Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Justice Abhijit Gangopadhyay

নিয়োগ দুর্নীতি তদন্তের কর্তা স্বেচ্ছাবসর চান! বিচারপতি গঙ্গোপাধ্যায়ের শরণাপন্ন সিবিআই

সিবিআইয়ের আইনজীবী আদালতে জানিয়েছেন, যে হেতু আদালতের নির্দেশে এই সিট গঠন করা হয়েছে, তাই আদালতের অনুমতি ছাড়া তদন্তকারীর এই আবেদনে সাড়া দেওয়া সম্ভব হচ্ছে না।

image of Justice Abhijit Gangopadhyay

বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের দৃষ্টি আকর্ষণ করে আর্জি জানালেন সিবিআইয়ের আইনজীবী। বিষয়টি দ্রুত খতিয়ে দেখার আশ্বাস দিয়েছেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। — ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ মার্চ ২০২৩ ১২:১৮
Share: Save:

প্রাথমিক দুর্নীতির তদন্তে সিবিআইয়ের সিট বা বিশেষ তদন্তকারী দলের সদস্য ধরমবীর সিংহ স্বেচ্ছায় অবসর নিতে চান। তাঁকে তদন্ত থেকে যেন অব্যাহতি দেওয়া হয়। শুক্রবার বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের দৃষ্টি আকর্ষণ করে আর্জি জানালেন সিবিআইয়ের আইনজীবী। বিষয়টি দ্রুত খতিয়ে দেখার আশ্বাস দিয়েছেন বিচারপতি গঙ্গোপাধ্যায়।

সিবিআইয়ের আইনজীবী আদালতে জানিয়েছেন, যে হেতু আদালতের নির্দেশে এই সিট গঠন করা হয়েছে, তাই আদালতের অনুমতি ছাড়া ধরমবীরের এই আবেদনে সাড়া দেওয়া সম্ভব হচ্ছে না। ধরমবীর সিবিআইয়ের এসপি পদমর্যাদার আধিকারিক। তার পরেই বিষয়টি দ্রুত খতিয়ে দেখার আশ্বাস দেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। সিবিআইয়ের সিটে কয়েক জন বাঙালি অফিসার রাখার ভাবনার কথা জানান তিনি।

প্রাথমিক শিক্ষক নিয়োগ দুর্নীতির তদন্তে সিবিআইকে সিট গঠনের নির্দেশ দিয়েছিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। সিবিআইয়ের প্রাক্তন অতিরিক্ত অধিকর্তা তথা রাজ্যের প্রাক্তন মন্ত্রী উপেন বিশ্বাসের সুপারিশ মেনে এই নির্দেশ দিয়েছিলেন তিনি। উপেন জানিয়েছিলেন, এই সিটের সব সদস্য শুধু এই মামলারই তদন্ত করবেন। তাঁরা অন্য কোনও মামলায় ব্যস্ত হতে পারবেন না। আদালতের নজরদারিতে তদন্ত করা প্রয়োজন। তা হলে প্রধানমন্ত্রীও প্রভাব খাটাতে পারবেন না। এই দুর্নীতির তদন্তে তিনি সিবিআইয়ের সঙ্গে সব রকম সহযোগিতা করবেন বলেও আশ্বাস দিয়েছিলেন।

তার পরেই সিট গঠনের নির্দেশ দিয়েছিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। তিনি জানিয়েছিলেন, প্রাথমিক শিক্ষক নিয়োগে অনিয়মের দুই মামলার তদন্তের জন্য একটি সিট গঠন করতে হবে সিবিআইকে। সিটের সদস্যদের নাম আদালতের কাছে জানাবে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। এই তদন্ত চলাকালীন সিটের সদস্যরা অন্য কোনও মামলার তদন্ত করতে পারবেন না। এমনকি তাঁরা আদালতের অনুমতি ছাড়া এই মামলা ছেড়ে বেরিয়ে যেতেও পারবেন না। পুরো মামলার তদন্ত হবে আদালতের নজরদারিতে। সে কারণেই ধরমবীর চাইলেই স্বেচ্ছাবসর নিতে পারছেন না। এই নিয়ে এ বার হাই কোর্টের দ্বারস্থ হলেন সিবিআইয়ের আইনজীবী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE