Advertisement
২৪ এপ্রিল ২০২৪
joypur

Joypur Primary Teacher: জাতীয় শিক্ষক সম্মান পাচ্ছেন বুদ্ধদেব

এ বারে রাজ্য থেকে তিনিই একমাত্র এই পুরস্কার পাচ্ছেন। আগামী ৫ সেপ্টেম্বর শিক্ষক দিবসে দিল্লির বিজ্ঞান ভবনে তাঁকে পুরস্কৃত করা হবে।

বুদ্ধদেব দত্ত। নিজস্ব চিত্র

বুদ্ধদেব দত্ত। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
জয়পুর শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২২ ০৮:১১
Share: Save:

জাতীয় পুরস্কার পাচ্ছেন বাঁকুড়ার জয়পুরের প্রাথমিক শিক্ষক, রাজ্য সরকারের ‘শিক্ষারত্ন’ প্রাপক বুদ্ধদেব দত্ত। গত বৃহস্পতিবার কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের দফতর থেকে প্রকাশিত তালিকা অনুযায়ী, এ বারে রাজ্য থেকে তিনিই একমাত্র এই পুরস্কার পাচ্ছেন। আগামী ৫ সেপ্টেম্বর শিক্ষক দিবসে দিল্লির বিজ্ঞান ভবনে তাঁকে পুরস্কৃত করা হবে।

একটি সেমিনারে যোগ দিতে এ মুহূর্তে দিল্লিতে রয়েছেন বুদ্ধদেব। শুক্রবার ফোনে তিনি বলেন, “এই সম্মান আমার একার নয়। স্কুলের পড়ুয়া থেকে শিক্ষকমণ্ডলী ও আধিকারিক, সকলের অবদান রয়েছে।” তিনি আরও জানান, উদ্ভাবনী শিক্ষার ধারণা, কোভিড-পর্বে অনলাইন ও অফলাইন ক্লাস, মূল্যবোধ শিক্ষা ও একুশ শতকের দক্ষতা নিয়ে কাজ করেছিলেন। জেলা থেকে রাজ্য হয়ে বিভিন্ন প্রতিযোগীদের তথ্য, প্রতিযোগিতার বিষয় পাঠানো হয় জাতীয় স্তরে।

তাঁর পুরস্কার পাওয়ার খবরে খুশির আমেজ জয়পুরের ওই প্রাথমিক স্কুলে। প্রধান শিক্ষক উজ্জ্বলকুমার পরামানিক বলেন, “আমরা বুদ্ধদেববাবুর কৃতিত্বে গর্বিত। সারা দেশ আমাদের স্কুলের নাম জানতে পারবে। এটা কি কম পাওয়া?” তিনি আরও জানান, স্কুলের ভিতর ও বাইরের দেওয়াল পাঠ-উপযোগী ছবি-ছড়ায় ভরিয়ে তোলার ভাবনা ওই শিক্ষকেরই। বই-খাতা ছাড়া ক্লাসরুমে অনায়াসে পড়াশোনা করতে পারে পড়ুয়ারা। চতুর্থ শ্রেণির দেবাংশী দত্ত, রাজলক্ষ্মী মণ্ডল, বর্ষা দত্তেরা বলে, “পড়াশোনা ছাড়াও স্কুলে নিয়মিত সাংস্কৃতিক অনুষ্ঠান, কুইজ, আঁকা প্রতিযোগিতা হয়। স্যর প্রত্যেক ছাত্রছাত্রীর জন্মদিন পালনকরান স্কুলে।”

জেলা স্কুল পরিদর্শক (প্রাথমিক) জগবন্ধু বন্দ্যোপাধ্যায় জানান, জেলা তথা রাজ্যের মুখ উজ্জ্বল করেছেন বুদ্ধদেববাবু। ‘‘এই স্কুলেই পড়াশোনা করেছিলাম। এখন শিক্ষকতাও করছি। এই পুরস্কার দায়িত্ব আরও বাড়িয়ে দিল”, বলছেন বুদ্ধদেবও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

joypur bankura National Award
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE