Advertisement
০৭ ডিসেম্বর ২০২২
student agitation

স্কুলের ছাদ থেকে খসে পড়ছে চাঙড়! ‘কর্তৃপক্ষের উদাসীনতার’ বিরুদ্ধে ছাতা মাথায় প্রতিবাদে পড়ুয়ারা

আইহো উচ্চ বিদ্যালয়ের ভবনটি প্রায় দেড়শো বছরের বেশি পুরনো। দীর্ঘ দিন ধরে রক্ষণাবেক্ষণের অভাবও রয়েছে। ফলে ক্লাসঘরের ছাদের বিভিন্ন অংশ থেকে ছোট-বড় চাঙড় মাঝেমধ্যেই ভেঙে পড়ছে।

স্কুলবাড়ির হাল ফেরাতে অভিনব প্রতিবাদ।

স্কুলবাড়ির হাল ফেরাতে অভিনব প্রতিবাদ। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
ইংরেজবাজার শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২২ ১৫:৪১
Share: Save:

ক্লাসঘরের সামনে ছাতা মাথায় পড়ুয়ারা। শিক্ষকেরা দর্শকের ভুমিকায়। অভিনব প্রতিবাদের এমন দৃশ্য মালদহের আইহো উচ্চ বিদ্যালয়ে। পরে স্কুলের প্রধান শিক্ষককেও ঘেরাও করে বিক্ষোভ দেখায় ছাত্র-ছাত্রীরা। স্কুলের শ্রেণিকক্ষ সারাইয়ের দাবিতে শনিবার দুপুরে ছাত্র-ছাত্রীদের এমনই আন্দোলন হয় স্কুল ক্যাম্পাসে।

Advertisement

স্থানীয় সূত্রের খবর, আইহো উচ্চ বিদ্যালয়ের ভবনটি প্রায় দেড়শো বছরের বেশি পুরনো। দীর্ঘ দিন ধরে রক্ষণাবেক্ষণের অভাবও রয়েছে। ফলে ক্লাসঘর এবং সামনের বারান্দার ছাদের বিভিন্ন অংশ থেকে ছোট-বড় চাঙড় মাঝেমধ্যেই ভেঙো পড়ছে। স্কুলের দেওয়ালের বিভিন্ন অংশেও বড় বড় ফাটল দেখা দিয়েছে। যে কোনও মুহূর্তে বড় দুর্ঘটনা ঘটতে পারে বলে আশঙ্কা। ফলে ছাত্রছাত্রী, শিক্ষক-শিক্ষিকা-শিক্ষাকর্মী সকলেই নিরাপত্তাহীনতায় ভুগছেন।

বিষয়টি প্রধান শিক্ষকে অভিজিৎ মিশ্রও জানানো হয়েছে মৌখিক ভাবে। আগেকার প্রধান শিক্ষককেও বহু বার জানানো হয়েছিল। কিন্তু সমস্যার কোনও সমাধান হয়নি বলে অভিযোগ। অভিজিৎ শনিবার জানান, তিনি এখানে প্রায় এক বছর ওই বিদ্যালয়ে যোগ দিয়েছে। সমস্যার বিষয়টি জেলাশাসক ও শিক্ষাদফতরে জানিয়েছেন। কিন্তু কোনও সুরাহা হয়নি। এই পরিস্থিতিতেই ক্লাস করতে হচ্ছে পড়ুয়া ও শিক্ষকদের। ছাত্রছাত্রী বিক্ষোভ করাটা ন্যায়সঙ্গত। আমরা কর্তৃপক্ষকে জানিয়েছি। দ্রুত সুরাহা হবে।

আন্দোলনকারী স্কুলছাত্রী সুজাতা সরকার শনিবার বলে, ‘‘রোদ-বৃষ্টি থেকে বাঁচতে ছাতা ব্যবহার করা হয়। কিন্তু স্কুলঘরের যা পরিস্থিতি, তাতে মাঝেমধ্যেই চাঙড় খসে পড়ছে। তাই নিজেদের বাঁচাতে এই ভাবেই প্রতিবাদে সামিল হয়েছি।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.