Advertisement
০২ মে ২০২৪
Santragachi Station

প্ল্যাটফর্ম ছাড়াচ্ছে ট্রেনের কামরা, সাঁতরাগাছিতে ঝুঁকি নিয়ে ট্রেনে চড়ছেন যাত্রীরা

যাত্রীদের অভিযোগ, সাঁতরাগাছি স্টেশনের ১ নম্বর প্লাটফর্মটি ছোট। তার ফলে বেশ কয়েকটি দূরপাল্লার ট্রেন দাঁড়ানোর সময় সেগুলির কয়েকটি কামরা প্ল্যাটফর্ম ছাড়িয়ে যায়।

Picture of Santragachi Station

প্রাণের ঝুঁকি নিয়ে ট্রেনে উঠছেন সাঁতরাগাছি স্টেশনের যাত্রীরা। —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
হাওড়া শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:০৫
Share: Save:

সাঁতরাগাছি স্টেশনের ১ নম্বর প্ল্যাটফর্ম আকারে ছোট হওয়ায় বিপাকে পড়েছেন দূরপাল্লার ট্রেনের অসংখ্য যাত্রী। বেশ কয়েকটি দূরপাল্লার ট্রেনের কামরা প্ল্যাটফর্ম ছাড়িয়ে যাচ্ছে। ফলে ওই কামরাগুলিতে ওঠার জন্য বাধ্য হয়েই প্রাণের ঝুঁকি নিয়ে রেললাইনে নেমে পড়তে হচ্ছে তাঁদের। যদিও এ সমস্যা নিয়ে ওয়াকিবহাল দক্ষিণ-পূর্ব রেল কর্তৃপক্ষ। দ্রুত সমস্যা সমাধানের আশ্বাস দিয়েছেন তাঁরা।

দক্ষিণ-পূর্ব রেল শাখায় অত্যন্ত গুরুত্বপূর্ণ স্টেশন সাঁতরাগাছি। তার উপরে হাওড়া স্টেশনের উপর চাপ কমাতে এই স্টেশনকে আরও গুরুত্ব দেওয়া হচ্ছে। লোকাল ট্রেনের পাশাপাশি দৈনিক বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ দূরপাল্লার ট্রেন এই স্টেশনে দাঁড়ায়। তার মধ্যে রয়েছে দক্ষিণ ভারত, মহারাষ্ট্র এবং ওড়িশা থেকে হাওড়া অথবা শালিমার স্টেশনগামী ট্রেনগুলিও। প্রতি দিন অংসখ্য যাত্রী এই জংশনে নেমে গন্তব্যের দিকে রওনা দেন।

অভিযোগ, স্টেশনের ১ নম্বর প্লাটফর্মটি ছোট। তার ফলে বেশ কয়েকটি দূরপাল্লার ট্রেন দাঁড়ানোর সময় সেগুলির কয়েকটি কামরা প্ল্যাটফর্ম ছাড়িয়ে যায়। বিশেষত শালিমার-চেন্নাই করমণ্ডল এক্সপ্রেসের মতো ২৪ কামরার ট্রেনগুলির ক্ষেত্রে এ সমস্যা দেখা গিয়েছে। পিছনের দু’টি কামরা প্ল্যাটফর্ম থেকে বেরিয়ে থাকার ফলে মালপত্র নিয়ে রেললাইনে জীবনের ঝুঁকি নিয়ে নামতে বাধ্য হন ওই কামরার যাত্রীরা। অসীম ঘোষ নামে এক যাত্রী বলেন, ‘‘এতে যে কোনও সময় দুর্ঘটনা ঘটতে পারে। কিন্তু উপায় না থাকায় ঝুঁকি নিয়ে নামতে হচ্ছে। রেল কর্তৃপক্ষ যেন অবিলম্বে ব্যবস্থা নেন, এই দাবি জানাচ্ছি।’’

যাত্রীদের এ হেন সমস্যা নিয়ে সংসদে দৃষ্টি আকর্ষণ করবেন বলে জামিয়েছেন হাওড়া সদরের তৃণমূল সাংসদ প্রসূন বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, ‘‘যে ভাবে লাইনের পাশে নামছেন যাত্রীরা, তাতে তাঁদের জীবনের ঝুঁকি রয়েছে। এ রকম হওয়া উচিত নয়।’’ এ ব্যাপারে রেলমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করবেন বলেও জানিয়েছেন তিনি। তাতেও কাজ না হলে লোকসভায় এ প্রসঙ্গ উত্থাপন করবেন বলেও জানিয়েছেন। যদিও গোটা বিষয়টি অবগত বলে জানিয়েছেন দক্ষিণ পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক আদিত্যকুমার চৌধুরী। তিনি বলেন, ‘‘বিষয়টি আমাদের নজরে এসেছে। দ্রুত ব্যবস্থা নেবে রেল। ১ নম্বর প্ল্যাটফর্মে বড় ট্রেনের ক্ষেত্রে এ সমস্যা রয়েছে। তাই বড় ট্রেনগুলি ৪ নম্বর প্লাটফর্মে দাঁড় করানো হবে। পাশাপাশি, ১ নম্বর প্ল্যাটফর্মের পিছনের অংশ আরও বাড়ানো হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

santragachi station South Eastern Railway
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE