Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

৫০ কোটি টাকার নানা প্রকল্প

নিজস্ব সংবাদদাতা
০৯ ডিসেম্বর ২০১৭ ০২:৫৮

জেলার প্রায় ৫০ কোটি টাকার প্রকল্পের শিলান্যাস হল ইসলামপুরে। শুক্রবার ইসলামপুরের বিবেকানন্দ সভাগৃহের সামনেই সেই প্রকল্পের উদ্বোধন করেন রাজ্যের উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ। ইসলামপুর, চোপড়া এলাকাতে অডিটোরিয়াম, জেলায় প্রায় শতাধিক অঙ্গনওয়ারি কেন্দ্র, বিভিন্ন সেতু, বেশ কিছু রাস্তার কাজের প্রকল্প এর মধ্যে রয়েছে।

তবে এদিন শুধু শিলান্যাস কিংবা উদ্বোধন নয় অনেক নতুন প্রকল্পও গ্রহণ করেন মন্ত্রী। বিভিন্ন প্রকল্পগুলো নিয়েই এলাকার বিভিন্ন আধিকারিক মন্ত্রী, বিধায়ক, পুরসভার চেয়ারম্যানদের নিয়ে ইসলামপুরের বিবেকানন্দ সভাগৃহে একটি প্রশাসনিক বৈঠক করেন মন্ত্রী। তবে আগামী মার্চ পর্যন্ত আরও প্রচুর টাকার প্রকল্প নেওয়া হবে বলেই জানান মন্ত্রী। তিনি এ দিন জানান, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর ও মালদহ এই তিনটি জেলায় উত্তরবঙ্গ উন্নয়ন দফতরের অনেক কাজ হচ্ছে।

এ দিন মন্ত্রী জানান, সৌরবিদ্যুতের মাধ্যমে পাম্প চালু করার পরিকল্পনা নেওয়া হয়েছে এই জেলাতেও।

Advertisement

এ দিন অনুষ্ঠানের মঞ্চ থেকেই তিনি জানান, এখন থেকে সৌর বিদ্যুতের মাধ্যমে পাম্প করে কৃষিজমিতে জল দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে। সেই ক্ষেত্রে ৫০ বিঘা পর্যন্ত তা ব্যবহার হবে।

তবে যে সময় পাম্পের ব্যবহার হবে না সেই সময় সেই বিদ্যুত নিজের প্রয়োজনে ব্যবহার করতে পারবে। অতিরিক্ত বিদ্যুৎ গ্রিডের কাছেও বিক্রি করতে পারবে।

জেলা স্তরে বেশ কিছু প্রকল্পের কাজ উত্তরবঙ্গ উন্নয়ন দফতর থেকেই করা হবে বলেই জানান মন্ত্রী। জেলা স্তরে বিভিন্ন প্রকল্প ইসলামপুর থেকে উদ্বোধন হওয়ার প্রসঙ্গে মন্ত্রীর দাবি, ‘‘সময় ছিল না বিভিন্ন প্রকল্পের শিল্যান্যাস করার জন্য। তাই কলকাতা থেকে ফেরার পথে ইসলামপুরে উদ্বোধন করা হয়েছে।’’ যদিও মন্ত্রীর আরও দাবি, যে এলাকাতে যাওয়া যায় তার পারিপার্শ্বিক আরও নানা প্রকল্প করার চিন্তাভাবনা আসে। তাই বিভিন্ন এলাকাতে ঘুরেই কাজ করা ভাল।

অপর দিকে, উত্তর দিনাজপুর জেলার একটি ভবন কলকাতায় করার কথা রয়েছে। সেখানে জেলার লোকেরা গিয়েই থাকতে পারবেন। আগামী ১৫ ডিসেম্বর তার উদ্বোধন হওয়ার কথা। উত্তরবঙ্গ উন্নয়ন দফতরের টাকায় তা হবে বলেই উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী জানান।

আরও পড়ুন

Advertisement