Advertisement
০৯ মে ২০২৪
Panchyat Members

অক্টোবর মাস থেকেই সাম্মানিক পেতে শুরু করবেন পঞ্চায়েতের প্রতিনিধিরা

সম্প্রতি পঞ্চায়েত নির্বাচনের ভোটকর্মী এবং নির্বাচিত প্রতিনিধিদের সাম্মানিক প্রদানের ছাড়পত্র দিয়ে বিজ্ঞপ্তি জারি করেছে রাজ্য নির্বাচন কমিশন। তার পরেই এই বিষয়ে পদক্ষেপ শুরু করে পঞ্চায়েত দফতর।

Panchayat representatives will start receiving honorarium from October

জোর মুখে সাম্মানিক পাওয়ার খবরে খুশি পঞ্চায়েতের প্রতিনিধিরা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২৩ ১৫:৩১
Share: Save:

অক্টোবর থেকেই সাম্মানিক পেতে শুরু করবেন ত্রিস্তর পঞ্চায়েত নির্বাচনে জয়ী প্রতিনিধিরা। গত জুলাই মাসে পঞ্চায়েতের ভোট এবং গণনাপর্ব সম্পন্ন হয়েছে। তার পর গ্রাম পঞ্চায়েত, পঞ্চায়েত সমিতি এবং জেলা পরিষদ গঠনের কারণে দু’মাস সময় লেগেছে। তাই এই দু’মাস পঞ্চায়েতের নির্বাচিত সদস্যদের কোনও রকম সাম্মানিক দেওয়া যায়নি। কিন্তু সেপ্টেম্বর মাসের শেষ সপ্তাহে বেশিরভাগ জায়গাতেই জেলা পরিষদ এবং পঞ্চায়েত সমিতি তো বটেই, গ্রাম পঞ্চায়েতের গঠনও হয়ে গিয়েছে। তাই পঞ্চায়েত দফতর সিদ্ধান্ত নিয়েছে যে অক্টোবর মাস থেকেই সদস্যদের সাম্মানিক দেওয়ার কাজ শুরু হবে। পুজোর মুখে সাম্মানিক পাওয়ার খবরে খুশি পঞ্চায়েতের প্রতিনিধিরা।

পঞ্চায়েত দফতর সূত্রে খবর, অক্টোবর মাস থেকে ৬০ হাজারের বেশি পঞ্চায়েত প্রতিনিধি এই সাম্মানিক পাবেন। এখনও পর্যন্ত যে সমস্ত পঞ্চায়েতের বোর্ড গঠন হয়ে গিয়েছে সেই সব পঞ্চায়েতের সদস্যেরাই অক্টোবর থেকে এই সাম্মানিক পাবেন। আর যে সব জায়গায় বোর্ড গঠন প্রক্রিয়া সম্পন্ন হয়নি, সেখানে বোর্ড গঠন হয়ে গেলে ত্রিস্তরে মোট ৭৩,৮৮৭ জন এই সাম্মানিক পাবেন। সম্প্রতি পঞ্চায়েত নির্বাচনের ভোটকর্মী এবং নির্বাচিত প্রতিনিধিদের সাম্মানিক প্রদানের ছাড়পত্র দিয়ে বিজ্ঞপ্তি জারি করেছে রাজ্য নির্বাচন কমিশন। তার পরেই এই বিষয়ে পদক্ষেপ শুরু করে পঞ্চায়েত দফতর।

প্রতি মাসে সর্বোচ্চ ৯ হাজার টাকা সাম্মানিক পাবেন জেলা পরিষদের সভাধিপতিরা। সহকারী সভাধিপতিরা পাবেন ৮ হাজার টাকা করে। জেলা পরিষদের কর্মাধ্যক্ষদের জন্য সাম্মানিকের পরিমাণ ৭ হাজার টাকা। এবং জেলা পরিষদ সদস্যেরা প্রতি মাসে ৫ হাজার টাকা করে পাবেন। পঞ্চায়েত সমিতির সভাপতিরা ৬ হাজার টাকা করে সাম্মানিক পাবেন। সহকারী সভাপতিরা সাম্মানিক পাবেন সাড়ে ৫ হাজার টাকা। পঞ্চায়েত সমিতির সদস্যেরা পাবেন সাড়ে তিন হাজার টাকা। পঞ্চায়েত প্রধানেরা প্রতি মাসে পাবেন ৫ হাজার টাকা। অঙ্কটি পঞ্চায়েত সদস্যের ক্ষেত্রে ৩ হাজার টাকা করে। প্রতি মাসে ২ তারিখে পঞ্চায়েত প্রতিনিধিরা এই সাম্মানিক পাবেন নিজেদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

panchyat
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE