×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৭ মার্চ ২০২১ ই-পেপার

করোনা কালে মা তারা দর্শন হোয়াটসঅ্যাপেই

নিজস্ব সংবাদদাতা 
তারাপীঠ ১৮ অগস্ট ২০২০ ০১:৫৫
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

করোনা পরিস্থিতিতে কৌশিকী অমাবস্যায় এ বার তারাপীঠে ভক্তরা হোয়াটসঅ্যাপে মা তারার দর্শন করতে পারবেন। তারাপীঠ মন্দির কমিটির সম্পাদক ধ্রুব চট্টোপাধ্যায় ও সভাপতি তারাময় মুখোপাধ্যায় জানান, কৌশিকী অমাবস্যা উপলক্ষে ভক্তরা সেবায়েতদের হোয়াটসঅ্যাপে তাঁদের নাম গোত্র পাঠিয়ে সেবায়েতদের অ্যাকাউন্ট নম্বরে পুজোর জন্য টাকা পাঠিয়ে দিয়েছেন। মঙ্গলবার রাতে কৌশিকী অমাবস্যা তিথিতে ভক্তরা সেবায়েতদের মাধ্যমে হোয়াটসঅ্যাপে মা তারার দর্শনের সুযোগ পাবেন।
অন্যবার কৌশিকী অমাবস্যা তিথিতে সারারাত তারাপীঠ মন্দির দর্শনার্থীদের উদ্দেশ্যে খোলা থাকে। অসংখ্য মানুষের জনসমাগম হয়। এ বছর রাত্রি সাড়ে ১০টার মধ্যে হোম যজ্ঞাদি-সহ পূজার্চনা শেষ হয়ে যাবে। করোনা সংক্রমণ এড়াতে এ বছর কৌশিকী অমাবস্যার অনেক আগে ১ অগস্ট থেকে অনির্দিষ্ট কালের জন্য তারাপীঠ মন্দির দর্শনার্থীদের জন্য বন্ধ করে দেয় মন্দির কমিটি। লকডাউনের শুরুর পরে এক দফায় মন্দির খুললেও ভিড় নিয়ন্ত্রণে সমস্যা হচ্ছিল বলে এই সিদ্ধান্ত নেওয়া হয়।
মন্দির কমিটি সূত্রে খবর, মন্দির বন্ধের সিদ্ধান্ত ঘোষণার পরেও সোশ্যাল মিডিয়ায় তারাপীঠ মন্দিরে অনলাইনে পুজো দেওয়ার ভুয়ো ঘোষণা করে টাকা নেওয়ার অভিযোগ আসছিল। এমন অভিযোগ পেলে যে আইনি পদক্ষেপ করা হবে সে কথাও জানিয়ে দেন মন্দির কর্তৃপক্ষ। পুজোর নামে পুণ্যার্থীরা যাতে এমন অসাধু চক্রের ফাঁদে না পড়েন, সে জন্যই সেবায়েতদের মাধ্যমে হোয়াটসঅ্যাপে মা তারার দর্শনের ব্যবস্থা করা হয়েছে বলে মন্দির কমিটি সূত্রে জানা গিয়েছে।
মন্দির কমিটি সূত্রে জানা গিয়েছে, এ বার কেবলমাত্র সেবায়েতরাই মন্দির চত্বরে হোমযজ্ঞ পূজার্চনা করবেন। নিত্যপূজার পাশাপাশি মঙ্গলবার রাতে তারাপীঠ মন্দিরে কৌশিকী অমাবস্যা তিথিতে মায়ের বিশেষ পুজো-সহ ভোগ নিবেদন করা হবে। তারাপীঠ মন্দির কমিটির কোষাধ্যক্ষ শ্যামল মুখোপাধ্যায় জানান, এ বছর প্রথম ভক্ত ছাড়া তারাপীঠ মন্দিরে কৌশিকী অমাবস্যা হচ্ছে। ভক্তদের মঙ্গলকামনায় সেবায়েতরা মন্দিরে হোমযজ্ঞাদি করবেন।

(জরুরি ঘোষণা: কোভিড-১৯ আক্রান্ত রোগীদের জন্য কয়েকটি বিশেষ হেল্পলাইন চালু করেছে পশ্চিমবঙ্গ সরকার। এই হেল্পলাইন নম্বরগুলিতে ফোন করলে অ্যাম্বুল্যান্স বা টেলিমেডিসিন সংক্রান্ত পরিষেবা নিয়ে সহায়তা মিলবে। পাশাপাশি থাকছে একটি সার্বিক হেল্পলাইন নম্বরও।

• সার্বিক হেল্পলাইন নম্বর: ১৮০০ ৩১৩ ৪৪৪ ২২২
• টেলিমেডিসিন সংক্রান্ত হেল্পলাইন নম্বর: ০৩৩-২৩৫৭৬০০১
• কোভিড-১৯ আক্রান্তদের অ্যাম্বুল্যান্স পরিষেবা সংক্রান্ত হেল্পলাইন নম্বর: ০৩৩-৪০৯০২৯২৯)

Advertisement
Advertisement