Advertisement
০২ মে ২০২৪
Rahul Gandhi

শিলিগুড়িতে রাহুলের ‘ন্যায় যাত্রা’য় সভার অনুমতি দিল না পুলিশ, তবে অধীর জানালেন, পদযাত্রা হবে

আগামী ২৮ জানুয়ারি শিলিগুড়িতে প্রবেশ করে সেখানে সভা ও পদযাত্রার ভাবনা ছিল কংগ্রেসের। সেই মতো পুলিশের কাছে অনুমতিও চাওয়া হয়। কিন্তু শিলিগুড়ি পুলিশ কমিশনারেট সভার অনুমতি দেয়নি।

রাহুল গান্ধী।

রাহুল গান্ধী। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
শিলিগুড়ি শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২৪ ২১:০৬
Share: Save:

শিলিগুড়িতে কংগ্রেস নেতা রাহুল গান্ধীর ‘ন্যায় যাত্রা’য় সভা করার অনুমতি দিল না পুলিশ। আগামী ২৮ জানুয়ারি শিলিগুড়িতে প্রবেশ করে সেখানে সভা ও পদযাত্রার ভাবনা ছিল কংগ্রেসের। সেই মতো পুলিশের কাছে অনুমতিও চাওয়া হয়। কিন্তু শিলিগুড়ি পুলিশ কমিশনারেট সভার অনুমতি দেয়নি। এমনটাই জানালেন কংগ্রেস নেতা অধীর চৌধুরী।

বৃহস্পতিবার দলের দার্জিলিং জেলা কার্যালয়ে বৈঠকও করেন কংগ্রেস নেতারা। সেই বৈঠকে অধীর ছিলেন। বৈঠক শেষে বেরিয়ে কংগ্রেস সাংসদ বলেন, ‘‘আমরা পুলিশের কাছে অনুমতি চেয়েছিলাম। সভা ও পদযাত্রার অনুমতি চাওয়া হয়েছিল। কিন্তু ওই দিন কিছু পরীক্ষা রয়েছে। সেই কারণে সভার অনুমতি দেওয়া হয়নি। তবে পদযাত্রা হবে। সভার রুট যখন তৈরি হয়েছিল, তখন তো আর পরীক্ষার বিষয়টি জানা ছিল না। তাই এই সমস্যা হয়েছে। তবে বাকি সব ঠিকই আছে। যাত্রা যেমন চলছে, তেমনি চলবে। রুটের কোনও পরিবর্তন হবে না। শুধু সভা করার অনুমতি নেই৷’’

বৃহস্পতিবারই বাংলায় প্রবেশ করেছে রাহুলের ‘ন্যায় যাত্রা’। কংগ্রেস সূত্রে খবর ছিল, ২৮ জানুয়ারি ফালাকাটা থেকে গাড়িতে ন্যায় যাত্রা বেরোবে। ময়নাগুড়ি হয়ে তা পৌঁছবে জলপাইগুড়ি শহরে। সেখানকার পিডব্লিউডি মোড় থেকে পদযাত্রা করে রাহুল পৌঁছবেন কদমতলা চকে। দুপুরে গাড়িতে করে ৩ কিলোমিটার দূরে এবিপিসি গ্রাউন্ডে ঘুরে দেখবেন। তার পর আবার জলপাইগুড়ির রাজগঞ্জ ব্লকের ফাটাপুকুর থেকে যাত্রা শুরু হবে। জলপাইগুড়ি শহর থেকে সেই জায়গা ১৭ কিলোমিটার দূরে। ফাটাপুকুর থেকে সোজা শিলিগুড়ি থারান মোড়। সেখান থেকে গাড়িতে এয়ারভিউ মোড়। সেখানে রাহুলের সভা হওয়ার কথা ছিল। এর পর সেখান থেকে নকশালবাড়ি হয়ে উত্তর দিনাজপুরের সোনাপুরে রাত্রিবাসের কথা ছিল রাহুলের।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, এই রুটে সভা ও পদযাত্রার জন্য অনুমতি চাওয়া হয়েছিল। পুলিশ পদযাত্রা নিয়ে কিছু না বললেও সভার অনুমতি দেয়নি। পুলিশ সূত্র জানিয়েছে, পুলিশের একটি পরীক্ষা রয়েছে ওই সময়। সেই বিষয়টি নজরে রেখেই অনুমতি দেওয়া হয়নি। প্রসঙ্গত, কোচবিহারের অসম সীমানায় রাহুলকে স্বাগত জানাতে কংগ্রেস যে মঞ্চ তৈরি করেছিল, তা-ও পুলিশের আপত্তিতে খুলে অন্যত্র সরাতে বাধ্য হয়েছিল কংগ্রেস। অদলবদল হয়েছে রাহুলের সূচিতেও। সৌজন্যে জলপাইগুড়ি পুলিশ। বৃহস্পতিবার কোচবিহারের বক্সীরহাট দিয়ে রাহুল পশ্চিমবঙ্গে ঢুকেছে। ২৮ জানুয়ারি তাঁর জলপাইগুড়ি শহরে পৌঁছনোর কথা। সূচি অনুযায়ী ঠিক ছিল, সেখানে এবিপিসি মাঠে মধ্যাহ্নভোজ করবেন তিনি। কিন্তু সে দিন রবিবার, পুলিশের পরীক্ষা রয়েছে। তাই জেলা পুলিশের তরফে অনুরোধ করা হয়, রাহুল যেন দুপুর ২টোর পরে শহরে ঢোকেন। কংগ্রেস সূত্রে খবর, সেই মতো সূচি বদল হচ্ছে। মধ্যাহ্নভোজের জায়গাও বদলাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rahul Gandhi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE