Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ অক্টোবর ২০২১ ই-পেপার

Mamata Banerjee : মঙ্গলেই দেখা হতে পারে মোদী-মমতার! একাধিক দাবি নিয়ে প্রধানমন্ত্রীর দরবারে মুখ্যমন্ত্রী

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৬ জুলাই ২০২১ ১৮:৫৩
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
নিজস্ব চিত্র

মঙ্গলবারই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দেখা হতে পারে। তৃণমূল সূত্রে খবর, ওই দিন বিকেল ৪টে নাগাদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাসভবনে যেতে পারেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানেই তাঁদের বৈঠক হওয়ার কথা। ওই বৈঠকে রাজ্যের জন্য প্রধানমন্ত্রীর কাছে একাধিক দাবি তুলে ধরতে পারেন মুখ্যমন্ত্রী।


বাংলার বিধানসভা ভোটকে বিশেষ গুরুত্ব দিয়েছিলেন বিজেপি-র কেন্দ্রীয় নেতৃত্ব। একাধিক বার বাংলায় ভোট প্রচারে এসেছিলেন প্রধানমন্ত্রী নিজে। বাংলার ক্ষমতা অবশ্য দখল করতে পারেনি বিজেপি। বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ফের জয়লাভ করে তৃণমূল। তৃতীয় বারের জন্য মুখ্যমন্ত্রী হন মমতা। তার পর এটাই তাঁর প্রথম দিল্লি সফর। প্রথম মোদী সাক্ষাৎ। সূত্রের খবর, দিল্লি সফরে মোদীর সঙ্গে সাক্ষাতের জন্য আগেই প্রধানমন্ত্রীর দফতরে আবেদন করেছিলেন মমতা। সেই মতো মোদী, বাংলার মুখ্যমন্ত্রীকে মঙ্গলবার সময় দেন। শেষ মুহূর্তে বিশেষ কোনও পরিবর্তন না হলে মঙ্গলবার বিকেল ৪টের সময় দেখা হতে পারে মোদী-মমতার।

Advertisement

জানা গিয়েছে, বেশ কয়েকটি বিষয়ে প্রধানমন্ত্রীর কাছে দাবি করতে পারেন মুখ্যমন্ত্রী। বাংলার উপর ঋণের বোঝা লঘু করা, বাংলার প্রাপ্য বরাদ্দ, কৃষি আইন প্রত্যাহার, টিকার জোগান বৃদ্ধি এবং ফোনে আড়িপাতার মতো বিষয়গুলিও থাকতে পারে। মমতার ঘনিষ্ঠ সূত্রে খবর, প্রতি বারের মতো এ বারও দেশের প্রধানমন্ত্রীর জন্য কলকাতা থেকে উপহার নিয়ে গিয়েছেন মুখ্যমন্ত্রী। অন্য দিকে, মোদীর সঙ্গে দেখা হলেও এখনও পর্যন্ত রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের সময় পাননি মমতা। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ জম্মু-কাশ্মীর সফরে রয়েছেন। ফলে এ বার তাঁর সঙ্গে মমতার সাক্ষাৎ হওয়ার সম্ভাবনা খুবই কম রয়েছে।


সংসদে বাদল অধিবেশন চলাকালীন প্রতি বারের ন্যায় এ বারও দিল্লি আসার কথা আগেই জানিয়েছিলেন তৃণমূল নেত্রী। সেই মতো তিন দিনের সফরে সোমবার দিল্লির উদ্দেশে রওনা দিয়েছেন তিনি। তবে অন্য বারের তুলনায় মমতার এ বারের সফর বিশেষ ‘তাৎপর্যপূর্ণ’ বলে মনে করছেন অনেকে। কারণ আগামী লোকসভা ভোটের কথা মাথায় রেখে বিজেপি বিরোধী দলগুলিকে জোট বাঁধার প্রক্রিয়া এখন থেকেই শুরু করতে চান তিনি। তার জন্য সনিয়া গাঁধী থেকে শুরু করে শরদ পওয়ার-সহ একাধিক বিরোধী রাজনৈতিক দলের নেতার সঙ্গে তাঁর দেখা হওয়ার কথা রয়েছে।

আরও পড়ুন

Advertisement