Advertisement
১৬ মে ২০২৪
Govt School

Government school: বিজ্ঞপ্তি বেরোয়নি, ভর্তি বিলম্বিত সরকারি স্কুলে

সরকার পোষিত স্কুলগুলিতে ফর্ম দিয়ে ভর্তি প্রক্রিয়া শুরু হয়ে গেলেও সরকারি স্কুলগুলি সেই কাজ শুরু করতে পারেনি।

ফাইল ছবি

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ জুন ২০২২ ০৭:০৬
Share: Save:

মাধ্যমিক পরীক্ষার ফল ঘোষণার তিন দিন পরেও রাজ্যের বিভিন্ন সরকারি স্কুলে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য কোনও কেন্দ্রীয় বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়নি। ফলে সরকার পোষিত স্কুলগুলিতে ফর্ম দিয়ে ভর্তি প্রক্রিয়া শুরু হয়ে গেলেও সরকারি স্কুলগুলি সেই কাজ শুরু করতে পারেনি।
হিন্দু, হেয়ার, বালিগঞ্জ গভর্নমেন্ট, হাওড়া জেলা স্কুল-সহ রাজ্যের ১৫টি জেলায় ৩৯টি সরকারি স্কুলে ভর্তির জন্য প্রতি বছর শিক্ষা দফতর একটি কেন্দ্রীয় বিজ্ঞপ্তি প্রকাশ করে। একাদশে ভর্তির জন্য শিক্ষা দফতরের সেই বিজ্ঞপ্তি অনুযায়ী বাংলার শিক্ষা পোর্টাল থেকে অনলাইনে ফর্ম সংগ্রহ করতে পারে পড়ুয়ারা। সেই বিজ্ঞপ্তিতে বিভিন্ন সরকারি স্কুলে বিজ্ঞান, বাণিজ্য, কলা বিভাগে আসন-সংখ্যা কত, ভর্তির জন্য যোগ্যতামান কী হবে ইত্যাদি প্রয়োজনীয় তথ্য থাকে। পড়ুয়ারা বাংলার শিক্ষা পোর্টাল থেকে আবেদনপত্র ডাউনলোড করে সংশ্লিষ্ট সরকারি স্কুলে সরাসরি জমা দেওয়ারও সুযোগ পায়।
পশ্চিমবঙ্গ সরকারি বিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক সৌগত বসু বলেন, “মাধ্যমিকের ফল প্রকাশের পরে তিন দিন অতিক্রান্ত। সরকারি স্কুলের ভর্তির জন্য কেন্দ্রীয় বিজ্ঞপ্তি বেরোতে অন্যান্য বার এত দেরি হয় না। রাজ্যের ঐতিহ্যবাহী সরকারি বিদ্যালয়গুলিতে ভর্তির জন্য বহু পড়ুয়ার আগ্রহ থাকে। কিন্তু এ বার ভর্তি প্রক্রিয়া শুরু করতে এত দেরি হওয়ায় পড়ুয়ারা প্রতীক্ষা করে করে হতাশ হয়ে পড়ছে। সরকারি স্কুলে একাদশে ভর্তি হতে ইচ্ছুক পড়ুয়ারা রোজ বিভিন্ন সরকারি বিদ্যালয়ে এসে ভিড় করছে এবং ভর্তির কোনও খবর না-পেয়ে হতাশ হয়ে ফিরে যাচ্ছে।’’
শিক্ষক-শিক্ষিকাদের একাংশের আশঙ্কা, অতি দ্রুত কেন্দ্রীয় বিজ্ঞপ্তি প্রকাশ না-করলে সরকারি বিদ্যালয় থেকে ভাল পড়ুয়াদের একটি বড় অংশ অন্য স্কুলে চলে যেতে পারে। এমনকি আইএসসি বা সিবিএসই-র ছাত্রছাত্রীরাও অনেক সময় সরকারি স্কুলে একাদশে ভর্তি হতে চায়। এ বার আইসিএসই এবং সিবিএসই-র দশমের ফল বেরোয়নি। ওই দুই বোর্ডের দশম পাশ পড়ুয়ারা যদি সরকারি স্কুলে ভর্তি হতে চায়, তারা কী ভাবে আবেদন করবে, পরীক্ষার ফল বেরোনোর পরে তারা আবেদন করতে পারবে কি না, তা-ও জানতে চাইছে তারা। কিন্তু এখনও সরকারি স্কুলে কেন্দ্রীয় বিজ্ঞপ্তি না-বেরোনোয় তারাও কিছু জানতে পারছে না।
হিন্দু স্কুলের প্রধান শিক্ষক শুভ্রজিৎ দত্ত বলেন, ‘‘আমাদের স্কুলে পড়ুয়া থেকে শুরু করে অভিভাবক, সকলেই রোজ খোঁজ নিতে আসছেন। তাঁদের প্রশ্ন, সরকার পোষিত স্কুলগুলিতে পুরোদমে ভর্তি শুরু হয়ে গিয়েছে। আমাদের স্কুলে কবে হবে? দ্রুত বিজ্ঞপ্তি দিয়ে দিলে আমরাও ভর্তি প্রক্রিয়া শুরু করে দিতে পারি।’’

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Govt School
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE