Advertisement
০২ মে ২০২৪
CPM

cpm: প্রার্থিতালিকায় এ বার অনেক রেড ভলান্টিয়ার

জেলা বামফ্রন্ট সূত্রে জানানো হয়েছে, তিনটি পুরসভার মোট ৪৮টি আসনের মধ্যে সিপিএম লড়বে ৩৭টি আসনে।

শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২২ ০৮:০০
Share: Save:

পুরভোটের লড়াইয়ে রেড ভলান্টিয়ার্স-সহ করোনা-কালে মানুষের পাশে দাঁড়ানো কর্মীদের পাশাপাশি, দলে নতুন প্রজন্মের প্রতিনিধিদের উপরে ভরসা রাখছে জেলা বামফ্রন্ট। জেলার তিন পুরসভায় প্রার্থী-তালিকা ঘোষণার পরে, তেমনই দাবি জেলা বাম নেতৃত্বের। পাশাপাশি, বাঁকুড়া জেলার তিন পুরসভায় কিছু আসনে প্রার্থী ঘোষণা বাকি রাখা হলেও, সে পথে হাঁটেনি পুরুলিয়া জেলা সিপিএম।

জেলা বামফ্রন্ট সূত্রে জানানো হয়েছে, তিনটি পুরসভার মোট ৪৮টি আসনের মধ্যে সিপিএম লড়বে ৩৭টি আসনে। বাকি আসনগুলির মধ্যে আটটিতে ফরওয়ার্ড ব্লক, দু’টিতে আরএসপি ও একটি আসনে লড়াই করবে সিপিআই। এ দিন যদিও ৩৬টি আসনেই প্রার্থীদের নাম ঘোষণা করা হয়েছে। বাকি আসনগুলিতে বামদলের প্রার্থীরাই লড়বেন বলে প্রাথমিক ভাবে ঠিক রয়েছে জানিয়ে জেলা বামফ্রন্টের আহ্বায়ক প্রদীপ রায় বলেন, “দলের বিভিন্ন স্তরে নতুন প্রজন্মের প্রতিনিধিদের পাশাপাশি, করোনা-কালে যে সব কর্মীরা বিভিন্ন ভাবে মানুষের পাশে দাঁড়িয়েছেন, তাঁদেরই প্রার্থী হিসেবে বেছে নেওয়া হয়েছে। তিনটি পুরসভাতেই পুরনো মুখ হাতেগোনা।”
পুরুলিয়া পুরসভার ২৩টি আসনের মধ্যে ১৯টিতে সিপিএম, দু’টিতে ফরওয়ার্ড ব্লক ও একটি করে আসনে লড়বে সিপিআই ও আরএসপি। পুরুলিয়ায় গত পুরভোটে জয়ী মিতা চৌধুরীকে প্রার্থী করার পাশাপাশি, দলেরই প্রাক্তন কাউন্সিলর সুপ্রিয়া সেন, মহম্মদ আজিম ও মীরা রায়কে প্রার্থী করেছে সিপিএম।

সিপিএমের পুরুলিয়া শহর দক্ষিণ এরিয়া কমিটির সম্পাদক বিমলেন্দু কোনার জানান, প্রার্থী-তালিকায় করোনা-কালে ‘রেড ভলান্টিয়ার’ হিসাবে শহরে পরিচিত মুখ বিজয় সেন; ক্রীড়া সংগঠক হিসাবে পরিচিত স্বরূপ ঘোষ, তপন উপাধ্যায় বা আইনজীবী হরিশঙ্কর কুইরি এবং মহিলা সংগঠনের প্রতিনিধিদের রাখা হয়েছে। তেমন মীরা রাস্তার ধারে একটি ঝুপড়িতে খাবারের দোকান চালান। তিনি বলেন, “সমাজের সকল স্তরের মানুষ তালিকায় আছেন।”

রঘুনাথপুর পুরসভাতেও নবীন-প্রবীণে সমন্বয় রাখা হয়েছে। এখানেও ‘রেড ভলান্টিয়ার’ হিসাবে পরিচিত মুখ বাবলু বাউড়ি, সুকুমার বাউড়িদের পাশাপাশি, তরুণ প্রজন্মের প্রতিনিধিদের প্রার্থী করা হয়েছে। রঘুনাথপুর এরিয়া কমিটির সম্পাদক প্রণবকুমার নিয়োগী বলেন, “নবীন-প্রবীণ নিয়েই তালিকা তৈরি করেছি। রঘুনাথপুরে ১১টি আসনে সিপিএম ও একটি করে আসনে লড়বে ফরওয়ার্ড ব্লক ও আরএসপি।”

ঝালদায় সিপিএম লড়ছে সাতটি আসনে। ওই এলাকায় ফরওয়ার্ড ব্লকের প্রভাব থাকায় ফব-কে ছাড়া হয়েছে পাঁচটি আসন। সিপিএমের একাধিক বারের কাউন্সিলর বৈদ্যনাথ কৈবর্ত্যকে এ বারেও প্রার্থী করা হয়েছে। ছাত্র-যুবদের প্রতিনিধি স্থানীয় শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক সন্দীপ বন্দ্যোপাধ্যায়, ফরওয়ার্ড ব্লকের যুব সংগঠন থেকে উঠে আসা পরিবহণ কর্মী মনোজ খটিক বা চা-তেলেভাজার দোকানদার দীপালি রাজোয়াড়ের মতো কর্মীরা রয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CPM Red Volunteers Election
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE