Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ জুন ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

শিক্ষায় নিয়োগ-দুর্নীতির প্রতিবাদ ফের শহরে

কলকাতা হাইকোর্টের নির্দেশে সিবিআই তদন্ত হলেও তার পরিণতি কী হবে, তার অপেক্ষায় না থেকে রাস্তাতেই আন্দোলন চালানোর ডাক দিয়েছেন লিবারেশন।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৪ মে ২০২২ ০৫:৪৫
Save
Something isn't right! Please refresh.
শিক্ষায় নিয়োগ - দুর্নীতির প্রতিবাদ। মৌলালিতে

শিক্ষায় নিয়োগ - দুর্নীতির প্রতিবাদ। মৌলালিতে
নিজস্ব চিত্র।

Popup Close

শিক্ষায় নিয়োগ-দুর্নীতির বিরুদ্ধে প্রতিবাদ অব্যাহত শহরের পথে। প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এবং শিক্ষা প্রতিমন্ত্রী পরেশ অধিকারীর পদত্যাগের দাবিতে মৌলালিতে পথ অবরোধ করল সিপিআই (এম-এল) লিবারেশন ও তাদের ছাত্র সংগঠন আইসা, যুব সংগঠন আরওয়াইএ এবং মহিলা সংগঠন আইপোয়া। বিক্ষোভকারীদের অভিযোগ, শিক্ষা দফতরের নিয়োগ-দুর্নীতি বিচ্ছিন্ন ঘটনা নয়। রাজ্য জুড়ে পঞ্চায়েতে ১০০ দিনের কাজের প্রকল্প বা আবাসন প্রকল্পের মতো বহু ক্ষেত্রেই চলছে দুর্নীতি। রাজ্যে ২০১৯ সালে উত্তীর্ণ এসএসসি -প্রার্থীদের ২৯ দিন অনশনের মঞ্চে গিয়ে মুখ্যমন্ত্রী দ্রুত নিয়োগের প্রতিশ্রুতি দিয়েছিলেন। কিন্তু তার পরে চাকরি অধরাই থেকে গিয়েছে। এখন সামনে এসেছে কোটি কোটি টাকার দুর্নীতি। কলকাতা হাইকোর্টের নির্দেশে সিবিআই তদন্ত হলেও তার পরিণতি কী হবে, তার পরিণতির অপেক্ষায় না থেকে রাস্তাতেই আন্দোলন চালানোর ডাক দিয়েছেন লিবারেশন নেতৃত্ব। মেধা তালিকায় নাম থাকা সত্ত্বেও এসএসসি-র নিয়োগ না পাওয়ার প্রতিবাদে মেয়ো রোডে গান্ধী মূর্তির কাছে যে চাকরি-প্রার্থীরা অবস্থান চালাচ্ছেন, তাঁদের প্রতি সহমর্মিতা জানাতে এ দিন সেখানে গিয়েছিলেন প্রদেশ কংগ্রেসের সাধারণ সম্পাদক আশুতোষ চট্টোপাধ্যায়। প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী নিজেও ওই মঞ্চে একাধিক বার গিয়েছেন, কংগ্রেস নেতারাও শিক্ষক-পদপ্রার্থীদের পাশে দাঁড়িয়ে প্রতিবাদ জানাচ্ছেন।

অন্য দিকে, কলকাতা বিশ্ববিদ্যালয়ের ছাত্র হস্টেলগুলিতে কর্মরত ঠিকা শ্রমিকেরা দীর্ঘ দিন বেতন পাচ্ছেন না বলে অভিযোগ। দুর্নীতির অভিযোগ উঠেছে ঠিকাদারের বিরুদ্ধে, কর্তৃপক্ষও টালবাহানা করছেন বলে ঠিকা শ্রমিকদের অভিযোগ। সিটুর নেতৃত্বে ওই ঠিকা শ্রমিকদের একাংশ এ দিন থেকে থালা-বাটি হাতে ক্যাম্পাসেই অনির্দিষ্ট কালের জন্য অবস্থান-বিক্ষোভ শুরু করেছেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement