Advertisement
৩০ এপ্রিল ২০২৪
chhau dance

পুরুলিয়ার ‘ভুবন’ জয়, রাষ্ট্রপতির হাত থেকে স্বীকৃতি পেলেন ছৌ শিল্পী

পুরুলিয়ার বামনিয়া এলাকার বাসিন্দা ভুবন। তাঁর বাবা প্রভুদাস কুমারও ছিলেন বিখ্যাত ছৌ শিল্পী। ষাটোর্ধ্ব ভুবনের হাতে বৃহস্পতিবার বেলা ১১টা নাগাদ বিজ্ঞান ভবনে পুরস্কার তুলে দেন রাষ্ট্রপতি।

— নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
পুরুলিয়া শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:০৯
Share: Save:

পুরুলিয়ার ছৌ শিল্পী ভুবন কুমারের হাতে ‘সঙ্গীত নাটক অ্যাকাডেমি পুরস্কার’ তুলে দিলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। বৃহস্পতিবার দিল্লিতে বিজ্ঞান ভবনে একটি অনুষ্ঠানে ভুবনের হাতে ওই পুরস্কার তুলে দেন তিনি। পুরুলিয়ার প্রধান আকর্ষণ ছৌ নাচ। রাষ্ট্রপতির দেওয়া এই সম্মানে জঙ্গলমহলের ওই জেলার মুকুটে যোগ হল নতুন পালক।

পুরুলিয়ার বামনিয়া এলাকার বাসিন্দা ভুবন। তাঁর বাবা প্রভুদাস কুমারও ছিলেন বিখ্যাত ছৌ শিল্পী। ষাটোর্ধ্ব ভুবনের হাতে বৃহস্পতিবার বেলা ১১টা নাগাদ বিজ্ঞান ভবনে পুরস্কার তুলে দেন রাষ্ট্রপতি। ওই পুরস্কারের অর্থ মূল্য ১ লক্ষ টাকা। সেই সঙ্গে তাম্রপত্র দেওয়া হয়েছে হয়েছে ভুবনকে। বৃহস্পতিবার নৈশভোজেও যোগ দেওয়ার কথা ভুবনের। ভুবনের নেতৃত্বে ‘বামনিয়া সূর্য তরুণ ছৌ নৃত্য সমিতি’ ইতিমধ্যেই দিল্লি, হরিয়ানা, মধ্যপ্রদেশে-সহ বহু জায়গায় ছৌ নৃত্য পরিবেশন করেছে।

ভুবনের দলের সদস্য লক্ষ্মণ কুমার বলেন, ‘‘নেহরু যুব কেন্দ্রের উদ্যোগে আমরা বাইরে বহু অনুষ্ঠান করেছি এবং প্রথম স্থান অধিকার করেছি। আর ভুবন কুমারের বাবা নামী শিল্পী হয়েও তো কিছু পেলেন না। তবে ওঁর পুত্র এই সম্মান পেয়েছেন। এতে আমরা গর্বিত।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

chhau dance Dancer purulia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE