Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Jail Custody

প্রাক্তন ওসির আট বছরের কারাদণ্ড, ২৫ বছর আগে জেল হেফাজতে বন্দিমৃত্যুর অভিযোগে সাজা

১৯৯৮ সালে ডাকাতির ঘটনায় গ্রেফতার করা হয় হস্তশিল্পী বুধনকে। জেল হেফাজতে মৃত্যু হয় তাঁর। অশোক রায়ের বিরুদ্ধে বুধনকে আত্মহত্যায় প্ররোচনা দেওয়ার অভিযোগ ছিল। সেই অপরাধে সাজা।

An ex police officer was sent to jail for 8 years by the order of Purulia court

অশোক রায়। — নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
পুরুলিয়া শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:১১
Share: Save:

জেল হেফাজতে বন্দিমৃত্যুর ঘটনায় এক প্রাক্তন অফিসার ইনচার্জ (ওসি)-কে ৮ বছরের কারাদণ্ডের নির্দেশ দিল পুরুলিয়া জেলা আদালত। ১৯৯৮ সালে জেল হেফাজতে মৃত্যু হয়েছিল পুরুলিয়ার তৎকালীন কেন্দা থানা, বর্তমানে টামনা থানার বাসিন্দা বুধন শবরের। তা নিয়ে তোলপাড় হয়েছিল রাজ্য রাজনীতি। সেই ঘটনায় ওই থানার তৎকালীন ওসি অশোক রায়কে সাজা দিয়েছে আদালত। সোমবার পুরুলিয়া জেলা আদালতের অতিরিক্ত জেলা দায়রা বিচারক (ফাস্ট ট্র্যাক দ্বিতীয়) জাহাঙ্গির কবীর দিয়েছেন এই সাজা।

১৯৯৮ সালের ১১ ফেব্রুয়ারি একটি বাস ডাকাতির ঘটনায় গ্রেফতার করা হয় হস্তশিল্পী বুধনকে। তার পর দিন ১২ ফেব্রুয়ারি তাঁকে হাজির করানো হয় আদালতে। ওই বছরেরই ১৭ ফেব্রুয়ারি সংশোধনাগার থেকে বুধনের ঝুলন্ত দেহ উদ্ধার হয়। এই ঘটনায় বুধনের উপর পুলিশি অত্যাচারের অভিযোগ তোলে তাঁর পরিবার। সরব হন মহাশ্বেতা দেবীও। এর পর জনস্বার্থ মামলার জেরে ২৫ ফেব্রুয়ারি বুধনের দেহ কবর থেকে তুলে আবার ময়নাতদন্ত করা হয়। ওই কাণ্ডে সিবিআই তদন্তের নির্দেশ দেয় উচ্চ আদালত। তাতে জমা পড়ে চার্জশিটও। সেই মামলার রায়দান হল ২৫ বছর পর।

বুধনকে আত্মহত্যার প্ররোচনা দেওয়ার অপরাধে অশোককে দোষী সাব্যস্ত করেছে আদালত। তাঁকে ৮ বছর কারাদণ্ড এবং ৩০ হাজার টাকা জরিমানার নির্দেশ দিয়েছেন বিচারক। একইসঙ্গে হেফাজতে থাকার সময় পুলিশের অত্যাচারে বুধনের মৃত্যুতে অশোককে ৫ বছর কারাদণ্ড এবং ২০ হাজার টাকা জরিমানার নির্দেশও দেওয়া হয়েছে। অনাদায়ে আরও ৬ মাস কারাদণ্ডের নির্দেশ দেওয়া হয়েছে। তবে দু’টি সাজাই চলবে একসঙ্গে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jail Custody custodial death purulia police
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE