Advertisement
১১ মে ২০২৪
Partha Chatterjee

পার্থ, সুবীরেশ-সহ সাত জনের আবার জেল হেফাজত, সিবিআইয়ের আবেদনেই সাড়া কোর্টের

পার্থ এবং সুবীরেশ-সহ নিয়োগ দুর্নীতি মামলায় অভিযুক্ত ৭ জনকে বৃহস্পতিবার আদালতে পেশ করা হয়। সিবিআইয়ের দাবি ছিল, সুবীরেশকে আরও জেরার প্রয়োজন।

বড়দিনে জেল হেফাজতেই থাকতে হবে পার্থ এবং সুবীরেশকে।

বড়দিনে জেল হেফাজতেই থাকতে হবে পার্থ এবং সুবীরেশকে। ফাইল চিত্র ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২২ ১৫:২৪
Share: Save:

প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এবং এসএসসির প্রাক্তন চেয়ারম্যান সুবীরেশ ভট্টাচার্য-সহ ৭ জনের আরও চোদ্দো দিনের জেল হেফাজতের নির্দেশ দিল সিবিআইয়ের বিশেষ আদালত। তাই বড়দিন এবং নতুন বছরের শুরুতে পার্থ এবং সুবীরেশকে থাকতে হবে জেল হেফাজতেই। ৫ জানুয়ারি পর্যন্ত পার্থদের জেল হেফাজতে রাখার নির্দেশ দেওয়া হয়েছে আদালতের তরফে।

পার্থ এবং সুবীরেশ-সহ নিয়োগ দুর্নীতি মামলায় অভিযুক্ত ৭ জনকে বৃহস্পতিবার আদালতে পেশ করা হয়। সিবিআইয়ের দাবি ছিল, সুবীরেশকে আরও জেরার প্রয়োজন। তা হলে তাঁর কাছ থেকে আরও অনেক তথ্য জানা যেতে পারে। তাই প্রথম থেকেই জল্পনা ছিল, বৃহস্পতিবারও সুবীরেশকে সিবিআই হেফাজতে পাওয়ার আবেদন জানাতে পারেন সিবিআইয়ের আইনজীবী।

এর আগে পার্থ, সুবীরেশ-সহ ৭ অভিযুক্তকে আলিপুরে সিবিআইয়ের বিশেষ আদালতে তোলা হয়েছিল। ওই দিন বিচারপ্রক্রিয়া নিয়ে সরব হতে দেখা গিয়েছিল রাজ্যের প্রাক্তন মন্ত্রী পার্থকে। আলিপুরে সিবিআইয়ের বিশেষ আদালতে বিচারকের উদ্দেশে তাঁর প্রশ্ন ছিল, “মন্ত্রী হওয়া কি অপরাধ?” রোজ তাঁর চরিত্রহনন করা হচ্ছে বলেও তিনি দাবি করেছিলেন।

অন্য দিকে, সিবিআইয়ের আইনজীবী আদালতে দাবি করেন, পার্থই নিয়োগ দুর্নীতির ‘মূল চক্রী’। এই দুর্নীতির পিছনে ‘বৃহত্তর ষড়যন্ত্র’ আছে বলেও তিনি দাবি করেছিলেন। শুনানির সময় পার্থ এজলাসে প্রশ্ন করেছিলেন, ‘বৃহত্তর ষড়যন্ত্রের সংজ্ঞা কী?’’ একই সঙ্গে তিনি জানান, কোনও দিন কোনও কমিটির সঙ্গে তিনি বৈঠক করেননি। তাঁর এই পরিণতি দেখে ভবিষ্যতে কেউ জনপ্রতিনিধি হতে চাইবেন না বলেও দাবি করে বিচারকের কাছে বিচার প্রার্থনা করেছিলেন তিনি।

পাশাপাশি, বুধবার সুবীরেশের জামিনের আবেদনও খারিজ করে দেয় কলকাতা হাই কোর্ট। এ ব্যাপারে আদালতের পর্যবেক্ষণ ছিল, বিষয় যখন শিক্ষক নিয়োগে দুর্নীতি, সেখানে সংস্থার সর্বোচ্চ পদে থাকা এক জন ব্যক্তি এত সহজে দায় এড়াতে পারেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE