Advertisement
২৬ এপ্রিল ২০২৪
cow smuggling scam

CBI: সিবিআইয়ের নজরে ‘অনুব্রত-অনুগামী’, পঞ্চানন খাঁর তিন তলা বাড়ি ও অন্য সম্পত্তি

সিবিআই নজরে ‘অনুব্রত-অনুগামী’, বোলপুরের কঙ্কালীতলার তৃণমূল নেতা পঞ্চানন খাঁ-র সম্পত্তি। তিন তলা বাড়ি, গাড়ি কোন ‘জাদুবলে’ উঠছে প্রশ্ন।

বোলপুরের উত্তর নারায়ণপুরে পঞ্চানন খাঁ-র বাড়ি।  (ইনসেটে) পঞ্চানন খাঁ।

বোলপুরের উত্তর নারায়ণপুরে পঞ্চানন খাঁ-র বাড়ি। (ইনসেটে) পঞ্চানন খাঁ। ছবি: বিশ্বজিৎ রায়চৌধুরী

বাসুদেব ঘোষ 
বোলপুর শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২২ ০৬:২৬
Share: Save:

গরু পাচার মামলায় অনুব্রত মণ্ডল গ্রেফতার হওয়ার পরেই তাঁর ঘনিষ্ঠদের নামে সম্পত্তির খোঁজ চালাচ্ছে সিবিআই। এ বার ভোট-পরবর্তী হিংসার মামলায় সিবিআইয়ের হাতেই গ্রেফতার হওয়ার পরে নজরে ‘অনুব্রত-অনুগামী’, বোলপুরের কঙ্কালীতলার তৃণমূল নেতা পঞ্চানন খাঁ-র সম্পত্তিও। তিন তলা পেল্লায় বাড়ি, গাড়ি কোন ‘জাদুবলে’ হল এক পঞ্চায়েত সদস্যার স্বামীর, তা নিয়ে বিস্তর চর্চা রয়েছে এলাকায়।

ভোট-পরবর্তী হিংসা ও একটি গণধর্ষণের মামলায় শনিবার তৃণমূল নেতা পঞ্চানন এবং আরও দুই তৃণমূল কর্মী বাদল শর্মা ও তীর্থনাথ হাজরাকে গ্রেফতার করে সিবিআই। রবিবার ধৃতদের বোলপুর আদালতে তোলা হলে বিচারক তাঁদের এক দিনের সিবিআই হেফাজতের নির্দেশ দেন।

বিভিন্ন সূত্রে জানা গিয়েছে, বোলপুর উত্তর নারায়ণপুর এলাকার বাসিন্দা পঞ্চাননের জীবনযাত্রা ছিল অত্যন্ত সাদামাঠা। বাড়িতে অভাব অনটন লেগেই ছিল। পরে একটি গ্রিল কারখানা শুরু করেন পঞ্চানন। ২০১৮ সালে বিনা প্রতিদ্বন্দ্বিতায় কঙ্কালীতলা পঞ্চায়েতের সদস্য নির্বাচিত হন পঞ্চাননের স্ত্রী মল্লিকা খাঁ। স্থানীয়দের অনেকের দাবি, ব’কলমে পঞ্চায়েতের সমস্ত কাজই সামলান পঞ্চানন। এর পর থেকেই তাঁর জীবনযাত্রা বদলে যায় বলে দাবি স্থানীয় অনেকের।

স্থানীয় সূত্রে খবর, এক তলা বাড়ি থেকে অল্প কিছুদিনের মধ্যেই ঝকঝকে তিন তলা বাড়ি তৈরি করেন পঞ্চানন। যে বাড়ি এলাকার অনেকেরই চোখ টানে। দু’টি দামি গাড়ি, তিনটি মোটরবাইক, দু’টি স্কুটি রয়েছে ওই তৃণমূল নেতার। বাড়ির সামনে মন্দিরও বানিয়েছেন। এ ছাড়াও নামে-বেনামে একাধিক জমি ও সম্পত্তি রয়েছে বলে স্থানীয় অনেকের দাবি। বিরোধীদের দাবি, পঞ্চাননের বিরুদ্ধে ১০০ দিনের কাজের টাকা আত্মসাৎ, জমি হাতিয়ে নেওয়া, তোলাবাজি, ভোট-পরবর্তী হিংসায় একাধিক বিজেপি কর্মীর বাড়িতে হামলা চালানোর অভিযোগও রয়েছে। বিরোধীদের অভিযোগ, মাথায় অনুব্রতের হাত থাকার সুবাদেই পঞ্চাননের দাপট চরমে ওঠে। এই নিয়ে পঞ্চাননের পরিবারের কেউ মুখ খুলতে চাননি। জেলা তৃণমূল নেতৃত্বও প্রতিক্রিয়া দেননি।

গরু পাচার মামলায় অনুব্রত গ্রেফতার হওয়ার পর থেকেই তাঁর মেয়ে-সহ একাধিক ঘনিষ্ঠের আয়ের সঙ্গে সঙ্গতিহীন সম্পত্তি সিবিআইয়ের নজরে রয়েছে। সূত্রের খবর, গরু পাচারের টাকা কোথায় কোথায় কাজে লাগানো হয়েছিল, তার শিকড়ে পৌঁছতে চাইছে সিবিআই। এই প্রেক্ষিতেই পঞ্চাননের সম্পত্তি নিয়েও চর্চা শুরু হয়েছে। সামান্য গ্রিল কারখানা হয়ে এত সম্পত্তি তিনি কী ভাবে পেলেন, তাঁর আয়ের উৎস কী ছিল, অনুব্রতের সঙ্গে তাঁর ঘনিষ্ঠতা কতটা ছিল— সব কিছুই তদন্তকারীরা খতিয়ে দেখতে পারেন বলে সূত্রের খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

cow smuggling scam Post Poll Violence CBI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE