Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Darjeeling

Toy Train: পর্যটকদের জন্য সুখবর, মরসুম শুরু হতেই কমল টয় ট্রেনের ভাড়া, চালু আরও নানা পরিষেবা

পর্যটকদের কথা মাথায় রেখে নতুন ভাবনা দার্জিলিং হিমালয়ান রেলওয়ের। মঙ্গলবার থেকে টয় ট্রেনের সঙ্গে জুডে় গিয়েছে এসি কোচ।

টয় ট্রেনের মুকুটে নতুন পালক।

টয় ট্রেনের মুকুটে নতুন পালক। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
দার্জিলিং শেষ আপডেট: ০১ মার্চ ২০২২ ১৬:১০
Share: Save:

দার্জিলিঙে পর্যটনের মরশুম শুরুর মুখেই পর্যটকদের জন্য সুখবর। ভাড়া কমল টয় ট্রেনের। এমনটাই জানা গিয়েছে দার্জিলিং হিমালয়ান রেলওয়ে সূত্রে। সেই সঙ্গে টয় ট্রেনের ঐতিহ্যের সঙ্গে মিশেল ঘটতে চলেছে নানা আধুনিক পরিষেবারও।
পর্যটকদের কথা মাথায় রেখে একাধিক নতুন ভাবনা দার্জিলিং হিমালয়ান রেলওয়ের। মঙ্গলবার থেকে টয় ট্রেনের সঙ্গে জুডে় গিয়েছে এসি কোচ। পাশাপাশি ১ এপ্রিল থেকে ভিস্তাডোম কোচও থাকবে টয়ট্রেনে। টয় ট্রেনে ভিড় বাড়ানোর জন্য একাধিক পরিকল্পনা নিয়েছে দার্জিলিং হিমালয়ান রেলওয়ে। কাটিহার ডিভিশিনের ডিআরএম এসকে চৌধুরী বলেন, ‘‘যত রকমের জয় রাইড আছে সে সব কিছুতেই দাম কমানো হবে। পাশাপাশি যাত্রীদের কথা মাথায় রেখে এসি কোচও চালু করা হয়েছে। কারণ গরমকালে বেশি ভিড় জমে পর্যটকদের। সেই সময় কার্শিয়াঙে গরম থাকে। যার কারণেই এসি কোচ চালু করা হয়েছে।’’

মঙ্গলবার নিউ জলপাইগুড়ি স্টেশনে কেক কাটার পর আনুষ্ঠানিক ভাবে চালু হয় টয় ট্রেনের এসি কোচ। পাশাপাশি ১ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত চলবে সামার ফেস্টিভ্যাল। পাহাড়ে যত স্টেশন রয়েছে তার সর্বত্রই সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে। উদ্দেশ্য, যাতে পর্যটকেরা বিভিন্ন জায়গার সংস্কৃতির স্বাদ গ্রহণ করতে পারেন।

টয় ট্রেনের টিকিটের দাম কমানো নিয়ে, হেল্প ট্যুরিজমের কর্ণধার রাজ বসুর বক্তব্য, ‘‘টয় ট্রেন আমাদের কাছে ঠাকুরদার মতো। সে গল্প বলবে। আমাদের ঐতিহ্য এবং সংস্কৃতিকে রক্ষা করে এগিয়ে নিয়ে যাওয়ার পথ দেখাবে। তার কাছে লাভ-ক্ষতি আশা করা উচিত নয়। লাভক্ষতির কথা ভাবা মানে ঐতিহ্যের বিপক্ষে যাওয়া। এটা ভাল খবর, টয় ট্রেনের টিকিটের দাম কমছে। আশা রাখছি পর্যটকদের ভিড় এ বার বাড়বে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Darjeeling toy train Vistadome Coaches
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE