Advertisement
০২ ফেব্রুয়ারি ২০২৩
TET

Calcutta High court: উপেনকে ভার দিয়ে দেব? সিট-প্রধান নির্বাচন নিয়ে সিবিআইকে কটাক্ষ বিচারপতির

প্রাথমিক শিক্ষক নিয়োগ মামলায় সিটের মাথায় কেন সিবিআইয়ের যুগ্ম অধিকর্তা নেই? এ নিয়ে প্রশ্ন তুললেন হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ জুন ২০২২ ১৫:৩৭
Share: Save:

প্রাথমিক শিক্ষক নিয়োগ দুর্নীতির তদন্তে বিশেষ তদন্তকারী দল (সিট) গঠন করেছে সিবিআই। কিন্তু সেই সিটের মাথায় কেন যুগ্ম অধিকর্তা পর্যায়ের অফিসার রাখা হল না, তা নিয়ে প্রশ্ন তুলল কলকাতা হাই কোর্ট। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের প্রশ্ন, এই মামলায় যুগ্ম অধিকর্তার নেতৃত্ব দিতে কী অসুবিধা রয়েছে? তিনি যদি এই তদন্তে না থাকেন তবে উপেন বিশ্বাসকে দায়িত্ব দিয়ে দেব। তখন ভাল হবে তো? পরে অবশ্য আদালত নির্দেশ দিয়েছে, দিল্লি থেকে আসা সিবিআইয়ের যুগ্ম অধিকর্তা এন বেণুগোপালকে এই তদন্তে নজরদারি এবং তদারকি করতে হবে।

Advertisement

পূর্ব নির্দেশ মতো শুক্রবার সিট গঠন এবং তার সদস্যদের নাম আদালতে জমা দেয় সিবিআই। সিবিআইয়ের আইনজীবী বিল্বদল ভট্টাচার্য আদালতে জানান, ছয় আধিকারিককে নিয়ে একটি সিট গঠন করা হয়েছে। তদন্তকারী দলের মাথায় রয়েছেন এসপি পদমর্যাদার আধিকারিক। এ ছাড়া থাকবেন এক জন পুলিশ সুপার, দু’জন ডিএসপি এবং তিন জন ইনস্পেক্টর। তদন্তকারী সংস্থার আইনজীবী আরও জানান, এই তদন্তে কলকাতা শাখার প্রধান রাজীব মিশ্র এবং পূর্বাঞ্চলের যুগ্ম অধিকর্তা বেণুগোপাল নজরদারি করবেন।

প্রথমে সিবিআইয়ের ওই বক্তব্যে খুশি হয়নি আদালত। বিচারপতির মন্তব্য, "এই তদন্তে যুগ্ম অধিকর্তাকে দেখতে চাই। কেন তিনি সরাসরি তদন্তের কাজে যুক্ত হবেন না? আমি মতে ওই অধিকর্তা সিটের মাথায় থেকে তদন্ত করুন।" উপেনও বিচারপতির সঙ্গে সহমত পোষণ করেন। তাঁর কথায়, যুগ্ম অধিকর্তা এই তদন্তে ইন-চার্জ হলে সবচেয়ে ভাল হবে। অন্য দিকে, সিবিআইয়ের আইনজীবী বিল্বদল জানান, যুগ্ম অধিকর্তার অনেক দায়িত্ব রয়েছে। ওই অফিসারের উপর পূর্বাচঞ্চলের পুরো দায়িত্ব রয়েছে। তাঁকে কলকাতা, শিলিগুড়ি, পোর্ট ব্লেয়ার এবং ভুবনেশ্বর দেখতে হয়। শুধু এই নির্দিষ্ট মামলা দেখলে চলবে না। তবে তিনি এই তদন্তটি নজরে রাখবেন। প্রয়োজনে কখনও কখনও তদন্তের কাজও করতে পারেন।

কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আইনজীবীর বক্তব্যের প্রেক্ষিতে বিচারপতি বলেন, যুগ্ম অধিকর্তা যে দায়িত্বেই থাকুন এই মামলায় অতিরিক্ত দায়িত্ব নিতে হবে। ১০ মিনিট সময় দিলাম। জেনে বলুন। এর পর বিচারপতি গঙ্গোপাধ্যায় বলেন, "যুগ্ম অধিকর্তাকে আমি এই সিটের মাথায় দেখতে চাই। সেটা পারবেন কি না বলুন। না হলে আমি উপেন বিশ্বাসকে দায়িত্ব দেব। সেটা ভাল তো?" পরে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশ, সিটের মাথায় থেকে নজরদারি এবং তদারকি করবেন যুগ্ম অধিকর্তা এন বেণুগোপাল।

Advertisement

প্রসঙ্গত, সিটে ৬ জনের নাম সুপারিশ করেছে সিবিআই। তাঁরা হলেন, ধরমবীর সিংহ (এসপি) , সত্যেন্দ্র সিংহ (ডিএসপি), কেসি ঋষিনামূল (ডিএসপি), সোমনাথ বিশ্বাস (ইন্সপেক্টর) মলয় দাস (ইন্সপেক্টর) এবং ইমরান আশিক (ইন্সপেক্টর)। এর মধ্যে ঋষিনামূলকে নিয়ে আপত্তি জানান মামলাকারীরা। আদালত জানায়, আলোচনার ভিত্তিতে ওই সদস্যকে পরিবর্তন করতে হবে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.