Advertisement
১০ মে ২০২৪
Upper Primary

Upper Primary: ফের ‘অনিয়ম’-এর অভিযোগ উচ্চ প্রাথমিকে, সিবিআই তদন্তের দাবিতে মামলা কলকাতা হাই কোর্টে

একই কমিশন একই নিয়োগ প্রক্রিয়ায় বার বার কী ভাবে ভুল করতে পারে? আবেদনে এই প্রশ্নও তুলেছেন মামলকারী।

—ছবি সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ জুলাই ২০২১ ২২:০৩
Share: Save:

উচ্চ প্রাথমিকে ইন্টারভিউয়ের তালিকা তৈরি এবং নিয়োগ সংক্রান্ত বিষয়ে যে সব অনিয়মের অভিযোগ উঠেছে, তার তদন্ত হোক। এই মর্মে মামলা দায়ের হল কলকাতা হাই কোর্টে। এই জনস্বার্থ মামলাটি দায়ের করেছেন উলুবেড়িয়ার সুব্রত মণ্ডল নামে এক ব্যক্তি।

আবেদনে মামলাকারীর দাবি, উচ্চ প্রাথমিকে নিয়োগ সংক্রান্ত বিষয়ে একাধিক অভিযোগ উঠেছে। সিবিআই বা সিআইডি বা একটি বিশেষ তদন্তকারী দল (সিট) গঠন করে সেই সমস্ত অভিযোগের তদন্ত হোক। সেই সঙ্গে আবেদনে বলা হয়েছে, সেন্ট্রাল স্কুল সার্ভিস কমিশনের পোর্টাল চালু করা হোক। সার্ভার খুলে তথ্যভান্ডার ব্যবহার করতে দেওয়া হোক। প্রথম বার নিয়োগ প্রক্রিয়ায় অনিয়ম হওয়ার পর ফের দ্বিতীয় বারের প্রক্রিয়াতেও একাধিক অনিয়মের অভিযোগ। একই কমিশন একই নিয়োগ প্রক্রিয়ায় বার বার ভুল কী ভাবে করতে পারে? আবেদনে এই প্রশ্নও তুলেছেন মামলকারী।

চলতি সপ্তাহেই উচ্চ প্রাথমিকের মামলায় আদালতের ডিভিশন বেঞ্চ রায় দিয়ে জানিয়েছে, ইন্টারভিউ প্রক্রিয়া চালিয়ে যেতে পারে কমিশন। কিন্তু এখনই নিয়োগ প্রক্রিয়া শুরু করা যাবে না। ইন্টারভিউয়ের পুরো প্রক্রিয়া শেষ হওয়ার পরে একটি মেধাতালিকা তৈরি করতে হবে। কিন্তু কোনও নিয়োগপত্র এখনই দিতে পারবে না কমিশন। আদালতের নির্দেশের পরেই সেই প্রক্রিয়া হবে।

ডিভিশন বেঞ্চ আরও জানিয়েছে, কমিশন একটি তথ্য ভাণ্ডার তৈরি করবে। সেই তথ্য ভাণ্ডারে প্রার্থীদের প্রাপ্ত নম্বর ও ইন্টারভিউয়ের নম্বর থাকবে। পরবর্তীতে সেই তথ্য ভাণ্ডার আদালতে জমা দিতে হবে। তার পরই দায়ের হল আরও একটি মামলা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Calcutta High Court Upper Primary
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE