Advertisement
১৬ জুন ২০২৪
Investment in West Bengal

পুজোর আগেই সুখবর, রাজ্যে মোট ২৫০ কোটি টাকা বিনিয়োগ করতে চলেছে পিসি মিত্তল গ্রুপ

গত বৃহস্পতিবার স্পেনের মাদ্রিদ শহরে মুখ্যমন্ত্রীর বাণিজ্য সম্মেলনের মঞ্চ থেকে পশ্চিমবঙ্গে দ্বিতীয় ইস্পাত কারখানা তৈরি করার কথা ঘোষণা করেছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। সোমবার এল আরও এক সুখবর।

An image of PC Mittal Group

রেল ওয়ানের কারখানায় শিল্পসচিব বন্দনা যাদব (বাঁ দিক থেকে দ্বিতীয়), মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী (বাঁ দিক থেকে তৃতীয়)-সহ শিল্পপতিদের প্রতিনিধি দল। সঙ্গে রয়েছেন পিসি মিত্তল গ্রুপের কর্ণধার কমলকুমার মিত্তল (বাঁ দিক থেকে চতুর্থ)। —নিজস্ব চিত্র।

অনিন্দ্য জানা
বার্সেলোনা শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২৩ ০১:৫৫
Share: Save:

রাজ্যে শিল্পের জন্য লগ্নি আনার লক্ষ্যে স্পেন সফরে এসেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গত বৃহস্পতিবার স্পেনের মাদ্রিদ শহরে মুখ্যমন্ত্রীর বাণিজ্য সম্মেলনের মঞ্চ থেকে পশ্চিমবঙ্গে নিজের দ্বিতীয় ইস্পাত কারখানা তৈরি করার কথা ঘোষণা করেছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। সোমবার এল আরও এক সুখবর। শিলিগুড়ি এবং নিউ জলপাইগুড়িতে মোট ২৫০ কোটি টাকা বিনিয়োগ করতে চলেছে পিসি মিত্তল গ্রুপ।

সোমবার রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী, শিল্পসচিব বন্দনা যাদব এবং অন্য শিল্পপতিদের একটি প্রতিনিধি দল স্পেনের শহর কনস্ট্যান্টির ট্র্যাভিপোসে সে দেশের অন্যতম রেল কোচ তৈরির সংস্থা পিসি গ্রুপের মালিকানাধীন রেল ওয়ানের কারখানা পরিদর্শন করেন। রেল ওয়ানের কর্ণধার কমলকুমার মিত্তলও ছিলেন সকলের সঙ্গে। কারখানা পরিদর্শনের পরেই কমল ঘোষণা করেন, শিলিগুড়িতে ইথানল তৈরির কারখানা তৈরি করা হবে। সে জন্য বিনিয়োগ করা হবে ১৫০ কোটি টাকা। কারখানাটির উৎপাদন ক্ষমতা হবে দৈনিক দু’লক্ষ লিটার। এ ছাড়াও নিউ জলপাইগুড়িতে একটি নতুন আধুনিক কংক্রিট স্লিপার (যে কংক্রিটের ব্লকের উপর রেললাইন পাতা থাকে) তৈরির কারখানার জন্য ১০০ কোটি বিনিয়োগ করা হবে।

পিসি মিত্তল গ্রুপের গোড়াপত্তন বাংলাতেই। ধীরে ধীরে বিশ্বের বহু দেশে ছড়িয়ে পড়েছে তাদের ব্যবসা। ২০১৩ সালে ১১৮ বছরে পুরনো জার্মান সংস্থা রেল ওয়ানকে অধিগ্রহণ করে পিসি মিত্তল গ্রুপ। ট্রাভিসপোসের কারখানায় আরও এক স্পেনীয় সংস্থা কোমসার সঙ্গে যৌথ উদ্যোগে স্প্যানিশ রেলওয়ের জন্য রেল লাইনের যন্ত্রাংশ তৈরি হয়। মাসে ৪৫ হাজারেরও বেশি স্লিপার তৈরি হয় এই কারখানা থেকে। যদিও এই স্লিপার তৈরির ধাঁচা তৈরি হয় পশ্চিমবঙ্গেই। স্পেনের রেলওয়ান পিসি মিত্তল গ্রুপের পাঁচটি আন্তর্জাতিক শাখার মধ্যে অন্যতম। সংস্থার আয় বার্ষিক দু’হাজার কোটি টাকা।

টানা ১২ বছরের মুখ্যমন্ত্রিত্বের সময়ে লগ্নি আনতে একাধিক বার বিদেশ সফরে গিয়েছেন মমতা। এই প্রথম তিনি স্পেনে গিয়েছেন। ফেরার পথে দুবাইয়েও কর্মসূচি রয়েছে তাঁর। দুবাইয়ে প্রবাসী ভারতীয় এবং শিল্পপতিদের সঙ্গে বৈঠক করবেন মুখ্যমন্ত্রী। হবে লগ্নি-বৈঠকও। স্পেনে পৌঁছে গত বৃহস্পতিবার মাদ্রিদে লা লিগা কর্তার সঙ্গে বৈঠক, বাণিজ্য সম্মেলনও করেছেন। লা লিগার সঙ্গে রাজ্য সরকারের ‘মউ’ও স্বাক্ষরিত হয়েছে। মাদ্রিদের শিল্প সম্মেলনে রাজ্যে নিজের দ্বিতীয় ইস্পাত কারখানা খোলার কথা ঘোষণা করেছিলেন সৌরভ। মাদ্রিদ সফর শেষে রবিবার বার্সেলোনায় পৌঁছে প্রবাসী ভারতীয়দের সঙ্গে আলাপচারিতায় রাজ্যে শিল্পস্থাপনের আর্জি শুনেছেন মুখ্যমন্ত্রী। মমতাকে কাছে পেয়েই সরাসরি কলকাতায় লগ্নির ইচ্ছা প্রকাশ করেছেন সতীশ রাই সিঙ্ঘানি নামে এক প্রবাসী ভারতীয়। সোমবারই রাজ্যে নতুন বিনিয়োগের কথা ঘোষণা করলেন শিল্পপতি কমল। মাদ্রিদের বার্সেলোনাতেও মঙ্গলবার শিল্প সম্মেলন হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hari Krishna Dwivedi West Bengal investments
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE