বরাদ্দে গত অগস্ট মাসে বিশ্ববিদ্যালয় চত্বরে ১১ তলার একটি ভবন তৈরির কাজ শুরু হয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দাবি, আগামী দু’বছরের মধ্যে সেই ভবন তৈরির কাজ শেষ হবে। ওই ভবনের শতাধিক ক্লাসরুমে স্নাতক ও স্নাতকোত্তরের বিভিন্ন বিভাগের পড়ুয়াদের ক্লাস করানো হবে। পাশাপাশি, বিশ্ববিদ্যালয় চত্বরের অব্যবহৃত জমিতে কেন্দ্রীয় গ্রন্থাগার, মাল্টিজিম, প্রশাসনিক ভবন ও অতিরিক্ত ক্লাসরুম তৈরির জন্য ৬ তলা ও ১০ তলার আরও দু’টি পৃথক ভবন তৈরির জন্য কিছু দিন আগে রাজ্য সরকারের কাছে প্রস্তাব পাঠানো হয়েছে।

Advertisement


Tags:
Raiganj Universityরায়গঞ্জ বিশ্ববিদ্যালয়

আরও পড়ুন

Advertisement