Advertisement
২৭ ফেব্রুয়ারি ২০২৪
Protest

বিধানসভার বাইরে বিক্ষোভ, গ্রেফতার

কেন্দ্রীয় সরকারের ‘জনবিরোধী নীতি’র বিরুদ্ধে রাষ্ট্রপতিকে দেওয়ার জন্য ডিসেম্বর মাস থেকে স্বাক্ষর সংগ্রহ অভিযানও চালাবে এসইউসি।

বিধানসভার ফটকের বাইরে এসইউসি-র বিক্ষোভ।

বিধানসভার ফটকের বাইরে এসইউসি-র বিক্ষোভ। —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ ডিসেম্বর ২০২৩ ০৪:৩৪
Share: Save:

বিধানসভার বাইরে এসইউসি-র বিক্ষোভ ঘিরে উত্তপ্ত হল পরিস্থিতি। টেনে-হিঁচড়ে বিক্ষোভকারীদের সরিয়ে দিতে দেখা গেল পুলিশকে। রাজ্য জুড়ে দুর্নীতি, মূল্যবৃদ্ধি, সারের কালোবাজারি স্মার্ট মিটারের নামে বিদ্যুতের খরচ বাড়ানো, ‘সুকৌশলে’ বিজেপি সরকারের জাতীয় শিক্ষানীতি রাজ্যে চালু করা, নারী নির্যাতনের প্রতিবাদে এবং শূন্য পদে নিয়োগ ও মহার্ঘ ভাতার (ডিএ) দাবিতে সোমবার বিধানসভার ফটকের বাইরে বিক্ষোভ দেখাতে গিয়েছিলেন এসইউসি-র ছাত্র ও যুব সংগঠনের কর্মী-সমর্থকেরা। এসইউসি-র অভিযোগ, মহিলা-সহ বিক্ষোভকারীদের টেনে-হিঁচড়ে আক্রমণ চালিয়েছে পুলিশ। ঘটনায় ৩৪ জন আহত হয়েছেন। তার মধ্যে ৬ জনের আঘাত গুরুতর। এক জনকে মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করতে হয়েছে। গ্রেফতার করা হয়েছে ৩২ জন মহিলা-সহ ৯০ জনকে। ঘটনার প্রতিবাদে আজ, মঙ্গলবার রাজ্য জুড়ে প্রতিবাদ দিবসের ডাক দিয়েছে এসইউসি। দলের রাজ্য সম্পাদক চণ্ডীদাস ভট্টাচার্য এ দিন বলেছেন, ‘‘প্রতিবাদ দিবসের সঙ্গে সঙ্গেই আমাদের দলের রাজ্য কমিটির তরফে আমরা এলাকায় এলাকায় ছাত্র, যুবক, কৃষক, শ্রমিক, বিদ্যুৎ গ্রাহকদের বৃহত্তর আন্দোলনে নামার আহ্বান জানাচ্ছি। আগামী ৬ ডিসেম্বর বাবরি মসজিদ ধ্বংসের কালো দিনটিকে সাম্প্রদায়িকতা-বিরোধী দিবস হিসাবে পালন করারও আবেদন করছি।’’ এরই পাশাপাশি আগামী ৪ জানুয়ারি জেলায় জেলায় মহকুমা দফতরে বিক্ষোভ, ৬ মার্চ কলকাতায় আইন অমান্য কর্মসূচির ডাক দিয়েছেন চণ্ডীদাসবাবুরা। কেন্দ্রীয় সরকারের ‘জনবিরোধী নীতি’র বিরুদ্ধে রাষ্ট্রপতিকে দেওয়ার জন্য ডিসেম্বর মাস থেকে স্বাক্ষর সংগ্রহ অভিযানও চালাবে এসইউসি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE