Advertisement
২০ এপ্রিল ২০২৪
Pegasus Spyware

Pegasus: মানুষের নিরাপত্তা নিশ্চিত করতেই তদন্ত, পেগাসাস নিয়ে সুপ্রিম কোর্টে জানাল রাজ্য

সুপ্রিম কোর্টের অবসপ্রাপ্ত বিচারপতি মদন লকুর ও হাই কোর্টের অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি জ্যোতির্ময় ভট্টাচার্যের নেতৃত্বে ওই কমিশন গঠন করা হয়।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২১ ১২:০২
Share: Save:

বিদেশি কোনও স্পাইওয়্যার ব্যবহার করে ফোনে আড়ি পাতা হয়েছে কি না তা খতিয়ে দেখতেই তদন্ত কমিশন গঠন করেছে তারা। পেগাসাস নিয়ে তাদের তৈরি তদন্ত কমিশনের স্বপক্ষে সুপ্রিম কোর্টে এমনটাই জানাল রাজ্য।

রাজ্যের তরফে এ-ও জানানো হয়েছে যে, সমান্তরাল তদন্তের জন্য এই কমিশন গঠন করা হয়নি। যে হেতু পেগাসাস কাণ্ডের সঙ্গে পশ্চিমবঙ্গের মানুষের স্বার্থ জড়িয়ে আছে, তাই তাঁদের আত্মবিশ্বাস বাড়াতে এবং কোনও বিদেশি স্পাইওয়্যার যাতে রাজ্যের মানুষের ফোনে আড়ি পাততে না পারে সেটা সুনিশ্চিত করতেই এই কমিশন গঠন করা হয়েছে।

পেগাসাস নিয়ে পশ্চিমবঙ্গ সরকার আলাদা তদন্ত কমিশন গঠন করার পরই থেকেই বিতর্ক দানা বেঁধেছিল। সুপ্রিম কোর্টের অবসপ্রাপ্ত বিচারপতি মদন লকুর ও হাই কোর্টের অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি জ্যোতির্ময় ভট্টাচার্যের নেতৃত্বে ওই কমিশন গঠন করা হয়। কেন সমান্তরাল তদন্ত করা হচ্ছে তা নিয়ে প্রশ্ন তুলে একটি অসরকারি সংস্থা জনস্বার্থ মামলা করে সুপ্রিম কোর্টে। মামলাকারীর আইনজীবী সৌরভ মিশ্র সেই কমিশন খারিজের দাবি তোলেন আদালতে। এর পরই ওই মামলায় কেন্দ্র এবং রাজ্যকে নোটিস পাঠায় সুপ্রিম কোর্ট।

মামলাকারীর উত্তরে একটি হলফনামা জমা দিয়ে পশ্চিমবঙ্গ সরকার অভিযোগ তোলে, মামলাকারীর সঙ্গে আরএসএস এবং স্বদেশি জাগরণ মঞ্চের যোগ রয়েছে। নিরপেক্ষ ভাবে তদন্তকে বাধা দিতেই ইচ্ছাকৃত ভাবে এই কমিশন বাতিলের দাবিতে মামলা করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pegasus Spyware Supreme Court West Bengal Govt
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE