Advertisement
০৬ মে ২০২৪
north bengal university

রাজ্য-রাজ্যপালের সংঘাতের মধ্যে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে নয়া উপাচার্য নিয়োগ! দায়িত্বে রথীন

গত কয়েক দিনে রাজ্যের একাধিক বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ হয়েছে। রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে বসানো হয়েছে অবসরপ্রাপ্ত বিচারপতি শুভ্রকমল মুখোপাধ্যায়কে।

Rathin Banerjee appointed as new principal of North Bengal University

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের নয়া উপাচার্য রথীন বন্দ্যোপাধ্যায়। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
শিলিগুড়ি শেষ আপডেট: ১৭ জুলাই ২০২৩ ২১:০৪
Share: Save:

আবার উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বদল। এ বার বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী উপাচার্য হলেন রথীন বন্দ্যোপাধ্যায়। সোমবার রাজ্যপাল তথা বিশ্ববিদ্যালয়ের আচার্য সিভি আনন্দ বোসের কাছ থেকে অস্থায়ী উপাচার্য হিসাবে দায়িত্ব পান তিনি।

মাস দেড়েক আগে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী উপাচার্যের দ্বায়িত্ব নিয়েছিলেন সঞ্চারী মুখোপাধ্যায়। এর মধ্যে রাজ্যপাল উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের নিয়ে বৈঠক করেন। এ নিয়ে রাজ্য বনাম রাজ্যপালের সংঘাত বেধেছে। তার মধ্যে সোমবার দুপুরে জরুরি তলবে উপাচার্য পদে নিযুক্ত হলেন রথীন। যদিও সপ্তাহখানেক ধরেই উপাচার্য পদে তাঁর নিযুক্তি নিয়ে জোর জল্পনা শুরু হয়েছিল। নবনিযুক্ত উপাচার্য জানান, তিনি ২০০২ সাল থেকে এই বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যুক্ত। তাঁর কথায়, ‘‘অতীতের বিষয় নিয়ে আমি এই মুহূর্তে কোনও মন্তব্য করতে চাই না। যে দায়িত্বভার আমাকে দেওয়া হল, তা আমি সুষ্ঠু ভাবে পালন করতে চাই। বিশ্ববিদ্যালয়ের সুনাম যাতে অক্ষুণ্ণ থাকে, সেই চেষ্টাই করে যাব। সুশাসন প্রতিষ্ঠা করতে চাই।’’ তাঁর সংযোজন, ‘‘অতীতে যাঁরা এই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে কাজ করে গিয়েছেন, তাঁদের প্রত্যেককে আমি সম্মান করি। ছাত্রছাত্রী বা গবেষণার কাজে বিশ্ববিদ্যালয়ের যা সহযোগিতার প্রয়োজন, তা অবশ্যই করব। বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, সহকর্মী যাঁরা রয়েছেন, তাঁদের সকলের সঙ্গে রয়েছি আমি।’’

গত কয়েক দিনে রাজ্যের একাধিক বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ হয়েছে। রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে বসানো হয়েছে অবসরপ্রাপ্ত বিচারপতি শুভ্রকমল মুখোপাধ্যায়কে। মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক গৌতম মজুমদারকে উপাচার্য করা হয়েছে। এ বার উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়েও নতুন উপাচার্য নিয়োগ করল রাজভবন। পরবর্তী নির্দেশিকা না যাওয়া পর্যন্ত রথীনই উপাচার্যের ভূমিকা পালন করবেন বলে বিশ্ববিদ্যালয় সূত্রে খবর। অন্য দিকে, দক্ষিণ দিনাজপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য করা হচ্ছে দেবব্রত মিত্রকে।

উল্লেখ্য, গত বছর সেপ্টেম্বরে নিয়োগ মামলায় সুবীরেশ ভট্টাচার্যের গ্রেফতারির ৯ দিন পর তাঁকে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পদ থেকে অপসারিত করে রাজ্য সরকার। পরে তাঁর জায়গায় উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হন ওমপ্রকাশ মিশ্র। চলতি বছরের মে মাসের দ্বিতীয় সপ্তাহে তাঁর কার্যকালের মেয়াদ শেষ হয়। এর পর সঞ্চারী মুখোপাধ্যায়কে অস্থায়ী উপাচার্য করা হয়। মাস দেড়েকের মধ্যে তাঁকে কেন ওই দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হল, এ নিয়ে ধোঁয়াশা রয়েছে বলে দাবি করেছেন বিশ্ববিদ্যালয়েরই একাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

north bengal university
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE