Advertisement
০৫ মে ২০২৪
TET

মঙ্গলবার টেটের প্রথম দফার ইন্টারভিউ, বিজ্ঞপ্তি দিয়ে জানিয়ে দিল প্রাথমিক শিক্ষা পর্ষদ

ইন্টারভিউয়ের রেজিস্ট্রেশনের সময় ইন্টারভিউয়ের জায়গা হিসাবে যাঁরা ‘কলকাতা’ বেছে নিয়েছিলেন, আগামী ২৭ ডিসেম্বর, অর্থাৎ মঙ্গলবার সেই চাকরিপ্রার্থীদের ইন্টারভিউয়ের জন্য ডাকা হবে।

টেট চাকরিপ্রার্থী। ছবি— পিটিআই।

টেট চাকরিপ্রার্থী। ছবি— পিটিআই।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০২২ ২২:৩৩
Share: Save:

২০১৪ এবং ২০১৭ সালের প্রাথমিকের শিক্ষকপদে যোগ্যতা নির্ধারক পরীক্ষা (টেট)-য় উত্তীর্ণদের জন্য প্রথম দফার ইন্টারভিউ প্রক্রিয়ার দিন ঘোষণা করল প্রাথমিক শিক্ষা পর্ষদ। বিজ্ঞপ্তি জারি করে পর্ষদ জানিয়েছে, এ বার কলকাতায় ইন্টারভিউ হবে। ইন্টারভিউয়ের রেজিস্ট্রেশনের সময় ইন্টারভিউয়ের জায়গা হিসাবে যাঁরা ‘কলকাতা’ বেছে নিয়েছিলেন, আগামী ২৭ ডিসেম্বর, অর্থাৎ মঙ্গলবার সেই চাকরিপ্রার্থীদের ইন্টারভিউয়ের জন্য ডাকা হবে।

পর্ষদ জানিয়েছে, ইন্টারভিউয়ের জন্য কখন, কোথায় আসতে হবে প্রার্থীদের, তা তাঁদের প্রত্যেককে মেল করে জানিয়ে দেওয়া হবে। প্রাথমিক শিক্ষক নিয়োগের পোর্টাল থেকেও ‘কল লেটার’ ডাউনলোড করে নেওয়া যাবে। এ বার ইন্টারভিউয়ে স্বচ্ছতা বজায় রাখতে গোটা প্রক্রিয়ার ভিডিয়োগ্রাফি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে পর্ষদের পক্ষ থেকে। বিজ্ঞপ্তিতে স্পষ্ট বলা হয়েছে, কোনও প্রার্থী ‘অযোগ্য’ হলে তাঁকে ইন্টারভিউতেই বসতে দেওয়া হবে না।

কী কী নথি নিয়ে ইন্টারভিউ দিতে যেতে হবে? পর্ষদ জানিয়েছে, চাকরিপ্রার্থীদের টেটের অ্যাডমিট কার্ড, টেটে উত্তীর্ণ হওয়ার নথি, মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা শংসাপত্র, উচ্চমাধ্যমিকের মার্কশিট, বিএড অথবা ডিএলএড/ ডিএড-এর মার্কশিট, স্নাতক পাশের মার্কশিট, জাতিগত শংসাপত্র, ভোটার বা আধার কার্ড এবং নিজের একটি পাসপোর্ট সাইজ ফটো সঙ্গে রাখতে হবে।

স্বচ্ছ ইন্টারভিউ প্রক্রিয়া প্রসঙ্গে বঙ্গীয় শিক্ষক ও শিক্ষাকর্মী কমিটির নেতা স্বপন মণ্ডল বলেন, ‘‘সরকার চাইলে সব ধরনের দুর্নীতিই রুখতে পারে। কিন্তু অতীতে দেখা গিয়েছে, শিক্ষক নিয়োগে প্রায় সব ক্ষেত্রেই দুর্নীতি হয়েছে। শুধু নিয়মে কড়াকড়ির কথা বললেই হবে না। তা পালন করেও দেখাতে হবে। এর জন্য সরকারের সদিচ্ছা জরুরি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

TET
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE