Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

CPM: আলিমুদ্দিনে পতাকা বিভ্রাট! উল্টো জাতীয় পতাকা তুলে ফেলছিলেন বিমান, সামলালেন সেলিম

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৫ অগস্ট ২০২১ ১৪:১৫
আলিমুদ্দিন স্ট্রিটে জাতীয় পতাকা উত্তোলনের সময়ও বিপত্তি সামাল দিয়ে, পরে সঠিকভাবে জাতীয় পতাকা তুললেন বিমান বসু।

আলিমুদ্দিন স্ট্রিটে জাতীয় পতাকা উত্তোলনের সময়ও বিপত্তি সামাল দিয়ে, পরে সঠিকভাবে জাতীয় পতাকা তুললেন বিমান বসু।
নিজস্ব চিত্র

স্বাধীনতা দিবসে প্রথম জাতীয় পতাকা উঠল সিপিএমের সদর দফতর আলিমুদ্দিন স্ট্রিটে। আর প্রথম প্রচেষ্টাতেই বিভ্রাট। উল্টো পতাকা উত্তোলন করতে যাচ্ছিলেন বিমান বসু। কিন্তু পতাকা তোলার মুহূর্তেই তাঁর এবং পাশে থাকা সিপিএম নেতা মহম্মদ সেলিম ও সুজন চক্রবর্তীর চোখে পড়ে বিষয়টি। এগিয়ে এসে পরিস্থিতি সামাল দেন সেলিম। দ্রুতই উল্টো পতাকা নামিয়ে সোজা পতাকা তোলেন বিমান-সেলিম। রবিবার বেলা সাড়ে ১২টা নাগাদ পতাকা উত্তোলনের কর্মসূচি ছিল সিপিএমের। পতাকা উত্তোলনের সময় তাঁদের সঙ্গে ছিলেন সিপিএমের রাজ্য কমিটির বেশ কয়েকজন সদস্য। সেই সময়েই এমন বিপত্তি হওয়ায় বেজায় অস্বস্তিতে পড়েন সিপিএমের রাজ্য নেতারা। এক সিপিএম নেতা বলেন, ‘‘যাঁরা পতাকা উত্তোলন কর্মসূচির প্রস্তুতির দায়িত্বে ছিলেন, তাঁদের ভুলেই হয়তো এমনটা হয়েছে। কিন্তু উল্টো জাতীয় পতাকা তোলা হয়নি। আমরা জাতীয় পতাকার মর্যাদা জানি।’’ শেষমেশ বিভ্রাটপর্ব কাটিয়ে জাতীয় পতাকা তোলায় স্বস্তি ফেরে আলিমুদ্দিনে। উল্টো পতাকা নিয়ে কিছু বলতে না চাইলেও, বিমান জানান, এ বার থেকে প্রতি বছর স্বাধীনতা দিবস পালন করবে সিপিএম।

প্রসঙ্গত, সদ্য সমাপ্ত কেন্দ্রীয় কমিটির বৈঠকে প্রাক্তন সাংসদ সুজন চক্রবর্তী কেন্দ্রীয় কমিটির কাছে স্বাধীনতার ৭৫তম বর্ষপূর্তি উদযাপনের প্রস্তাব দেন। সেই প্রস্তাব কেন্দ্রীয় কমিটি গ্রহণ করলে, দেশ জুড়ে এই প্রথম স্বাধীনতা দিবস পালনের সিদ্ধান্ত নেয় সিপিএম। সেই নির্দেশ মেনেই স্বাধীনতা দিবসে দলের সদর কার্যালয় মুজফ্‌ফর আহমেদ ভবনে ভারতের জাতীয় পতাকা উঠল।

Advertisement


বামফ্রন্ট চেয়ারম্যানের সঙ্গে দেশের সংবিধান রক্ষার শপথ নিলেন সিপিএমের নেতারা। আলিমুদ্দিন স্ট্রিটে সেই উপস্থিত দলীয় সতীর্থদের শপথবাক্য পাঠ করিয়ে বিমান বলেন, ‘‘ভারত একটি বহু ভাষা, বহু জাতি, বিভিন্ন বর্ণ ও ধর্মের মিলনভূমি। আজ ১৫ অগস্ট ২০২১, আমাদের দেশের ৭৫তম স্বাধীনতা দিবসে আমি ভারতবাসী হিসাবে শপথগ্রহণ করছি যে, মার্কিন সাম্রাজ্যবাদের আধিপত্য থেকে মুক্ত হয়ে দেশের সার্ব্বভৌমত্ব, গণতন্ত্র, ধর্মনিরপেক্ষতা, জাতীয় সংহতি, সাম্প্রদায়িক সম্প্রীতি ও ভারতের সংবিধানের মর্মবস্তুকে সুরক্ষিত করতে এবং বিভিন্ন জাতি, ভাষা, সম্প্রদায়ের ঐক্য-সংহতি প্রতিষ্ঠা করে জনগণের অর্জিত অধিকার রক্ষার লড়াই সংগ্রামে যে কোনও ধরনের আত্মত্যাগ করতে প্রস্তুত থাকব।’’


আরও পড়ুন

Advertisement