Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

Bengal Weather: দিন তিনেক ফের বৃষ্টি হবে রাজ্যে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৭ অক্টোবর ২০২১ ০৬:৩৮
দশমীর রাতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি বিরাটিতে।

দশমীর রাতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি বিরাটিতে।
নিজস্ব চিত্র

নিম্নচাপ সরাসরি বঙ্গে হানা দেয়নি। তবে তার প্রভাবে দিন তিনেক জোরালো বৃষ্টি পেতে পারে রাজ্য। শনিবার আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, উত্তর এবং দক্ষিণ, রাজ্যের দু প্রান্তেই জোরালো বৃষ্টি হতে পারে। কোনও কোনও এলাকায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির আশঙ্কাও রয়েছে। বস্তুত, গাঙ্গেয় বঙ্গে এ বার বর্ষায় স্বাভাবিকের থেকে ৩১ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে। অতি বৃষ্টির জেরে বহু জেলায় একাধিক বার বন্যা হয়েছে। শারদোৎসবের প্রাক্কালেও বন্যা হয়েছে দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। এ বার দুর্গা পুজো মিটতেই ফের এক দফা জোরালো বৃষ্টির সতর্কতায় অনেকেই মুষড়ে পড়েছেন।

প্রসঙ্গত, সপ্তমীর দিন রাজ্য থেকে বিদায় নিয়েছে বর্ষা। তার পরেও কেন জোরালো বৃষ্টি হবে তা নিয়ে জনমানসে প্রশ্ন রয়েছে। আবহবিদেরা জানান, এই বৃষ্টির সঙ্গে বর্ষার কোনও সম্পর্ক নেই। সম্প্রতি বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ দানা বেঁধেছে। এ দিন উপগ্রহ চিত্র বিশ্লেষণ করে আবহবিজ্ঞানীরা জানান, সেটি উত্তর অন্ধ্রপ্রদেশের উপকূল এবং তার সন্নিহিত বঙ্গোপসাগরের উপরে রয়েছে। ওই নিম্নচাপের প্রভাবে সাগর থেকে জোরালো দখিনা বাতাস রাজ্যের পরিমণ্ডলে ঢুকছে। সেই জোলো দখিনা বাতাসের প্রভাবেই বৃষ্টি হবে।

আবহাওয়া দফতর জানিয়েছে, রবিবার দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরের দু-এক জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা এবং পশ্চিম মেদিনীপুরের দু-এক জায়গায়। আগামিকাল, সোমবার কলকাতা, দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি, দুই মেদিনীপুরের দু-এক জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলির দু-এক জায়গায় ভারী বৃষ্টি হতে পারে। মঙ্গলবার কলকাতা, দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি, পূর্ব মেদিনীপুরের দু-এক জায়গায় ভারী বৃষ্টি হতে পারে। আজ, রবিবার উপকূলবর্তী জেলাগুলিতে ঘণ্টায় ৪০-৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। কলকাতা, হাওড়া, হুগলি, নদিয়া, পশ্চিম মেদিনীপুরে ঘণ্টায় ৩০-৪০ কিলোমিটার বেগে হাওয়া বইতে পারে। আগামিকাল, সোমবার কলকাতা, দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, নদিয়া, হাওড়া, হুগলি জেলায় ঘণ্টায় ৩০-৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। প্রতিকূল আবহাওয়ার জন্য আগামী মঙ্গলবার পর্যন্ত মৎস্যজীবীদের সাগরে মাছ ধরতে যেতে নিষেধ করা হয়েছে।

Advertisement

আবহাওয়া দফতর আরও জানিয়েছে, আগামিকাল, সোমবার উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং এবং আলিপুরদুয়ারে ভারী বৃষ্টি হতে পারে। মঙ্গলবার, ওই তিন জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। উত্তরবঙ্গের বাকি জেলাগুলিতে ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। বুধবার তরাইয়ের জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন

Advertisement