Advertisement
২৭ এপ্রিল ২০২৪
BJP Rally at Raghunathpur

প্রশাসনের মদতে পাচারের নালিশ বিজেপি সাংসদের

কয়েক জনের বিরুদ্ধে মামলাও দায়ের করা হয়েছে। সাংসদের দাবি, পুরোটাই লোক দেখানো। বিজেপির কর্মসূচি ছিল বলেই ঠিক আগের রাতে অভিযান চালায় পুলিশ।

পথে বিজেপি। নিজস্ব চিত্র

পথে বিজেপি। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
রঘুনাথপুর শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০২২ ০৮:২৭
Share: Save:

রঘুনাথপুর, সাঁতুড়ি ও নিতুড়িয়ায় ফের শুরু হয়েছে কয়লা পাচার— সম্প্রতি বাঁকুড়ার রাইপুরে দলীয় সভায় এই অভিযোগ তোলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। এ বার কয়লা, বালি পাচার বন্ধের দাবিতে পথে নামল বিজেপি। শুক্রবার রঘুনাথপুর শহরে বড় মিছিল করে মহকুমা প্রশাসনের কাছে কয়লা ও বালি পাচার বন্ধের দাবি জানায় তারা। ছিলেন পুরুলিয়ার সাংসদ জ্যোর্তিময় সিং মাহাতো, জেলা সভাপতি বিবেক রঙ্গা, রঘুনাথপুরের কাউন্সিলর দীনেশ শুক্লা প্রমুখ।

জ্যোর্তিময়ের অভিযোগ, “কয়লা মাফিয়া লালার বিরুদ্ধে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা কার্যকরী পদক্ষেপ করেছে। তার পরেই তৃণমূল পুলিশ-প্রশাসনের মদতে এই এলাকায় অনেক ছোট ছোট লালা তৈরি করেছে। তারা পুলিশের সহায়তায় কয়লা পাচার শুরু করেছে।’’ রঘুনাথপুর এলাকায় বালি পাচার নিয়েও সরব হয়ে সাংসদের দাবি, “নদীঘাট থেকে যন্ত্র দিয়ে বালি তুলে পাচার করা হচ্ছে। মদত জোগাচ্ছে পুলিশ ও প্রশাসনের আধিকারিকদের একাংশ। সে কারণেই বালির দাম আকাশ ছুঁয়েছে।” এ দিন স্মারকলিপি দিয়ে পুলিশ-প্রশাসনকে বিষয়গুলি নিয়ে পদক্ষেপের দাবি জানানো হয়েছে জানিয়ে সাংসদের হুঁশিয়ারি, অবিলম্বে বালি, কয়লা পাচার বন্ধে পদক্ষেপ না হলে বড় মাপের আন্দোলন নামবে দল।

এসডিও (রঘুনাথপুর) তামিল ওভিয়া বলেন, ‘‘মাইনিং সংক্রান্ত বিষয়ে কিছু অভিযোগ করেছে বিজেপি। আমরা নজরদারি চালাচ্ছি। নিয়মিত অভিযানও হয়।” পুলিশের দাবি, কয়লা পাচার বন্ধে নিয়মিত তারা অভিযান চালাচ্ছে। নিতুড়িয়া, সাঁতুড়ি, আদ্রা থানা এলাকায় অভিযান চালিয়ে অবৈধ কয়লা আটক করা হয়েছে। বৃহস্পতিবার রাতে এসডিপিও (রঘুনাথপুর) ঝাধোয়ার অবিনাশ ভীমরাও ও আইসি (রঘুনাথপুর) অর্ঘ্য মণ্ডলের নেতৃত্বে রঘুনাথপুর থানা এলাকায় দামোদরের করগালি ঘাট এলাকায় অভিযান চালিয়ে দু’শো টনের কিছু বেশি কয়লা আটক করা হয়। কয়েক জনের বিরুদ্ধে মামলাও দায়ের করা হয়েছে। সাংসদের দাবি, পুরোটাই লোক দেখানো। বিজেপির কর্মসূচি ছিল বলেই ঠিক আগের রাতে অভিযান চালায় পুলিশ।

জেলা তৃণমূল সভাপতি সৌমেন বেলথরিয়া বলেন, “বিজেপি বরাবরই ভিত্তিহীন অভিযোগ করে। আমরা তাতে আমল না দিয়ে মানুষের পাশে থেকে কাজ করছি।” তাঁর প্রশ্ন, “নিতুড়িয়া, সাঁতুড়ি ইসিএলের লিজ়ে থাকা এলাকা। সেখানকার দায়িত্ব সিআইএসএফ-এর হাতে। বিজেপি অধীনস্থ কেন্দ্রীয় বাহিনী কেনপদক্ষেপ করছে না!”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

bjp rally Raghunathpur
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE