Advertisement
১৫ জুলাই ২০২৪
Sikkim Flood

আবহাওয়া খারাপ থাকলে সোমেও নয়, উত্তর সিকিমে আটকে থাকা পর্যটকদের উদ্ধারকাজ মঙ্গল থেকে!

প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে, লাচুং থেকে মঙ্গন পর্যন্ত তিনটি জায়গায় বড় ধসের কারণে উদ্ধারকাজ ব্যাহত হয়েছে রবিবার। আর সড়কপথের যা অবস্থা, তাতে হেঁটে চলাফেরা করা কষ্টসাধ্য।

সিকিমের পরিস্থিতি।

সিকিমের পরিস্থিতি। — নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
শিলিগুড়ি শেষ আপডেট: ১৬ জুন ২০২৪ ২৩:১৫
Share: Save:

খারাপ আবহাওয়ার কারণে রবিবারও উদ্ধার করা গেল না উত্তর সিকিমে আটকে থাকা পর্যটকদের। সিকিম সরকার সূত্রে খবর, যা পরিস্থিতি, তাতে মঙ্গলবার থেকেই পুরোদমে উদ্ধারকাজ শুরু করা যাবে। সোমবার গোটা দিন তার প্রস্তুতিতেই লেগে যাবে।

প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে, লাচুং থেকে মঙ্গন পর্যন্ত তিনটি জায়গায় বড় ধসের কারণে উদ্ধারকাজ ব্যাহত হয়েছে রবিবার। আর সড়কপথের যা অবস্থা, তাতে হেঁটে চলাফেরা করা কষ্টসাধ্য। পর্যটকদের মধ্যে শিশুরা রয়েছে,, বয়স্করাও রয়েছেন। সঙ্গে প্রচুর জিনিসপত্র। এই অবস্থায় প্রায় ১৫ কিলোমিটার রাস্তা হেঁটে পার করা একপ্রকার অসম্ভব। তাই আপাতত মঙ্গলবার থেকে উদ্ধারকাজ শুরু করার সিদ্ধান্ত হয়েছে।

রবিবার লাচুংয়ের প্রশাসনিক কর্তাদের বৈঠক হয়। সূত্রের খবর, সেই বৈঠকেই সিদ্ধান্ত হয়, সোমবারের বদলে মঙ্গলবার থেকে উদ্ধারকাজ শুরু হবে। সেই সঙ্গে পর্যটকদের আশ্বাস দিয়ে জানানো হয়, সঙ্গে থাকা ভারী জিনিসপত্র বহন করে নিয়ে যাওয়ার জন্য আলাদা ব্যবস্থা করা হচ্ছে। যাতে পর্যটকদের হেঁটে পার হতে অসুবিধে না হয়। তবে সোমবার যদি আবহাওয়া ঠিক থাকে, তা হলে এয়ারলিফ্টের মাধ্যমে পর্যটকদের উদ্ধারের কাজ শুরু হতে পারে। সিকিম সরকার উদ্ধারকাজের জন্য একটি কোর টিমও গঠন করেছে। যারা প্রতিনিয়ত বায়ুসেনার সঙ্গে যোগাযোগ রাখছে। রবিবার বিভিন্ন জায়গা পরিদর্শন করে বায়ুসেনাকে রিপোর্ট দেওয়ার কথা তাদের।

অন্য দিকে, সিকিম সরকারের সঙ্গে হোটেল ব্যবসায়ী সংগঠন ও গাড়িচালকদের সংগঠনের বৈঠকও হয়েছে। সরকারি সূত্রে খবর, ওই বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, পর্যটকদের কাছ থেকে ন্যূনতম ভাড়া নেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

sikkim
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE