Advertisement
০৪ মে ২০২৪
Restrictions over Police personnel

মোবাইল ঘাঁটা নিয়ে কঠোর নির্দেশ পুলিশে

বর্তমানে স্মার্ট ফোনের যুগে পুলিশকর্মীদের বড় একটি অংশ ডিউটির সময়ও ফোন নিয়ে ব্যস্ত থাকেন। এমনকি আইনশৃঙ্খলা সংক্রান্ত কাজের সময়ে বাহিনীর অনেকে মোবাইলে খুটখাট করতে থাকেন।

ডিজি রাজীব কুমাররের সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়।

ডিজি রাজীব কুমাররের সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়। —নিজস্ব চিত্র।

শিবাজী দে সরকার
কলকাতা শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০২৪ ০৭:২১
Share: Save:

মুখ্যমন্ত্রী কিংবা কোনও ভিভিআইপির সভা বা সমাবেশে ডিউটি করার সময় পুলিশকর্মীরা মোবাইল ব্যবহার করতে পারবেন না। এমনকি পুলিশকর্মী থেকে অফিসারেরা ভিভিআইপির দিকে পিছন ফিরে ডিউটি করবেন। পাশাপাশি ভিভিআইপি নিরাপত্তার দায়িত্বে থাকা ডিরেক্টর সিকিউরিটির সঙ্গে জেলা পুলিশের সমন্বয় বৃদ্ধি করতে হবে।

সম্প্রতি বর্ধমানে দুর্ঘটনার মুখে পড়েছিল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কনভয়। তার পরেই বৃহস্পতিবার দুপুরে সব জেলার পুলিশ সুপার ও পুলিশ কমিশনারদের নিয়ে বৈঠক করেন রাজ্য পুলিশের ডিজি রাজীব কুমার। ওই বৈঠকে ছিলেন ডিরেক্টর সিকিউরিটি পীযূষ পাণ্ডে। সেখানেই পুলিশকর্তাদের ওই নির্দেশ মেনে চলতে বলা হয়েছে। রাজ্য পুলিশের এক আধিকারিক জানান, ভিভিআইপিদের নিরাপত্তার জন্য যে এসওপি (স্ট্যান্ডার্ড অপারেট প্রসিডিওর) রয়েছে, তাই যেন মেনে চলতে বলা হয়েছে বৈঠকে।

উল্লেখ্য, বুধবার প্রশাসনিক সভার জন্য বর্ধমানে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। সেই সভা শেষ করে মুখ্যমন্ত্রীর কনভয় একটি গলির ভিতর দিয়ে রাস্তায় ওঠার মুখে তাঁর গাড়ির সামনে চলে আসে পুলিশেরই একটি গাড়ি (সূত্রের খবর ওই গাড়িটি জেলার পুলিশ সুপারের এসর্কট গাড়ি)। সংঘর্ষ এড়াতে মুখ্যমন্ত্রীর গাড়ির চালক আচমকা ব্রেক কষলে ড্যাশ বোর্ডে মমতার মাথা ঠুকে যায় বলে অভিযোগ।

পুলিশের একটি অংশের দাবি, বর্তমানে স্মার্ট ফোনের যুগে পুলিশকর্মীদের বড় একটি অংশ ডিউটির সময়ও ফোন নিয়ে ব্যস্ত থাকেন। এমনকি আইনশৃঙ্খলা সংক্রান্ত কাজের সময়ে বাহিনীর অনেকে মোবাইলে খুটখাট করতে থাকেন। যাতে সমস্যা তৈরি হয় বলে দাবি পুলিশের ওই অংশের। তাই কর্তব্যরত পুলিশকর্মীদের মোবাইল ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে এ দিনের বৈঠকে।

নবান্ন সূত্রের খবর, মুখ্যমন্ত্রীর কনভয়ের মধ্যে যাতে কোনও গাড়ি না ঢোকে তার জন্য পুলিশ সুপার এবং কমিশনারদের বলা হয়েছে। কারণ, বুধবার মুখ্যমন্ত্রীর কনভয়ের মধ্যে ঢুকে পড়েছিল পুলিশের ওই গাড়িটি। তাই বৈঠকে শীর্ষকর্তারা জোর দিয়েছেন সমন্বয়ের ওপরে। এর সঙ্গেই যাতে পুলিশকর্মীরা নির্দিষ্ট সময়ে এসে ডিউটি বুঝে নেন তার জন্যও নির্দেশ জারি করা হয়েছে।

তবে সূত্রের দাবি, শুধু মুখ্যমন্ত্রীর নিরাপত্তার জন্যই নয়, সামনে লোকসভা ভোট রয়েছে। সে সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী-সহ অন্য ভিভিআইপিদের রাজ্যে আসার কথা। তাঁদের নিরাপত্তার কথা মাথায় রেখেই বৈঠকে জেলার পুলিশ সুপারদের ওই নির্দেশ পালন করতে বলা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rajib Kumar Mamata Banerjee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE