Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Suvendu Adhikari

PAC: পিএসি চেয়ারম্যান পদে মুকুলের নিয়োগ নিয়েও আদালতে যেতে চান বিরোধী দলনেতা শুভেন্দু

মুকুল রায়ের পিএসি চেয়ারম্যান পদে নিয়োগের বিরুদ্ধেও আইনি পথে হাঁটতে চান শুভেন্দু অধিকারী। বিজেপি পরিষদীয় দল সূত্রে এমনই খবর।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ জুলাই ২০২১ ১১:৩৭
Share: Save:

মুকুল রায়কে পিএসি (পাবলিক অ্যাকাউন্টস কমিটি)-র চেয়ারম্যান পদে নিয়োগের বিরুদ্ধেও আদালতে যেতে চান বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। বিজেপি পরিষদীয় দল সূত্রে এমনই খবর। মুকুলের দলত্যাগ নিয়ে আগেই আদালতে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিল বিজেপি। তা প্রকাশ্যে জানিয়েওছিলেন শুভেন্দু। তার পাশাপাশি এবার পিএসি-র চেয়ারম্যান পদে মুকুলের নিয়োগ নিয়েও মামলা করা হতে পারে।

সূত্রের খবর, চলতি সপ্তাহেই দু’টি মামলা দায়ের করতে চাইছেন শুভেন্দু। মামলা দায়ের করার আগে সংবিধান বিশেষজ্ঞদের সঙ্গে ওই বিষয়ে বিস্তারিত আলোচনা করছেন বিরোধী দলনেতা। পাশাপাশি আলোচনা করেছেন বেশ কিছু বিজেপি বিধায়কের সঙ্গেও। পিএসি-র বিষয়টি নিয়ে প্রকাশ্যে কিছু বলতে চাননি তিনি। তবে তাঁর এক ঘনিষ্ঠ সূত্র মঙ্গলবার জানিয়েছে, মুকুলের বিধায়কপদ খারিজের সঙ্গে সঙ্গেই পিএসি-র চেয়ারম্যান পদ থেকেও তাঁকে অপসারণের জন্য সব রকম পদক্ষেপ করবেন শুভেন্দু।

বিজেপি-র পরিষদীয় দল সূত্রের খবর, যে সমস্ত বিষয়ে মুকুলের বিরুদ্ধে আদালতে যেতে পারেন শুভেন্দু, সে বিষয়ে প্রয়োজনীয় নথিপত্র ইতিমধ্যেই তৈরি হয়ে গিয়েছে। বিরোধী দলনেতার মতে, পিএসি-র চেয়ারম্যান পদে নিয়োগ নিয়ে বিভিন্ন নিয়ম মানা হয়নি। সেগুলিকেই গুরুত্ব দেওয়া হচ্ছে। পিএসি-র চেয়ারম্যান নিয়োগের ক্ষেত্রে বিধায়ক সংখ্যার আনুপাতিক হারের যে নিয়ম রয়েছে, তা মুকুলের নিয়োগের ক্ষেত্রে মানা হয়নি বলে অভিযোগ বিজেপি-র। প্রথমত, মুকুলের নিয়োগের ক্ষেত্রে যুক্তি দেখানো হয়েছে, মুকুল বিজেপি-র বিধায়ক। অথচ বিজেপি পরিষদীয় দল থেকে তাঁর নাম কমিটির সদস্য হিসেবে প্রস্তাব করা হয়নি। দ্বিতীয়ত, যাঁরা মুকুলের নামের প্রস্তাবক ও সমর্থক হয়েছেন, তাঁরা কেউই বিজেপি -র বিধায়ক নন। প্রস্তাবক যেমন তৃণমূল বিধায়ক, তেমনই প্রস্তাবের পক্ষে সমর্থকও বিজেপি-র নন।

সূত্রের খবর, বিজেপি-র কেন্দ্রীয় নেতৃত্বের সঙ্গে যাবতীয় পরামর্শ করার পরেই এ বিষয়ে পদক্ষেপ করছেন বিরোধী দলনেতা শুভেন্দু। ইতিমধ্যেই তিনি ওই বিষয়ে আলোচনা করেছেন দিল্লির কয়েকজন বিশিষ্ট আইনজীবীর সঙ্গে। তাদের সঙ্গে কথা বলে ‘আশ্বস্ত’ হয়েছেন বলেই বিজেপি পরিষদীয় দল সূত্রের খবর। তার পরেই চলতি সপ্তাহে দু’টি বিষয় নিয়ে আদালতের দ্বারস্থ হতে চাইছেন শুভেন্দু। প্রসঙ্গত, ২ মে কৃষ্ণনগর উত্তর আসন থেকে বিজেপি-র পদ্ম প্রতীকে জয় পান মুকুল। ১১ জুন যোগ দেন তৃণমূলে। তারপরেই তাঁর বিধায়ক পদ খারিজের দাবিতে স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের কাছে আবেদন করেন নন্দীগ্রামের বিধায়ক শুভেন্দু। গত শুক্রবার সেই অভিযোগের প্রথম শুনানিও হয়েছে বিধানসভায়।

পাশাপাশিই, স্পিকার নিজের ক্ষমতাবলে পিএসি-র চেয়ারম্যান পদে নিয়োগ করেছেন মুকুলকেই। তাই শুধুমাত্র স্পিকারের কাছে দরবার করেই বসে থাকতে নারাজ শুভেন্দু। দু’টি বিষয় নিয়েই আদালতের দ্বারস্থ হতে চাইছেন বিরোধী দলনেতা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

mukul roy Suvendu Adhikari
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE