Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ নভেম্বর ২০২১ ই-পেপার

Bhabanipur Assembly By-Polls: ভোটদানের হার ৫৭.০৯ শতাংশ, এক দশকে অনেকটাই এগিয়েছে মমতার ভবানীপুর

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০১ অক্টোবর ২০২১ ১৪:৩১
তিন কেন্দ্রে ভোটদানের চূড়ান্ত হার।

তিন কেন্দ্রে ভোটদানের চূড়ান্ত হার।
গ্রাফিক: শৌভিক দেবনাথ।

বিপুল ভোট পড়ছে মুর্শিদাবাদ জেলার শমসেরগঞ্জ এবং জঙ্গিপুরে। সেই তুলনায় ভোটদানের হারে পিছিয়ে দক্ষিণ কলকাতার ভবানীপুর। শুক্রবার নির্বাচন কমিশনের তরফে ভবানীপুরে উপনির্বাচন এবং জঙ্গিপুর এবং শমসেরগঞ্জের বকেয়া থাকা সাধারণ নির্বাচনে ভোটদানের হার প্রকাশ করা হয়েছে। তা থেকেই উঠে এসেছে এই তথ্য। তবে পুরনো ভোটের হিসেব বিশ্লেষণ করে দেখা যাচ্ছে, গত এক দশকে ভবানীপুরের ‘উপনির্বাচনী চিত্র’ বদলেছে অনেকটাই।

রাজ্যের মুখ্য নির্বাচনী অফিসারের (সিইও) দফতর জানাচ্ছে, ভবানীপুরে ভোটদানের হার ৫৭.০৯ শতাংশ। মুর্শিদাবাদের শমসেরগঞ্জে ভোট পড়েছে ৭৯.৯২ শতাংশ। ওই জেলারই জঙ্গিপুরে ৭৭.৬৩ শতাংশ ভোটদাতা বৃহস্পতিবার তাঁদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করেছেন।

২০১১ সালে ভবানীপুরে উপনির্বাচনের ভোট পড়েছিল মাত্র ৪৪.৬৭ শতাংশ। মুখ্যমন্ত্রী হওয়ার পরে সেই উপনির্বাচনে জিতেই প্রথম বার রাজ্য বিধানসভায় গিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। চলতি বছর নীলবাড়ির লড়াইয়ে ভবানীপুর বিধানসভা কেন্দ্রে ভোটদানের হার ছিল ৬১.৭২ শতাংশ। অর্থাৎ, সাধারণ ভাবে উপনির্বাচনে ভোটদানের হারের ‘উল্লেখযোগ্য অধোগতি’ দেখা গেলেও এ বার ভবানীপুরে তা হয়নি।

Advertisement

মুখ্যমন্ত্রী মমতার কেন্দ্রে উপনির্বাচন পর্বের পাশাপাশি এ বার মোটামুটি নির্বিঘ্নে সাঙ্গ হয়েছে মুর্শিদাবাদ জেলার দু’টি কেন্দ্রের ভোটগ্রহণ। ফলে অনেকটাই স্বস্তিতে কমিশন। আগামী রবিবার ওই তিন কেন্দ্রে ভোট গণনা হবে।

আরও পড়ুন

Advertisement