Advertisement
৩০ এপ্রিল ২০২৪
River

জল বাড়ছে ফুলহারের, হরিশ্চন্দ্রপুরে ভাঙনের ভয়ে দিন কাটছে নদীর পারের বাসিন্দাদের

জল বাড়ছে মালদহের ফুলহার নদীতে। তার জেরে ভাঙনে আতঙ্ক ছড়াল হরিশ্চন্দ্রপুর থানা এলাকার ফুলহার নদী তীরবর্তী এলাকার বাসিন্দাদের মধ্যে।

The erosion of Fulahar river at Harishchandrapur of Malda has become a menace now

জল বাড়ছে ফুলহার নদীর। — নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
হরিশ্চন্দ্রপুর শেষ আপডেট: ১৬ জুলাই ২০২৩ ১৭:৫৩
Share: Save:

জল বাড়ছে মালদহের ফুলহার নদীর। তার জেরে ভাঙন আতঙ্ক ছড়াল হরিশ্চন্দ্রপুর থানা এলাকার ফুলহার নদী তীরবর্তী এলাকার বাসিন্দাদের মধ্যে। এমন অবস্থায় হরিশ্চন্দ্রপুরের বিডিওকে পরিস্থিতি খতিয়ে দেখার নির্দেশ দিয়েছে জেলা প্রশাসন।

মালদহ জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, ফুলহার নদীতে জলস্ফীতির জেরে দক্ষিণ তীরবর্তী এলাকায় ইতিমধ্যেই ভাঙন শুরু হয়েছে। তার জেরে হরিশ্চন্দ্রপুরের ইসলামপুর এলাকায় নদী বইছে জনবসতির কাছেই। মানুষের বাস যেখানে সেখান থেকে নদীর দূরত্ব ২০-৩০ মিটারের মধ্যে। এই আবহে হরিশ্চন্দ্রপুর-২ ব্লকের ইসলামপুর পঞ্চায়েতের সাত থেকে আটটি গ্রামের মানুষ দিন কাটাচ্ছেন ভাঙনের আতঙ্কে। প্রশাসনিক সূত্রে খবর, নদী ভাঙনের জেরে ইসলামপুর অঞ্চলের কাউয়াডোল, রশিদপুর, উত্তর ভাকুড়িয়া, দক্ষিণ ভাকুড়িয়া, মিরপাড়া, তাঁতিপাড়া-সহ কয়েকটি গ্রামের খুব কাছে চলে এসেছে ফুলহার নদী।

নদী তীরবর্তী কিছু এলাকায় কৃষকেরা পাট চাষ করেছিলেন। এই পরিস্থিতিতে অপরিণত অবস্থাতেই তা কেটে নিচ্ছেন তাঁরা। কাঁচা বাড়িগুলি থেকে সরানো হচ্ছে বাসিন্দাদের। মালদহের জেলাশাসক নীতিন সিংহনিয়া জানিয়েছেন, এই পরিস্থিতির খবর পেয়ে ব্লক আধিকারিককে পরিস্থিতি খতিয়ে দেখার নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি, নদী তীরবর্তী এলাকা থেকে বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

River Erosion Malda Fulhar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE