Advertisement
০৯ ফেব্রুয়ারি ২০২৩
D.EL.Ed

ডিইএলএডের উত্তরপত্র সোজা পর্ষদের অফিসে পৌঁছতে হবে, ‘প্রশ্ন ফাঁস’ বিতর্কের আবহে নির্দেশ

পর্ষদের নির্দেশ, সরকারি আধিকারিকের নজরদারিতেই পরীক্ষাকেন্দ্র থেকে উত্তরপত্র সংগ্রহ করা হবে। তার পর তা সরাসরি পৌঁছে দেওয়া হবে পর্ষদের প্রধান দফতরে।

ফাইল ছবি।

ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ নভেম্বর ২০২২ ২৩:১০
Share: Save:

ডিইএলএডের ‘প্রশ্ন ফাঁস’ নিয়ে বিতর্কের আবহে উত্তরপত্র নিয়ে নয়া নির্দেশিকা জারি করল প্রাথমিক শিক্ষা পর্ষদ। স্পষ্ট জানিয়ে দেওয়া হল, পরীক্ষাকেন্দ্র থেকে উত্তরপত্র সরাসরি প্রাথমিক শিক্ষা পর্ষদের মূল দফতরে পৌঁছতে হবে। প্রাথমিক শিক্ষা পর্ষদের কোনও জেলার অফিসে তা পাঠানো যাবে না। পর্ষদের নির্দেশ, সরকারি আধিকারিকের নজরদারিতেই পরীক্ষাকেন্দ্র থেকে উত্তরপত্র সংগ্রহ করা হবে। তার পর তা সরাসরি পৌঁছে দেওয়া হবে পর্ষদের প্রধান দফতরে।

Advertisement

বুধবারই শেষ হয়েছে এডুকেশনাল স্টাডিজ়ের পরীক্ষা। তার পরেই উত্তরপত্র নিয়ে নির্দেশিকা জারি করা হয়েছে। পরীক্ষার আগে প্রশ্নপত্র সমাজমাধ্যমে ছড়িয়ে পড়া নিয়ে রাজ্য জুড়ে যে বিতর্ক তৈরি হয়েছে, উত্তরপত্র নিয়ে সেই রকম যাতে কিছু না ঘটে, নয়া নির্দেশিকায় পর্ষদ তা-ই নিশ্চিত করতে চেয়েছে বলে মনে করে হচ্ছে। পর্ষদ জানিয়েছে, বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার মধ্যে প্রত্যেক পরীক্ষাকেন্দ্রে পৌঁছে যাবেন জেলার স্কুল পরিদর্শকেরা (যাঁরা সাব-ইনস্পেক্টর অব স্কুল পদমর্যাদার)। সেখান থেকে উত্তরপত্র যাতে ঠিকঠাক ভাবে পর্ষদের প্রধান দফতরে পৌঁছয়, তা তাঁদেরই নিশ্চিত করতে হবে। শু‌ধু তা-ই নয়, উত্তরপত্র পর্ষদ অফিসে বসেই দেখা হবে বলে জানিয়ে দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, ডিইএলএডের প্রশ্ন পরীক্ষা শুরুর আগেই ফাঁস হওয়ার অভিযোগের তদন্তভার সিআইডির হাতে তুলে দিয়েছে নবান্ন। যদিও পর্ষদ জানিয়েছে, এই তদন্তের বিষয়ে তাদের কাছে কোনও চিঠি পৌঁছয়নি। তারা সাইবার সেলে অভিযোগ করেছিল। এ নিয়ে বিতর্কে মধ্যেই উত্তরপত্র নিয়ে আরও ‘সাবধানী’ পদক্ষেপ পর্ষদের।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.