Advertisement
২৮ ফেব্রুয়ারি ২০২৪
vice chancellor

Vice Chancellor: কলকাতা, যাদবপুর-সহ ২৪ বিশ্ববিদ্যালয়ে নিয়ম ভেঙে উপাচার্য নিয়োগ? হাই কোর্টে জনস্বার্থ মামলা

গত ডিসেম্বরে রাজ্যপাল জগদীপ ধনখড়ও রাজ্যের ২৪টি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগের ক্ষেত্রে অনিয়মের অভিযোগ তুলেছিলেন।

কলকাতা হাই কোর্ট।

কলকাতা হাই কোর্ট। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২২ ২৩:০৯
Share: Save:

কলকাতা, যাদবপুর, প্রেসিডেন্সি, রবীন্দ্রভারতী-সহ রাজ্যের ২৪টি বিশ্ববিদ্যালয়ে নিয়ম বহির্ভূত ভাবে উপাচার্য নিয়োগ করা হয়েছে বলে অভিযোগ এনে বুধবার কলকাতা হাই কোর্টে দায়ের হল একটি জনস্বার্থ মামলা। আগামী সপ্তাহে প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে মামলাটির শুনানির সম্ভাবনা রয়েছে।

‘জাতীয়তাবাদী অধ্যাপক ও গবেষক সঙ্ঘ’ নামে একটি সংগঠনের তরফে আইনজীবী সুস্মিতা দত্ত মামলাটি দায়ের করেন। তিনি বলেন, ‘‘ইউজিসি (বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন) নির্ধারিত নিয়ম না মেনেই ২৪টি বিশ্ববিদ্যালয়ের উপচার্য নিয়োগ করেছে রাজ্য সরকার।’’

গত ডিসেম্বরে রাজ্যপাল জগদীপ ধনখড় রাজ্যের ২৪টি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগের ক্ষেত্রে অনিয়মের অভিযোগ তুলেছিলেন। রাজ্যপালের দেওয়া তালিকায় গৌড়বঙ্গ, আলিপুরদুয়ার, বর্ধমানের মতো বিশ্ববিদ্যালয়ের নামও ছিল।

প্রসঙ্গত, কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে সোনালি চক্রবর্তী বন্দ্যোপাধ্যায়কে দ্বিতীয় বার নিয়ম ভেঙে নিয়োগ করা হয়েছে বলে অভিযোগ তুলে এর আগেও একটি মামলা দায়ের করা হয়েছিল কলকাতা হাই কোর্টে। সেই মামলাটি এখনও বিচারাধীন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE