Advertisement
১০ মে ২০২৪
Biswa Bangla University

বীরভূমের সব কলেজ আসবে বিশ্ববাংলা বিশ্ববিদ্যালয়ের আওতায়, ঘোষণা উপাচার্যের

ইতিমধ্যেই বাংলা, ইংরাজি এবং ইতিহাস বিষয়ে পড়ুয়াদের ভর্তি নেওয়া হয়েছে।

বিশ্ববাংলা বিশ্ববিদ্যাল পরিদর্শনে উপাচার্য স্বপন দত্ত এবং হিডকো চেয়ারম্যান দেবাশিস সেন।

বিশ্ববাংলা বিশ্ববিদ্যাল পরিদর্শনে উপাচার্য স্বপন দত্ত এবং হিডকো চেয়ারম্যান দেবাশিস সেন। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
বোলপুর শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২১ ০৩:১৫
Share: Save:

আগামী দিনে বীরভূম জেলার সব কলেজ আসতে চলেছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বপ্নের প্রকল্প বিশ্ববাংলা বিশ্ববিদ্যালয়ের আওতায়। সোমবার বিশ্ববিদ্যালয় পরিদর্শনের পর তা জানিয়ে দিলেন উপাচার্য স্বপন দত্ত। খুব তাড়াতাড়ি ওই বিশ্ববিদ্যালয়ের ক্লাস শুরু হবে বলেও জানিয়েছেন তিনি। প্রসঙ্গত, বর্তমানে বীরভূমের সব কলেজ বর্ধমান বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত।
বোলপুরের শিবপুরে তৈরি হচ্ছে ওই বিশ্ববিদ্যালয়। তার নকশা তৈরি করেছেন মুখ্যমন্ত্রী স্বয়ং। বিশ্বভারতীর আদলে তৈরি হচ্ছে এই বিশ্ববিদ্যালয়। এই মুহূর্তে নির্মাণ কাজ চললেও তার মধ্যেই শুরু হয়েছে অনলাইন ক্লাস।

ইতিমধ্যেই বাংলা, ইংরাজি এবং ইতিহাস বিষয়ে পড়ুয়াদের ভর্তি নেওয়া হয়েছে। সোমবার হিডকোর চেয়ারম্যান দেবাশিস সেন এবং অন্য আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন বিশ্ববাংলা বিদ্যালয়ের উপাচার্য। পরে উপাচার্য বলেন, ‘‘সাধারণত কলেজগুলি তার নিকটবর্তী বিশ্ববিদ্যালয়ের আওতায় থাকে। সেই নিয়মমাফিক বীরভূমের সব কলেজ এই বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত হবে। ইতিমধ্যেই, বোলপুর কলেজের সঙ্গে আমরা কথা বলেছি। আগামী দিনে বাকি কলেজগুলির সঙ্গেও আলোচনা হবে৷ আমরা চাই বিশ্বভারতীর ঐতিহ্য মেনে এই বিশ্ববিদ্যালয় গড়ে উঠুক।’’

অন্য দিকে দেবাশিস বলেন, ‘‘আমরা আরও আগে এই বিশ্ববিদ্যালয়ের নির্মাণ কাজ শেষ করতে পারতাম। তবে লকডাউনের কারণে কিছুটা অসুবিধা হয়েছে। আশা করছি, খুব দ্রুত এই কাজ শেষ করতে পারব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bolpur Biswa Bangla University
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE