Advertisement
০১ মে ২০২৪
Paschimbanga Dibas

ধনখড়ের পথে বর্তমান রাজ্যপাল বোসও, গেরুয়া শিবিরের ‘পশ্চিমবঙ্গ দিবস’ পালিত হবে রাজভবনে

জগদীপ ধনখড় যখন বাংলার রাজ্যপাল ছিলেন, রাজভবনে তখন নিয়মিত ‘পশ্চিমবঙ্গ দিবস’ পালিত হত। তার পর রাজ্যপাল সিভি আনন্দ বোস আবার রাজভবনে এই অনুষ্ঠান পালন করতে চলেছেন।

Paschimbanga Dibas will be celebrated in Rajbhavan by Governor CV Anand Bose.

রাজ্যপাল সিভি আনন্দ বোস। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ জুন ২০২৩ ১৯:২০
Share: Save:

জগদীপ ধনখড়ের সময়ে যা হত, সিভি আনন্দ বোসের সময়ে তাই-ই হবে। আগামী ২০ জুন রাজভবনে পালিত হবে পশ্চিমবঙ্গ দিবস। ধনখড় বাংলার রাজ্যপাল থাকাকালীন ওই দিনটি প্রতি বছর পালিত হত রাজভবনে। ধনখড়ের ইস্তফার পর লা গণেশন যখন অস্থায়ী রাজ্যপাল হিসাবে দায়িত্ব পান, তিনি ওই দিনটি পালনের সুযোগ পাননি। বর্তমান রাজ্যপাল আনন্দ বোস পশ্চিমবঙ্গ দিবস পালন করবেন। সে দিক থেকে দেখতে গেলে ধনখড়ের পথেই হাঁটতে চলেছেন রাজ্যপাল বোস।

গত নভেম্বরে পশ্চিমবঙ্গে রাজ্যপাল হয়ে আসেন আনন্দ বোস। তাঁর সঙ্গে বাংলার বিজেপি নেতৃত্বের ‘অম্লমধুর’ সম্পর্ক। নানা সময়ে বিভিন্ন ‘অভিযোগ’ নিয়ে তাঁর কাছে গিয়েছেন রাজ্য বিজেপির সভাপতি সুকান্ত মজুমদার। বিজেপির বিভিন্ন প্রতিনিধি দলও একাধিক বার রাজ্যপাল বোসের দ্বারস্থ হয়েছে। বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীও রাজভবনকে সেই অর্থে ‘এড়িয়ে’ চলছেন। রাজ্য সরকারের সঙ্গেও রাজ্যপালের সম্পর্কের ‘টানাপড়েন’ অব্যাহত। যদিও, ধনখড়ের সঙ্গে নবান্নের ‘সংঘাত’ যে পর্যায়ে পৌঁছেছিল, তা এখনও বোসের আমলে দেখা যায়নি। তবে তিনিও তৃণমূল নেতৃত্বের আক্রমণের মুখে পড়েছেন।

বস্তুত, পশ্চিমবঙ্গ দিবসকে বিজেপির ‘অ্যাজেন্ডা’ হিসাবেই দেখা হয়। এর সঙ্গে জড়িয়ে আছে শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের নাম, বিজেপি যাঁর আদর্শে অনুপ্রাণিত। বিজেপির দাবি, শ্যামাপ্রসাদের নেতৃত্বেই ১৯৪৭ সালের ২০ জুন আনুষ্ঠানিক ভাবে ভারতের অংশ হিসাবে পশ্চিমবঙ্গে সিলমোহর পড়ে। সে দিন শ্যামাপ্রসাদপন্থী ৫৪ জন বিধায়কের প্রবল দাবির কাছেই পশ্চিমবঙ্গ স্বীকৃতি পেয়েছিল বলে বিজেপি দাবি করে। শ্যামাপ্রসাদের দাবি ছিল, ভারত ভাগ করলে বাংলাকে ভাগ করে বাংলার হিন্দুপ্রধান অঞ্চলগুলি নিয়ে ‘পশ্চিমবঙ্গ’ তৈরি করতে হবে। যা হবে হিন্দুপ্রধান ভারতের অংশ। এ বিষয়ে প্রচার করার জন্য শ্যামাপ্রসাদ সারা বাংলা চষে বেড়ান এবং কংগ্রেসের সমর্থন পান বলেও দাবি বিজেপির। যার ফলশ্রুতিতে পশ্চিমবঙ্গের জন্ম। এই দিনটি প্রতি বছর নিয়মিত পালন করে বাংলার গেরুয়া শিবির।

এর আগে বিধানসভার তরফে পশ্চিমবঙ্গ দিবস পালনের দাবি তুলেছিলেন শুভেন্দু। তবে সে দাবি মানা হয়নি। ২০২১ সালে তিনি যখন বিরোধী দলনেতার দায়িত্ব পান, সে বছর ২০ জুন ছিল রবিবার। বিধানসভা বন্ধ থাকায় তিনি বিজেপির বিধায়কদের নিয়ে বিধানসভার ফটকের সামনে পশ্চিমবঙ্গ দিবস পালন করেছিলেন। ঘটনাচক্রে, এ বছর পশ্চিমবঙ্গ দিবসের দিন রথযাত্রা। সূত্রের খবর, ওই দিন শুভেন্দু নিজের বিধানসভা কেন্দ্র নন্দীগ্রামে পশ্চিমবঙ্গ দিবস পালন করতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CV Ananda Bose Governor of west bengal Raj Bhaban
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE