Advertisement
১১ মে ২০২৪
Delta Plus Variant

Delta plus: ডেল্টা প্লাসে বাংলায় সংক্রমিত ১ জনই, কেন্দ্রের রিপোর্ট বিভ্রান্তিকর বলে দাবি রাজ্যের

করোনার নতুন ডেল্টা প্লাস রূপ নিয়ে কেন্দ্রের রিপোর্টে বলা হয়েছিল, পশ্চিমবঙ্গে ডেল্টা প্লাসে সংক্রমিতের সংখ্যা তিন।

করোনার নতুন ডেল্টা প্লাস রূপ নিয়ে কেন্দ্রের প্রকাশিত রিপোর্টে বলা হয়েছিল, পশ্চিমবঙ্গে ডেল্টা প্লাসে সংক্রমিতের সংখ্যা তিন।

করোনার নতুন ডেল্টা প্লাস রূপ নিয়ে কেন্দ্রের প্রকাশিত রিপোর্টে বলা হয়েছিল, পশ্চিমবঙ্গে ডেল্টা প্লাসে সংক্রমিতের সংখ্যা তিন। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ অগস্ট ২০২১ ০৩:০৭
Share: Save:

তিন জন নয়, রাজ্যে এক জনই করোনার ডেল্টা প্লাস রূপে সংক্রমিত হয়েছেন। কেন্দ্রের এক রিপোর্টে দাবি করা হয়েছিল, রাজ্যে ডেল্টা প্লাসে আক্রান্ত হয়েছেন তিন জন। কেন্দ্রের দেওয়া সেই তথ্যকে এ বার বিভ্রান্তিকর বলে দাবি করল রাজ্য। রাতেই জানিয়ে দেওয়া হল, রাজ্যে এক জন ডেল্টা প্লাস রূপে আক্রান্ত হয়েছেন। কেন্দ্রের রিপোর্ট বিভ্রান্তি ছড়াচ্ছে বলেও মন্তব্য করেছেন রাজ্যের স্বাস্থ্যশিক্ষা অধিকর্তা অজয় চক্রবর্তী।

করোনার নতুন ডেল্টা প্লাস রূপ নিয়ে কেন্দ্রের প্রকাশিত রিপোর্টে বলা হয়েছিল, পশ্চিমবঙ্গে ডেল্টা প্লাসে সংক্রমিতের সংখ্যা তিন। মঙ্গলবার কেন্দ্রের ওই রিপোর্টকে ‘বিভ্রান্তিকর’ বলে মন্তব্য করেছেন অজয়। স্বাস্থ্যশিক্ষা অধিকর্তার কথায়, ‘‘করোনার ডেল্টা রূপের একটি তাৎপর্য্যহীন প্রকারভেদ হল এওয়াই.থ্রি। যাকে তথাকথিত ডেল্টা প্লাস গ্রুপের অন্তর্গত করা হয়েছে। রাজ্যে এ যাবৎ ওই প্রকারভেদের একটি মাত্র সংক্রমণের ঘটনাই ধরা পড়েছে।’’

দেশে করোনার এই রূপে গত ৯ অগস্ট পর্যন্ত মোট ৮৬ জন সংক্রমিত হয়েছেন বলে জানিয়েছিল কেন্দ্র। যার মধ্যে মহারাষ্ট্রে সংক্রমণের সংখ্যা সব চেয়ে বেশি, ৩৪। এ ছাড়া মধ্যপ্রদেশে ১১, তামিলনাড়ুতে ১০, চণ্ডীগড়ে ৪ এবং পশ্চিমবঙ্গে ৩ জন ডেল্টা প্লাসে আক্রান্ত বলে জানানো হয় কেন্দ্রের ওই রিপোর্টে। রাজ্যের তরফে যদিও দাবি করা হয়েছে, তিন জনের ডেল্টা প্লাস সংক্রমণ ধরা পড়েছে বলে একটি রিপোর্টে ‘বিভ্রান্তি’ ছড়িয়েছে। স্বাস্থ্যশিক্ষা অধিকর্তার দাবি, ১৭ জুলাই পর্যন্ত পাওয়া রিপোর্ট বলছে রাজ্যে এই রূপের একটি মাত্র ঘটনাই ধরা পড়েছে। তারপর থেকে ডেল্টা প্লাস গ্রুপের কোনও প্রকারভেদের সন্ধান পাওয়া যায়নি পশ্চিমবঙ্গে। ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োমেডিক্যাল জেনোমিকসের (এনআইবিএমজি) কাছেও এ সংক্রান্ত কোনও তথ্য নেই।

একই সঙ্গে রাজ্য জানিয়েছে, পশ্চিমবঙ্গে ডেল্টা প্লাস রূপের যে প্রকারভেদটির সন্ধান পাওয়া গিয়েছে, তা ডেল্টাপ্লাস-এর মূল প্রকারভেদগুলির মতো নয়। অর্থাৎ গত দু’মাসে দেশের অন্যান্য রাজ্যে ডেল্টা প্লাস-এর যে সব রূপ বা প্রকারভেদের সন্ধান পাওয়া গিয়েছে, রাজ্যে পাওয়া ডেল্টা প্লাস প্রকারভেদটি সেই মূল ধারার নয় বলেই রাজ্যের দাবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID-19 corona virus research Delta Plus Variant
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE