Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৪ অক্টোবর ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

তিন গুণ ভাড়া বাড়িয়ে পথে নামবে বেসরকারি বাস

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৪ মে ২০২০ ২১:০৬
Save
Something isn't right! Please refresh.
বাড়ছে বেসরকারি বাসের ভাড়া। ফাইল চিত্র।

বাড়ছে বেসরকারি বাসের ভাড়া। ফাইল চিত্র।

Popup Close

এত দিন বাসে উঠলে যা ভাড়া দিতে হত, এখন তার তিন গুণ ভাড়া দিতে হবে। বাসমালিকদের তরফে নয়া ভাড়ার যে প্রস্তাব পরিবহণ দফতরকে দেওয়া হয়েছে, সেটাই চূড়ান্ত হতে চলেছে বলে সূত্রের খবর। সরকারি বাস আগেই পথে নেমেছে। এ বার ধাপে ধাপে বেসরকারি বাস, মিনিবাস, ট্যাক্সি এবং অটোও পথে নামতে চলেছে। বাসের ভাড়া তিন গুণ বাড়ার পাশাপাশি অন্যান্য ক্ষেত্রেও ভাড়া বাড়ছে।

বুধবার সন্ধ্যায় বাস-মিনিবাস সংগঠনগুলির সঙ্গে বৈঠক করেন রাজ্যের পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী। ভাড়া কী হবে, তা বাস মালিকদের উপরেই ছেড়ে দেন তিনি। সেই বৈঠকের ২৪ ঘণ্টার মধ্যেই নয়া ভাড়ার প্রস্তাব-তালিকা পৌঁছে গেল পরিবহণ দফতরে। সরকারের তরফে চূড়ান্ত অনুমোদন পেলেই পথে নামবে বাস-মিনিবাস। তবে, পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী বৃহস্পতিবার বলেছেন, “২০ জন যাত্রী নিয়ে বাস চলবে। মালিকদের যাতে খরচা ওঠে, সে বিষয়টাও দেখতে হবে। যাঁদের বেরতেই হচ্ছে, তাঁদের এটুকু সহযোগিতা তো করতে হবে।” একই সঙ্গে তিনি বলেন, “কবে থেকে বাস চালু হবে, সবই ঠিক হবে নবান্ন থেকে।’’

বাস ভাড়ার প্রস্তাবিত তালিকা রাজ্যের পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারীকে পাঠানো হয়েছে বলে দাবি করেছে জয়েন্ট কাউন্সিল অব বাস সিন্ডিকেট। দূরত্ব অনুযায়ী ২০ থেকে ৪০ টাকা পর্যন্ত ভাড়া ধার্য করার কথা সেখানে বলা হয়েছে। জয়েন্ট কাউন্সিলের তরফে জানানো হয়েছে, প্রথম ৪ কিলোমিটার পর্যন্ত ২০ টাকা, ৪ থেকে ৮ কিলোমিটার ২৫ টাকা, ৮ থেকে ১২ কিলোমিটার ৩০ টাকা, ১২ থেকে ১৬ কিলোমিটার ৩৫ টাকা এবং ১৬ থেকে ২০ কিলোমিটার ৪০ টাকা ভাড়ার প্রস্তাব পাঠানো হয়েছে। মিনিবাসের মালিকেরাও এর আশপাশেই ভাড়া নিতে চাইছেন।

Advertisement



ছবি: তুহিন ধারা।

এক ধাক্কায় কেন এত ভাড়া বাড়ানোর পক্ষে বাস মালিকেরা? সরকারি নিয়ম অনুযায়ী বাসে ২০ জনের বেশি উঠতে পারবেন না। এত কম সংখ্যক যাত্রী নিয়ে বাস চালাতে গেলে, বাড়তি ভাড়া গুণতেই হবে যাত্রীকে। তা না হলে জ্বালানী, আনুষঙ্গিক খরচা মিটিয়ে বাস চালানো যাবে না। এমনই মত বেসরকারি পরিবহণের সঙ্গে যুক্ত কর্মীদের।

আরও পড়ুন: লকডাউন ওঠার পর স্কুলে ঢোকার পদ্ধতিই বদলে গিয়েছে চিনে

লকডাউন ঘোষণার পর থেকেই বাস পরিষেবা বন্ধ রয়েছে। মুখ্যমন্ত্রীর নির্দেশে জেলায় গ্রিন জোনে বাস চালানোর কথা বলা হলেও, ২০ জন যাত্রী নিয়ে অনেকেই বাস পথে নামাননি। কলকাতা এবং জেলায় বাস চালাতে হলে ভাড়া বাড়াতেই হবে বলে জানান জয়েন্ট কাউন্সিল অব বাস সিন্ডিকেটের তরফে তপন বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, “কলকাতা এবং জেলার বাস মালিকেরা বৈঠকে বসেছিলেন। তাঁরা হিসেব কষে মনে করছেন ভাড়া বাড়তেই হবে। না বলে বাস চালানো যাবে না।”

আরও পড়ুন: লন্ডনে সব আইনি রাস্তা প্রায় বন্ধ, বিজয় মাল্যর প্রত্যার্পণ কি সময়ের অপেক্ষা?

বাসের পাশাপাশি চালু হতে পারে অটোও। সে ক্ষেত্রে এক জন করে চড়তে পারবেন। ট্যাক্সিতে দু’জনের বেশি নেওয়া যাবে না। পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী জানান, “অটোর ক্ষেত্রে এক জন করে নিয়ে চলতে হবে। ট্যাক্সিচালকেরা দু’জন করে যাত্রী তুলতে পারবেন।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement