×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০২ মার্চ ২০২১ ই-পেপার

অধীর-মান্নানের সঙ্গে ত্বহা সাক্ষাৎ এড়িয়ে গেলেন, বাড়ছে জল্পনা

নিজস্ব সংবাদদাতা
চুঁচুড়া ১৭ নভেম্বর ২০২০ ১৯:৫৬
অধীর চৌধুরী, ত্বহা সিদ্দিকি ও আব্দুল মান্নান। — ফাইল চিত্র

অধীর চৌধুরী, ত্বহা সিদ্দিকি ও আব্দুল মান্নান। — ফাইল চিত্র

কথা ছিল। কিন্তু দেখা হল না। মঙ্গলবার হুগলির পিরজাদা ত্বহা সিদ্দিকির সঙ্গে সাক্ষাৎ করতে গিয়ে কার্যত খালিহাতেই ফিরতে হল প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী ও বিরোধী দলনেতা আব্দুল মান্নানকে। ত্বহার বদলে অবশ্য সম্পর্কে তাঁর তুতো ভাই ইব্রাহিম সিদ্দিকির সঙ্গে বেশ কিছু ক্ষণ আলোচনা হয়েছে অধীর-মান্নান জুটির। কিন্তু এই ঘটনা কেন্দ্র করে রাজনৈতিক মহলে জল্পনা জোরদার হয়েছে যে, রাজ্য কংগ্রেসের দুই শীর্ষনেতাকে কৌশলে এড়িয়ে গিয়েছেন ত্বহা।

রাজ্যে বিধানসভা ভোটে কংগ্রেস-বাম জোট প্রস্তুতি শুরুর মুখেই ফুরফুরা শরিফ অভিযান অধীর এবং মান্নানের। কংগ্রেস সূত্রের খবর, মুসলিম ভোটের লক্ষ্যেই ওই অভিযান। কিন্তু ত্বহা স্বয়ং বৈঠকে না বসায় দলের নেতারা উদ্বিগ্ন।

ইব্রাহিম সিদ্দিকির সঙ্গে বৈঠকের পর অধীর বলেন, ‘‘ফুরফুরা শরিফের সিদ্দিকি সাহেবরা বাংলার সর্বস্তরের মানুষের মঙ্গল কামনা করেন। ফুরফুরা শরিফে ঢুকে দেখলাম তোরণে লেখা সর্বধর্মের মানুষের জন্য। ফুরফুরা শরিফ বাংলার ধর্মনিরপেক্ষ মানুষের কাছে একটা পিঠস্থান ও তীর্থস্থান। সেই তীর্থস্থানের যাঁরা পরিচালক, তাঁদের কাছে এসে আমরা একটাই কথা বলেছি— বাংলার রাজনীতি ধর্মনিরপেক্ষ।’’ অধীর আরও বলেন, ‘‘কংগ্রেস এবং বাম আগামিদিনে জোটবদ্ধ হয়ে লড়াই করতে চাইছে। বাংলাকে রক্ষা করার স্বার্থে ধর্মনিরপেক্ষ শক্তিকে মজবুত করা দরকার। তাই আপনারা আমাদের দোয়া করবেন। সিদ্দিকিদের কাছে এটাই আবেদন করলাম।’’

Advertisement
Advertisement