Advertisement
০১ মে ২০২৪
CPIM

সূর্যকান্তের দাবি ‘মাথাকে’ ধরার, পাল্টা তৃণমূলের

পঞ্চায়েত নির্বাচনের প্রস্তুতিতে বীরভূমে সক্রিয় হয়েছে গত বিধানসভা ভোটে রাজ্যে শূন্য হয়ে যাওয়া সিপিএম।

বোলপুরে সূর্যকান্ত মিশ্র। শুক্রবার। নিজস্ব চিত্র

বোলপুরে সূর্যকান্ত মিশ্র। শুক্রবার। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
বোলপুর, রামপুরহাট শেষ আপডেট: ১৮ মার্চ ২০২৩ ০৯:৪৫
Share: Save:

রাজ্যে নানা দুর্নীতির অভিযোগের তদন্তে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলিকে ‘মাথাকে টানতে হবে’ বলে দাবি করলেন সিপিএমের পলিটব্যুরো সদস্য সূর্যকান্ত মিশ্র। শুক্রবার বোলপুরে দলীয় কর্মশালায় যোগ দেন সূর্যকান্ত। সেখানেই তিনি বলেন, ‘‘আমরা বারবার একটা কথাই বলে এসেছি কানের কাছে গিয়ে শুধু হাত বোলালে হবে না, কানটাকে ধরে মাথাটাকে টানতে হবে। মাথায় এখনও হাত পড়েনি, কান ধরে শুধু ঘোরাঘুরি করছে। আসল মাথাটা কোথায় আছে সবাই জানে।” গত বিধানসভায় শূন্য হয়ে যাওয়ার প্রসঙ্গ তুলে সিপিএমকে পাল্টা কটাক্ষ করেছেন তৃণমূলের জেলা সহ সভাপতি তথা মুখপাত্র মলয় মুখোপাধ্যায়।

পঞ্চায়েত নির্বাচনের প্রস্তুতিতে বীরভূমে সক্রিয় হয়েছে গত বিধানসভা ভোটে রাজ্যে শূন্য হয়ে যাওয়া সিপিএম। নভেম্বর মাসে বুথ ছুঁয়ে পদযাত্রা বা গ্রাম জাগাও কর্মসূচি নিয়েছিল সিপিএম। এরপর বাড়ি বাড়ি জনসংযোগের সিদ্ধান্ত নেয় তারা। এ বার মহকুমা ভিত্তিক কর্মশালাও শুরু করেছে সিপিএম। বোলপুরের একটি বেসরকারি অনুষ্ঠান ভবনে এ দিন সেই কর্মসূচিতে যোগ দিয়েছিলেন সূর্যকান্ত। ছিলেন জেলা সম্পাদক গৌতম ঘোষ, সিপিএমের নানুরের প্রাক্তন বিধায়ক শ্যামলী প্রধান। সেখানে কর্মীদের সঙ্গে ঘণ্টাখানেক বৈঠক করেন সূর্যকান্ত। পঞ্চায়েত নির্বাচনে কীভাবে কর্মীরা লড়বেন তার বার্তাও দেন তিনি।

সূর্যকান্ত বলেন, ‘‘আমাদের প্রার্থী অনেক জায়গায় ঠিক হয়ে আছে। আমরা একটি নীতি নির্দেশিকা দিয়েছি। সেই মতো দেখে প্রার্থী ঠিক করা হবে। প্রার্থী দেওয়াটা কোনও বড় ব্যাপার নয়। বুথ পর্যন্ত লড়াই হবে, ভোটের দিন পর্যন্ত লড়াই করব।” গ্রেফতার হওয়া তৃণমূলের জেলা সভাপতি অনুব্রত মণ্ডলকে কটাক্ষ করে তিনি বলেন, ‘‘যাকে সারাদিন অক্সিজেন নিতে হয়, তার অক্সিজেন কে জোগাত! কার হাত ছিল ওর (অনুব্রত) মাথার উপর!’’ তৃণমূলের জেলা সহ সভাপতি তথা মুখপাত্র মলয় মুখোপাধ্যায়ের পাল্টা কটাক্ষ, ‘‘২০১১ সালের পর থেকে গর্তে ঢুকে গিয়েছিল। গত বিধানসভায় দলের একটিও প্রতিনিধি পাঠাতে পারেনি। সেই লজ্জা আগে ঢাকুন, তারপর বড় বড় কথা বলবেন!’’

রামপুরহাটে এ দিন বগটুই কাণ্ডের বর্ষপূর্তিতে কর্মসূচির কথা ঘোষণা করেন সূর্যকান্ত। দলের রামপুরহাট ১ এরিয়া কমিটির সম্পাদক সঞ্জীব মল্লিক জানান, বগটুই হত্যাকাণ্ডে নিহতদের প্রতি শ্রদ্ধা জানাতে মৌনী মিছিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ২১ মার্চ বিকেলে ১৪ নম্বর জাতীয় সড়কের ধারে বগটুই মোড় থেকে মিছিল শুরু হবে। মিছিল বগটুই গ্রাম ঘুরে রামপুরহাট শহরের কামারপট্টি মোড় হয়ে পাঁচমাথা মোড়ে শেষ হবে। মিছিলে দলের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম ছাড়াও জেলা নেতৃবৃন্দ উপস্থিত থাকবেন বলে তিনি জানান। তৃণমূল মুখপাত্র মলয় বলেন, ‘‘সিপিএম এখন রাজনৈতিক ফায়দা তোলার জন্য ঘোলাজলে মাছ ধরতে চাইছে। কিন্তু এই সব করে ওদের কোনও লাভ হবে। মানুষ এখনও মমতা বন্দ্যোপাধ্যায়ের উন্নয়নের পক্ষেই আছেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CPIM TMC suryakanta mishra Bolpur
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE