Advertisement
২৪ এপ্রিল ২০২৪
toy train

সোমে সূচনা, ধস-বিঘ্ন কাটিয়ে যাত্রা শুরু করল টয় ট্রেন, মুকুটে আর কী কী পালক জুড়ল?

সোমবার সকালে সমতল থেকে পাহাড়ের বাঁক ধরে একঝাঁক পর্যটককে নিয়ে শৈলশহর দার্জিলিঙের পথে যাত্রা শুরু করল ভিস্তা ডোম কোচ। দার্জিলিং হিমালয়ান রেলওয়ে সূত্রে জানা গিয়েছে, সপ্তাহে তিন দিন চলবে ট্রেন।

যাত্রা শুরু করল টয় ট্রেন।

যাত্রা শুরু করল টয় ট্রেন। — নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
জলপাইগুড়ি শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২২ ১৬:২৫
Share: Save:

ধসের বিপদ কাটিয়ে সোমবার নিউ জলপাইগুড়ি থেকে দার্জিলিং পর্যন্ত থেকে আবার শুরু হল টয় ট্রেন পরিষেবা। সেই সঙ্গে টয় ট্রেনের মুকুটে জুড়ল আরও নানা পালক। এ বার থেকে টয় ট্রেনে থাকছে এসি ভিস্তা ডোম কোচ এবং রেস্তরাঁ। আনুষ্ঠানিক ভাবে তার উদ্বোধনও হল সোমবার।

সোমবার সকালে সমতল থেকে পাহাড়ের বাঁক ধরে একঝাঁক পর্যটককে নিয়ে শৈলশহর দার্জিলিঙের পথে যাত্রা শুরু করল ভিস্তা ডোম কোচ। দার্জিলিং হিমালয়ান রেলওয়ে সূত্রে জানা গিয়েছে, সপ্তাহে তিন দিন চলবে ট্রেন। এনজেপি থেকে ট্রেন চলবে সোম, বুধ এবং শনিবার। উল্টো দিকে শৈলশহর দার্জিলিং থেকে টয় ট্রেন চলবে মঙ্গল, বৃহস্পতি এবং রবিবার। পুজোর মরসুমে পর্যটকদের ভিড় উপচে পড়তে চলেছে পাহাড়ে। তাঁদের কথা মাথায় রেখেই পরিকল্পনা নেওয়া হয়েছে ভিস্তা ডোম কোচ চালানোর। তাতে এ বার থাকবে রেস্তরাঁও। সফরের সময় সেখানে খাবারও কিনতে পারবেন পর্যটকরা। সোমবার সেই ভিস্তাডোম কোচের উদ্বোধন করেন উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ের আধিকারিকরা। ভিস্তাডোম কোচের ভাড়া যাত্রীপিছু ১,৫০০ টাকা। রেস্তরাঁ কোচের ভাড়া মাথাপিছু ১,৩০০ টাকা।

উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ের জেনারেল ম্যানেজার অংশুল গুপ্ত বলেন, ‘‘আগামিদিনে পর্যটকদের কথা মাথায় রেখে বাস্তবায়িত করা হবে আরও নানা পরিকল্পনা। পাশাপাশি, শুধু এনজেপি স্টেশনই নয় কার্শিয়ং, দার্জিলিঙের মতো স্টেশনগুলিকেও আরও উন্নত করার চেষ্টা হচ্ছে। কর্মসংস্থানও যাতে বাড়ে সে দিকেও নজর রাখা হচ্ছে।’’

রিধিমা চৌধুরী নামে ভিস্তা ডোমের এক যাত্রী বলেন, ‘‘এর আগেও টয় ট্রেনে দার্জিলিঙে যাওয়ার অভিজ্ঞতা রয়েছে। এ বার শুধু যাওয়া ভিস্তা ডোম কোচের কারণে। এ ভাবে প্রকৃতির সৌন্দর্য উপভোগ করার মজাই আলাদা।’’

গত ৩ সেপ্টেম্বর ধস নেমেছিল ৫৫ নম্বর জাতীয় সড়কের ১৭ মাইলে রংটং এবং তিনধারিয়া স্টেশনের মাঝে। তার জেরে টানা ২৩ দিন বন্ধ ছিল টয় ট্রেন পরিষেবা। পুজোর মুখে আবার গড়াল টয় ট্রেনের চাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

toy train New Jalpaiguri Darjeeling
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE