Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Piyali Basak

Piyali Basak: প্রথম ভারতীয় মহিলা হিসেবে অক্সিজেন ছাড়াই ধৌলাগিরি জয় বাঙালি পিয়ালির

শুক্রবার সকালে এক এজেন্সির সহায়তায় সাপ্লিমেন্টারি অক্সিজেন ছাড়াই ৮ হাজার ১৬৭ মিটার শৃঙ্গ জয় করেন বাঙালি এই পর্বতারোহী।

পিয়ালি বসাক। ছবি সৌজন্য ফেসবুক।

পিয়ালি বসাক। ছবি সৌজন্য ফেসবুক।

নিজস্ব সংবাদদাতা
চন্দননগর শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২১ ১৫:৫১
Share: Save:

প্রথম ভারতীয় মহিলা হিসেবে অক্সিজেনের সাহায্য ছাড়া ধৌলাগিরি শৃঙ্গ জয় করলেন হুগলির চন্দননগরের পিয়ালি বসাক। শুক্রবার সকালে এক এজেন্সির সহায়তায় সাপ্লিমেন্টারি অক্সিজেন ছাড়াই ৮ হাজার ১৬৭ মিটার শৃঙ্গ জয় করেন বাঙালি এই পর্বতারোহী। পিয়ালি ছাড়াও এই অভিযানে ছিলেন আরও দুই ভারতীয় এবং চার শেরপা। সকলেই অক্সিজেন নিয়ে এই অভিযান করলেও একমাত্র পিয়ালি অক্সিজেনের সাহায্য ছাড়া এই অভিযান শেষ করেন।

চন্দননগরের কানাইলাল স্কুলে শিক্ষকতার কাজ করেন পিয়ালি। শিক্ষকতার পাশাপাশি পর্বতারোহণও করে থাকেন তিনি। গত ৫ সেপ্টেম্বর চন্দননগর থেকে মিথিলা এক্সপ্রেসে রক্সৌল পৌঁছন পিয়ালি। সেখান থেকে নেপালে। ওখানে বাকি সদস্যদের সঙ্গে ধৌলাগিরি শৃঙ্গ অভিযানে বেরোন। এর আগে ২০১৮-তে মানাসুলু শৃঙ্গ জয় করেছেন পিয়ালি। তবে মাউন্ট এভারেস্টের খুব কাছে গিয়েও ফিরে আসতে হয় তাঁকে। সেই ঘটনাই তাঁর জেদ আর খিদে আরও বাড়িয়ে তুলেছিল। অবশেষে সাফল্যও এল। শুধু সাফল্যই নয়, এই অভিযানে তিনি এক ভারতীয় তো বটেই, বাঙালি হিসেবেও অনন্য নজির গড়লেন।

ছবি সৌজন্য ফেসবুক।

ছবি সৌজন্য ফেসবুক।

সাধারণত আট হাজার মিটার উচ্চতায় উঠতে গেলে অক্সিজেনের সাহায্য লাগে। কিন্তু পিয়ালি এই অভিযান শেষ করেন কোনও রকম অক্সিজেনের সাহায্য ছাড়াই। এই ঘটনার কথা পিয়ালির পরিবার জানত না। ঘরের মেয়ের অনন্য নজির এবং সাফল্যে উচ্ছ্বসিত পরিবারের সদস্যরা। তাঁর এই সাফল্যে সহকর্মী থেকে শুভাকাঙ্ক্ষীরা সকলেই খুশি।

পিয়ালির বোন তমালি বলেন, “বরাবর শান্ত প্রকৃতির পিয়ালি। ছোটবেলা থেকেই পাহাড়ের নেশা ছিল দিদির। বাবা-মায়ের সঙ্গে পাহাড়ে ঘুরতে গিয়ে সেখান থেকেই পাহাড়-পর্বতের প্রতি ভাল লাগা শুরু ওর। তার পর সপ্তম শ্রেণিতে পড়ার সময় রক ক্লাইম্বিং কোর্স করে। হিমালয়ান মাউন্টেনিয়ারিং ইনস্টিটিউট থেকে প্রশিক্ষণ নিয়েছে। তার পর থেকে অভিযানে বেরোতে শুরু করল দিদি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Piyali Basak Chandannagar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE