Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০২ অক্টোবর ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

মাতৃদুগ্ধ কেন জরুরি বোঝাতে অনুষ্ঠান

মানবাজার ১ ব্লক অফিসের সভাগৃহে স্বাস্থ্য সচেতনতা বিষয়ক একটি ক্যুইজ প্রতিযোগিতা হয় এ দিন। আইসিডিএসের সুপারভাইজার হেনা মিশ্র, মঞ্জুশ্রী মহাপাত

নিজস্ব প্রতিবেদন
০৫ অগস্ট ২০১৭ ০৬:৩০
Save
Something isn't right! Please refresh.
সচেতনতা: মানবাজারের পথে মিছিল। নিজস্ব চিত্র

সচেতনতা: মানবাজারের পথে মিছিল। নিজস্ব চিত্র

Popup Close

বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ উপলক্ষে শুক্রবার দুই জেলায় নানা অনুষ্ঠান হল। ১ থেকে ৭ অগস্ট বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ। সেই উপলক্ষে শুক্রবার মানবাজারে র‌্যালি করলেন আশাকর্মী এবং আইসিডিএস-এর সুপারভাইজার ও কর্মীরা। এ দিন মানবাজারের পুরনো বাসস্ট্যান্ড এলাকা থেকে ব্যানার নিয়ে থানা, পোস্ট অফিস মোড় হয়ে ব্লক অফিস পর্যন্ত র‍্যালি হয়। পা মেলান মানবাজার মহকুমার ডেপুটি ম্যাজিস্ট্রেট মৃদুল শ্রীমানী ও সিডিপিও অনুপ সাহা।

মানবাজার ১ ব্লক অফিসের সভাগৃহে স্বাস্থ্য সচেতনতা বিষয়ক একটি ক্যুইজ প্রতিযোগিতা হয় এ দিন। আইসিডিএসের সুপারভাইজার হেনা মিশ্র, মঞ্জুশ্রী মহাপাত্র, আশালতা সিং মুড়া প্রতিযোগিতায় মায়েদের স্বাস্থ্য সচেতনতামূলক প্রশ্ন করেন। যাঁরা যোগ দিয়েছিলেন তাঁদের সবাইকে বাটি ও চামচ উপহার দেওয়া হয়।

বিএমওএইচ (মানবাজার) কালীপদ সোরেন বলেন, ‘‘মাতৃদুগ্ধ শিশুদের রোগ প্রতিরোধে সাহায্য করে। তবে শিশুকে দুধ খাওয়ানোর সঠিক পদ্ধতি জানতে হবে। শিশুর সুস্বাস্থ্য গড়ে তুলতে মায়েদেরও স্বাস্থ্য ভাল রাখতে হবে।’’ সিডিপিও জানান, আগামী এক সপ্তাহ ধরে ব্লক এলাকার সমস্ত কেন্দ্রে মায়েদের এই দিনটির তাৎপর্য বোঝানো হবে।

Advertisement

বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ উপলক্ষে মিছিল ও আলোচনাসভা হয়েছে রঘুনাথপুর ২ ব্লকেও। শুক্রবার সকালে ব্লক কার্যালয় থেকে বেরিয়ে একটি মিছিল চেলিয়ামা গ্রাম পরিক্রমা করে। সিডিপিও (রঘুনাথপুর ২) দিলীপ মণ্ডল জানান, পরে ব্লকের স্বর্ণ জয়ন্তী স্বরোজগার যোজনা ভবনে হয়েছে আলোচনাসভা। উপস্থিত ছিলেন বিডিও সুরজিত চট্টোপাধ্যায়, পঞ্চায়েত সমিতির সভাপতি মনীষা ঘোষ প্রমুখ।

বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ উপলক্ষে শুক্রবার বাঁকুড়া মেডিক্যালের শিশু বিভাগে একটি সচেতনতামূলক অনুষ্ঠানের আয়োজন করা হয়। উপস্থিত ছিলেন বাঁকুড়া মেডিক্যালের অধ্যক্ষ পার্থপ্রতিম প্রধান-সহ শিশুবিভাগের চিকিৎসক ও হাসপাতালের নার্সেরা।

পার্থপ্রতিমবাবু জানান, রোগীদের পাশাপশি হাসপাতালের চিকিৎসক ও নার্সদেরও সচেতন করা হয়েছে শিশুর মাতৃদুগ্ধ পানের প্রয়োজনীয়তা ও উপকারিতা নিয়ে।

তিনি বলেন, ‘‘শিশু জন্মানোর পরে অন্তত প্রথম ছ’মাস মাতৃদুগ্ধ ছাড়া আর কিছুই খাওয়ানো উচিত নয়। এই ব্যাপারে মায়েদের সচেতন করা হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Tags:
Breastfeed Mother Rally Awareness Campaignবিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ World Breastfeeding Week 2017
Something isn't right! Please refresh.

Advertisement