Advertisement
২৩ ফেব্রুয়ারি ২০২৪
প্রবেশ কর চালু করে প্রথম দিনেই লাভের মুখ দেখল বাঁকুড়া পুরসভা

কড়ি ফেলে তবেই শহরের রাস্তায়

টেন্ডারে আবেদনের ভিত্তিতে বর্ধমানের একটি সংস্থাকে বাঁকুড়া পুরশহরে প্রবেশ কর আদায়ের দায়িত্ব দেওয়া হয়েছে। শহরে প্রবেশের চারটি গুরুত্বপূর্ণ মোড়— কেরানিবাঁধ, কাটজুড়িডাঙা, সতীঘাট ও রাজগ্রামে কর আদায় করা হচ্ছে।

আদায়: বাঁকুড়ার সতীঘাটে পন্যবাহী গাড়ির থেকে কর নেওয়া। নিজস্ব চিত্র

আদায়: বাঁকুড়ার সতীঘাটে পন্যবাহী গাড়ির থেকে কর নেওয়া। নিজস্ব চিত্র

রাজদীপ বন্দ্যোপাধ্যায়
বাঁকুড়া শেষ আপডেট: ০৪ জুলাই ২০১৭ ১২:৩০
Share: Save:

শহরে ঢোকার প্রবেশ কর চালু করল বাঁকুড়া পুরসভা। রবিবার থেকেই কর নেওয়া চালু হয়েছে শহরে ঢোকার চারটি গুরুত্বপূর্ণ মোড়ে। আর প্রথম দিনের আয়ই যঠেষ্ট আশাব্যাঞ্জক বলে দাবি বাঁকুড়ার পুরপ্রধান মহাপ্রসাদ সেনগুপ্তের।

রাজ্যের বিভিন্ন পুরসভায় প্রবেশ কর চালু থাকলেও অন্যতম প্রাচীন বাঁকুড়া পুরসভায় সেটা এতদিন ছিল না। পুরসভার আয় বাড়াতে প্রবেশ কর চালু করার বিষয়ে দীর্ঘ দিন ধরেই ভাবনাচিন্তা করছিল পুরকর্তৃপক্ষ। মহাপ্রসাদবাবু জানান, গত এক বছর ধরে এ নিয়ে রীতিমতো সমীক্ষাও করা হয়েছে। সম্প্রতি কর আদায়ের এজেন্সি ঠিক করতে টেন্ডার ডাকা হয়। টেন্ডারে আবেদনকারী এজেন্সিগুলির রাজ্যের যে কোনও পুরসভায় কম করে এক বছর কর আদায়ের অভিজ্ঞতা থাকতে হবে বলে শর্ত রাখা হয়েছিল।

টেন্ডারে আবেদনের ভিত্তিতে বর্ধমানের একটি সংস্থাকে বাঁকুড়া পুরশহরে প্রবেশ কর আদায়ের দায়িত্ব দেওয়া হয়েছে। শহরে প্রবেশের চারটি গুরুত্বপূর্ণ মোড়— কেরানিবাঁধ, কাটজুড়িডাঙা, সতীঘাট ও রাজগ্রামে কর আদায় করা হচ্ছে। মূলত মালবাহী ছোট ও বড় গাড়ি এবং যাত্রীবাহী বাসের থেকেই কর নেওয়া হচ্ছে। আপাতত যাত্রীবাহী ছোট গাড়িগুলিকে করের আওতার বাইরে রাখা হলেও আগামী দিনে ওই সব গাড়ির উপরেও প্রবেশ কর আরোপ করা হবে বলে জানিয়েছেন মহাপ্রসাদবাবু।

পুরসভা সূত্রে জানা গিয়েছে, প্রথম দিনেই শহরে প্রায় ১৪ হাজার টাকা কর আদায় হয়েছে। পুরসভা দৈনিক হারে প্রবেশ কর নিচ্ছে। সে ক্ষেত্রে যেকোনও গাড়ি এক বার প্রবেশ কর দিলে সেই দিন যতবার খুশি শহরে আসা যাওয়া করতে পারে। শহরের বাইরের গাড়ির তুলনায় শহরের গাড়ির জন্য কিছুটা কম কর ধার্য করা হয়েছে। পুরসভা সূত্রে জানা গিয়েছে, শহরের গাড়ির মালিকেরা চাইলে সারা মাসের জন্য থোক কর জমা করে দিতে পারেন। সে ক্ষেত্রে আরও কিছুটা ছাড় মিলবে।

মহাপ্রসাদবাবু বলেন, “রাজ্যের অনেক পুরসভাতেই প্রবেশ কর বসানো হয়েছে। এতে পুরসভারে আয় বাড়ে। সেই লক্ষ্যেই আমরা পথ চলা শুরু করেছি। আগামী দিনে যাত্রীবাহী ছোট গাড়িগুলিকে করের আওতায় আনার ভাবনা চিন্তা চলছে।’’

কোন গাড়িতে কত কর

তিন চাকা মালবাহী- ৫ টাকা

চার চাকা মালবাহী- ১০ টাকা

মিনি ট্রাক- স্থানীয় ১৫ টাকা (মাসে ৩০০), বাইরের ২০ টাকা

ছয় চাকা গাড়ি- স্থানীয় ২০ টাকা (মাসে ৪০০), বাইরের ২৫ টাকা

যাত্রীবাহী বাস- স্থানীয় ২৫ টাকা (মাসে ৫০০), বাইরের ৩০ টাকা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE