×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৫ ফেব্রুয়ারি ২০২১ ই-পেপার

শিক্ষিকার বদলি রুখতে বিক্ষোভ চাঁচলের স্কুলে

নিজস্ব সংবাদদাতা
চাঁচল ৩০ ডিসেম্বর ২০২০ ১৮:৫৫
শিক্ষিকার বদলি রুখতে ছাত্র-ছাত্রীদের মিছিল। নিজস্ব চিত্র।

শিক্ষিকার বদলি রুখতে ছাত্র-ছাত্রীদের মিছিল। নিজস্ব চিত্র।

শিক্ষিকার বদলি রুখতে বিক্ষোভ মালদহ জেলার চাঁচল থানা এলাকার কানাইপুর জুনিয়র হাইস্কুলে। পুলিশের সামনেই স্কুলের শিক্ষক এবং অশিক্ষক কর্মীদের ঘরে তালাবন্ধ করে বিক্ষোভ গ্রামবাসী ও ছাত্রছাত্রীদের। এই ঘটনায় ব্যাপক উত্তেজনা ছড়ায় ওই এলাকায়। পরিস্থিতি স্বাভাবিক করতে ঘটনাস্থলে পৌঁছয় চাঁচল থানার পুলিশ।

চাঁচল মহকুমার প্রত্যন্ত এলাকা কানাইপুর। বিগত কয়েক দশক ধরে এলাকার কয়েকশো ছাত্র-ছাত্রীর জন্য একমাত্র সরকারি শিক্ষাপ্রতিষ্ঠান কানাইপুর জুনিয়র বেসিক হাই স্কুল। বর্তমানে স্কুলের ছাত্রছাত্রীর সংখ্যা প্রায় ৩০০। আর এই ৩০০ জন ছাত্রছাত্রীর ভবিষ্যৎ গড়তে এই বিদ্যালয়ে নিযুক্ত রয়েছেন মাত্র ২ জন শিক্ষক।

হঠাৎ করেই স্থানীয় বাসিন্দারা জানতে পারেন, শিক্ষকা সায়নী ঘোষের বদলির নির্দেশ এসে গিয়েছে। আর এই ঘটনা সামনে আসতেই শোরগোল পড়ে। স্থানীয়দের দাবি, ২ জন শিক্ষক দিয়ে স্কুলে কোনও রকমে পঠনপাঠন চললেও ১ জন শিক্ষক দিয়ে তা সম্ভব নয়। শিক্ষিকার বদলির প্রতিবাদে বৃহস্পতিবার সকাল থেকেই কানাইপুর এলাকা উত্তপ্ত হয়েছে। স্থানীয়দের হুঁশিয়ারি, অবিলম্বে শিক্ষক বদলির নির্দেশ বাতিল না করা হলে বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে।

Advertisement

কানাইপুর জুনিয়র হাই স্কুলের অষ্টম শ্রেণির ছাত্রী বিজয়া পারভিন বলেছে, ‘‘মাত্র ২ জন শিক্ষক দিয়ে কোনওমতে আমাদের স্কুল চলে। তার মধ্যে বেশ কয়েক দিন আগে একজন শিক্ষিকা সায়নী ঘোষকে বদলির নির্দেশ দেওয়া হয়েছে। শিক্ষিকার বদলির প্রতিবাদেই আজকে আমাদের বিক্ষোভ আন্দোলন। আমরা চাই শিক্ষিকার বদলি আটকাতে।’’

কানাইপুর জুনিয়র হাই স্কুলের টিআইসি ভিক্টর কুন্ডু জানিয়েছেন, ‘‘স্থানীয় বাসিন্দাদের দাবি, এই স্কুলের শিক্ষিকার বদলি রোধ করতে হবে। এ বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।’’

Advertisement