Advertisement
১৯ মে ২০২৪
Paramparik's Annual Music Conference

পারম্পরিক’-এর ২০তম শাস্ত্রীয় সঙ্গীত উদযাপন! থাকছেন ভারতের স্বনামধন্য শিল্পীরা

আগামী ২৬ নভেম্বর, ২০২৩-এ কলকাতার বুকে শ্রোতাদের জন্য এমনই এক সুন্দর দিন নিয়ে হাজির হচ্ছে ‘পারম্পরিক’।

‘পারম্পরিক’

‘পারম্পরিক’

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২৩ ১৭:৪২
Share: Save:

হাল্কা শীতের শহরে রবিবার বিকেল মানেই আনন্দের আনাগোনা। আর সেই আবেগই কয়েক ধাপ বেড়ে যায় যদি শহরের সংগীত রসিকরা সুযোগ পান ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের রস আস্বাদনের । আগামী রবিবার, ২৬ নভেম্বর, ২০২৩-এ কলকাতার বুকে শ্রোতাদের জন্য এবারের শীতের আগমন পারম্পরিকের হাত ধরে। এবছর তাদের ২০ তম বার্ষিক শাস্ত্রীয় সংগীতায়োজন। ‘পারম্পরিক’ পশ্চিমবঙ্গে দু'দশকের বেশি সময় ধরে জনসমাজ উন্নয়ন ও শুদ্ধ সংগীতের প্রচার ও প্রসারে অগ্রণী এক প্রতিষ্ঠান।

জি ডি বিড়লা সভাঘরে দুপুর ২টো থেকে রাত ৯ টা পর্যন্ত প্রতি বছরের মতো এ বছরও আয়োজকরা আশা রাখছেন শাস্ত্রীয় সঙ্গীত সমঝদারদের মনে দাগ কেটে যাবে এই আয়োজন। ভারতবর্ষের নানা প্রান্ত থেকে যন্ত্র, কণ্ঠ ও নৃত্য শিল্পীরা আসছেন এই দিন প্রতিবারের মত।

সূচি অনুযায়ী প্রথম অনুষ্ঠান এই প্রজন্মের প্রতিভাবান শিল্পী সাবেরী মিশ্রের কত্থক। তাঁকে সঙ্গত করবেন তবলায় সুবীর ঠাকুর ও সেতারে চন্দ্রচূড় ভট্টাচার্য। দ্বিতীয় অনুষ্ঠান মাইহার ঘরানার প্রবীণ সরোদিয়া বসন্ত কাবরার সরোদ বাদন। তবলা সঙ্গতে থাকবেন পরিমল চক্রবর্তী। এর পরে কণ্ঠসংগীত, শিল্পী ওমকার দাদরকর। সঙ্গে তবলায় বিভাস সাংহাই ও হারমোনিয়ামে গৌরব চট্টোপাধ্যায়। অনুষ্ঠানের শেষ শিল্পী মহী বাহাউদ্দিন ডাগর। তার রূদ্রবীণার সঙ্গতকার পাখওয়াজে সুখদ মুণ্ডে। অনুষ্ঠান সঞ্চালনা করবেন সৈকত সেনগুপ্ত, বিশ্বায়ন ভৌমিক ও অনবদ্যা দাস।

শহর জুড়ে শ্রোতারা মেতে উঠুন সুর ও ছন্দে, এবারের ‘পারম্পরিক’-এর ২০২৩-২৪ শাস্ত্রীয় সংগীত উৎসবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Music Conference Indian classical music
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE