Advertisement
০৮ মে ২০২৪
Visva Bharati

বিশ্বভারতীতে রাজনীতি: আব্দুল মান্নান

আজ পর্যন্ত কোনও কেন্দ্রীয় সরকার বিশ্বভারতীকে ‘রাজনৈতিক উদ্দেশ্যে’ ব্যবহার না-করলেও বর্তমান বিজেপি শাসিত সরকার সেটাই করছে বলে অভিযোগ করলেন রাজ্যের বিরোধী দলনেতা আব্দুল মান্নান।

 ভোটের আগে শনিবার সিউড়িতে এল কেন্দ্রীয় বাহিনী ।

ভোটের আগে শনিবার সিউড়িতে এল কেন্দ্রীয় বাহিনী । নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা 
শান্তিনিকেতন শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২১ ০৫:০৬
Share: Save:

আজ পর্যন্ত কোনও কেন্দ্রীয় সরকার বিশ্বভারতীকে ‘রাজনৈতিক উদ্দেশ্যে’ ব্যবহার না-করলেও বর্তমান বিজেপি শাসিত সরকার সেটাই করছে বলে অভিযোগ করলেন রাজ্যের বিরোধী দলনেতা আব্দুল মান্নান। শনিবার শিবপুর মৌজায় কৃষক আন্দোলনে যোগ দিতে এসে বিশ্বভারতী প্রসঙ্গে তিনি বলেন, ‘‘বিশ্বভারতীর মতো শিক্ষা প্রতিষ্ঠানকে আজ রাজনৈতিক উদ্দেশ্যে কাজে লাগানো হচ্ছে।’’

বিশ্বভারতীতে ‘রাজনৈতিক হস্তক্ষেপ’ এবং ‘গেরুয়াকরণ’-এর চেষ্টার অভিযোগ নিয়ে সম্প্রতি সরব হয়েছেন পড়ুয়া, আশ্রমিক ও প্রাক্তনীদের একাংশ। এ দিন বিরোধী দলনেতা অভিযোগ করেন, ‘‘উপাচার্যকে পুতুলের মতো ব্যবহার করছে কেন্দ্রীয় সরকার।’’ বিশ্বভারতীতে আজ ‘রাজনৈতিক মেরুকরণের’ চেষ্টা চলছে দাবি করে এর বিরুদ্ধে ‘সংঘবদ্ধ প্রতিরোধ’ গড়ে তোলার ডাক দেন মান্নান। তাঁর কথায়, ‘‘বিশ্বভারতী কোনও ব্যক্তি বা দলের সম্পদ নয়, দেশের সম্পদ। রবীন্দ্রনাথ যে উদ্দেশ্য নিয়ে বিশ্ববিদ্যালয় গড়ে তুলেছিলেন রবীন্দ্রনাথ, সেই আস্থা এবং বিশ্বাস দিনের-পর-দিন নষ্ট হচ্ছে, এটাই দুঃখের। আমাদের লড়তে হবে, বিশ্বভারতীকে রক্ষা করতে হবে।” সিপিএমের রাজ্যসভার সাংসদ বিকাশরঞ্জন ভট্টাচার্য বলেন,“আমরা চাই রবীন্দ্রনাথ যে আদর্শ নিয়ে বিশ্বভারতী প্রতিষ্ঠা করেছিলেন, তা যাতে পুনঃপ্রতিষ্ঠা হয়। বিশ্বভারতী যাতে আগের মতো ছাত্রছাত্রীদের মুক্তাঙ্গন হয়ে ওঠে।’’ রতনপল্লিতে বিশ্বভারতীর বর্তমান পরিস্থিতি নিয়ে ছাত্র, অধ্যাপক ও কর্মীদের একাংশের সঙ্গে আলোচনাও সরেন বিরোধী দলনেতারা। বিশ্বভারতীর কোনও প্রতিক্রিয়া মেলেনি অভিযোগ প্রসঙ্গে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Visva Bharati
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE