Advertisement
২৫ এপ্রিল ২০২৪
weather

Weather Forecast: দক্ষিণ আন্দামান সাগরে ঘনীভূত ঘূর্ণাবর্ত, আরও কয়েক দিন বাংলায় ঝড়বৃষ্টির পূর্বাভাস

মৌসম ভবন সূত্রে খবর, বুধবার দক্ষিণ আন্দামান সাগরে একটি ঘূর্ণাবর্তের সৃষ্টি হয়েছে। এর প্রভাবে শুক্রবার একটি নিম্নচাপ অঞ্চল তৈরি হতে পারে।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ মে ২০২২ ১৬:৪২
Share: Save:

গোটা সপ্তাহ জুড়েই দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া দফতর। উত্তরবঙ্গেও আপাতত বৃষ্টি চলবে বলেই মনে করছে হাওয়া অফিস। অন্য দিকে দক্ষিণ আন্দামান সাগরে ঘনীভূত হয়েছে একটি ঘূর্ণাবর্ত। যার জেরে আন্দামান এবং নিকোবরে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে এই ঘূর্ণাবর্ত শক্তি সঞ্চয় করে উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে। সে ক্ষেত্রে বাংলায় এর প্রভাব কতটা পড়বে, তার উপর নজর রাখছেন আবহবিদরা।

নিম্নচাপ অক্ষরেখা সৃষ্টি হওয়ায় এবং বঙ্গোপসাগর থেকে রাজ্যে প্রচুর পরিমাণ জলীয়বাষ্প প্রবেশ করায় গত সপ্তাহ থেকে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় দফায় দফায় বৃষ্টি চলছে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, শনিবার পর্যন্ত রাজ্যে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

মৌসম ভবন সূত্রে খবর, বুধবার দক্ষিণ আন্দামান সাগরে একটি ঘূর্ণাবর্তের সৃষ্টি হয়েছে। এর প্রভাবে শুক্রবার নাগাদ একটি নিম্নচাপ অঞ্চল তৈরি হতে পারে। সময়ের সঙ্গে সেটি আরও শক্তি বাড়াবে বলে মনে করছেন আবহবিদরা। এবং তার পর সেটি উত্তর পশ্চিম দিকে অগ্রসর হতে পারে এবং নিম্নচাপ বাড়তে পারে রবিবারের মধ্যে। এটি ওড়িশার দিকে এগোতে পারে বলে মনে করা হচ্ছে। যদিও মৌসম ভবনের তরফ থেকে এর গতিবিধি সম্পর্কে বিশদে জানানো হয়নি। এই ঘূর্ণাবর্ত সাইক্লোনে রূপান্তর হয় কি না, তার উপর নজর রাখছেন আবহবিদরা।

অন্য দিকে, বুধবার দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে। দুই ২৪ পরগনা, হাওড়া, দুই বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়াতে ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বয়তে পারে। কালবৈশাখীরও সম্ভাবনা রয়েছে। এই দু’দিন বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিতে ভিজতে পারে এই আট জেলা। পাশাপাশি কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বাকি জেলাতেও বুধবার বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এই জেলাগুলিতে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।

বৃহস্পতিতে দক্ষিণবঙ্গের সব ক’টি জেলাতেই ৪০ থেকে ৫০ কিলোমিটার ঝোড়ো হাওয়া এবং বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে হাওয়া অফিস সূত্রে খবর।

শুক্রবার দক্ষিণবঙ্গের কলকাতা, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, দুই বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদীয়া ছাড়া বাকি জেলায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। তবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে সব জেলাতেই। হাল্কা বৃষ্টি চলবে শনিবারেও। রবিবার পশ্চিমের বেশ কিছু জেলায় হাল্কা বৃষ্টি হতে পারে। বুধ থেকে শুক্রবার পর্যন্ত এবং রবিবার উত্তরবঙ্গের সব জেলাতেই বিক্ষিপ্ত ভাবে হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শনিবার উত্তরে হাল্কা বৃষ্টি হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

weather Weather Forecast rainfall
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE