Advertisement
২০ জুলাই ২০২৪
Kurmi Samaj

বিধানসভার ভোটে ২০ আসনে প্রার্থী দেওয়া হবে, ঘোষণা কুড়মি সমন্বয় মঞ্চের

কুড়মি সমন্বয় মঞ্চের নেতাদের অভিযোগ, তপশিলি উপজাতি সম্প্রদায়কে সাংবিধানিক অধিকার থেকে বঞ্চিত করে দেওয়া হয়েছে।

নিজস্ব চিত্র।

নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
মেদিনীপুর শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২১ ১৮:৪১
Share: Save:

জঙ্গলমহলের ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর জেলায় ২০টি আসনে প্রার্থী দেওয়ার কথা ঘোষণা করল কুড়মি সমন্বয় মঞ্চ। তাঁদের দাবি পূরণ না হওয়ায় বাধ্য হয়ে এই সিদ্ধান্ত বলে জানালেন কুড়মি সমন্বয় মঞ্চের অশোক মাহাতো, শিবাজী মাহাতোরা। রবিবার মেদিনীপুর শহরে এক সাংবাদিক বৈঠক করে প্রার্থী দেওয়ার কথা ঘোষণা করলেন কুড়মি সমন্বয় মঞ্চের নেতারা। আগামী বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবে এই সমন্বয় মঞ্চ।

কুড়মি সমন্বয় মঞ্চের নেতাদের অভিযোগ, তপশিলি উপজাতি সম্প্রদায়কে সাংবিধানিক অধিকার থেকে বঞ্চিত করে দেওয়া হয়েছে। নির্বাচনের আগে শুধু প্রতিশ্রুতিই দেয় বিভিন্ন রাজনৈতিক দল। শিবাজী মাহাতো বলেন, “বিধানসভায় সদস্য পাঠানোই লক্ষ্য আমাদের। জঙ্গল মহলে কুড়মিরা জনজাতি হিসেবে স্বাধীনতার আগে থেকেই বসবাস করছে। পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পুরুলিয়ার ২০টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।” পুরুলিয়ায় ৯টা, বাঁকুড়া ৩, ঝাড়গ্রাম ও পশ্চিম মেদিনীপুর জেলায় ৮টি বিধানসভায় প্রার্থী দেওয়া হবে বলে জানিয়েছেন শিবাজী। বিকল্প রাজনৈতিক জোট করা হবে বলেও দাবি তাঁর।

কেন্দ্র ও রাজ্যে দুটো রাজনৈতিক দল চালাচ্ছে। কিন্তু কোনও দাবি পূরণ হয়নি বলে অভিযোগ শিবাজীদের। প্রতিশ্রুতিতে ছিঁড়ে ভিজবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন তাঁরা। শিবাজী, অশোকদের কথায়, “আর বিশ্বাস নয়। তৃণমূল বা বিজেপির সঙ্গে জোট করব না। অন্য রাজনৈতিক দলগুলির যদি আমাদের সমর্থন প্রয়োজন হয় তাহলে আমাদের আন্দোলনকে সমর্থন করতে হবে। জঙ্গলমহলে কী জিততে পারবেন? সেই প্রশ্নের উত্তরে তাঁরা বলেন, “জেতার চেষ্টা চালাব। প্রচারে নামা হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Bengal Assembly Election 2021 Kurmi Samaj
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE